ডিফেন্স

ভারতীয় সেনার হাতে এবার ইসরায়েলের বিধ্বংসী বন্দুক

নিউজ ডেস্কঃ ইসরায়েলের সাথে ভারতের যে বন্ধুত্ত রয়েছে ত জানা সকলেরই। বিশেষ করে পাকিস্তানের ক্ষেত্রে। পাকিস্তানের পাসপোর্টে ইসরায়েল যাওয়ার জন্য কোনোরকম অনুমতি দেওয়া হয়না। অর্থাৎ শত্রুর শত্রুর আমার বন্ধু। ভারত এবং ইসরায়েলের সবথেকে বড় শত্রু হল ইসরায়েল। আর ইসরায়েলের সাথে ভারতের বন্ধুত্বের প্রমান একাধিকবার পাওয়া গেছে।

ভারতেই এখন তৈরি হচ্ছে ইসরায়েলের বিধ্বংসী রাইফেল। ভারতীয় কোম্পানি PLR System এই X-95 রাইফেল তৈরি করছে। এগুলিকে ২০১৯ থেকেই ভারতে উৎপাদন করে। আসতে আসতে এগুলিকে ভারতীয় সসস্ত্র বাহিনী দের হাতে তুলে দেওয়া হচ্ছে। প্রতি রাউন্ডে প্রায় ৭৫০ থেকে ৯৫০ রাউন্ড ফায়ার করতে পারে রাইফেলটি।

প্রায় ২০ টি দেশ ব্যবহার করে থাকে এই রাইফেলটি। নাইজেরিয়া, ইউক্রেন, আজারবাইজান ছাড়াও আমেরিকার মতো দেশ রাইফেল ব্যবহার করে থাকে। ইসরায়েল ছাড়া আর ইউক্রেন এবং ভারতবর্ষে বর্তমানে তৈরি হচ্ছে এই রাইফেল। এর সর্বচ্চ লেংথ ৪১৯ মিটার।

২০১১ সালে ভারতের সি আর পি এফ জওয়ানদের জন্য ১২০০০ এই বন্দুক ক্রয় করা হয়েছিল। ২০০২ সালে প্রথম চুক্তি হয়, এরপর ২০১৯ সালে ইসরায়েলের ডিফেন্স মিলিটারি ইন্ডাস্ট্রির সাথে ২.৭ বিলিয়নের চুক্তি করে ভারত। বিশেষ করে কাশ্মীরের জওয়ানদের হাতে তুলে দেওয়া হয় এই রাইফেল গুলি। ছোট এবং পাওয়ার ফুল এবং লং রেঞ্জ হওয়ার কারনে এই রাইফেল গুলি ব্যবহার করতে সুবিধা হয়।

স্পেশাল ফোর্সের হাতে ৪০০ এই বন্দুক তুলে দেওয়া হয়েছিল। সম্প্রতি ৫৫০০ এই গোত্রের রাইফেল ভারতীয় সেনার হাতে তুলে দেওয়া হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *