ডিফেন্স

দু’দিনে পাকিস্তানের ১৭০টি অত্যাধুনিক ট্যাংক উড়িয়ে দিয়েছিল ভারতবর্ষ। কারন জানেন?

নিউজ ডেস্কঃ ভারতবর্ষের বিরুদ্ধে কোনও সুযোগই হাত ছাড়া করতে চায়না। এবং তা একাধিকবার প্রমান হয়েছে। কারন ১৯৬২ সালে ইন্দো চীনা যুদ্ধের পর ১৯৬৫ সালে তার ফয়দা লুটতে চেয়েছিল পাকিস্তান। কারন ১৯৬২ র যুদ্ধের ঘা সারেনা তখনও। যদিও পাকিস্তানকে জবাব দিতে কোনোদিন পিছুপা হয়নি ভারত।

১৯৬৫ সালের এক যুদ্ধে ভারতের পরাজয় হয়েছিল বলে ধরে থাকেন কিছু সামরিক বিশেষজ্ঞ। কিন্তু তারপরেও ভারতবর্ষের শক্তি সম্পর্কে কিছুটা আঁচ করতে পেরেছিল পাকিস্তান। আর সেই যুদ্ধের নামকরন করা হয়েছিল আসল উত্তর বা “ The Real Answer”।

ভারত – পাক যুদ্ধ তখন চরমে। আর সেই সময় পাকিস্তানের জেনারেল আয়ুব খান পাঞ্জাবের অমৃতসর দখল করার জন্য প্ল্যান তৈরি করল। আর সেই মতো পাক সেনাবাহিনীকে অমৃতসর দখল করার নির্দেশ ও দিলেন। কারন অমৃতসরের দখল নিলে জম্মু কাশ্মীরের সেনাবাহিনী কোনও জিনিসপত্র পাবেন। আর সেইমত ভারতের ক্ষতি করার জন্য উঠে পরে লাগে পাকিস্তানের বিশেষ সেনাবাহিনী। ভারতের হাতে সেইসময়য় অত্যাধুনিক প্রযুক্তির প্রয়োগ সম্পূর্ণভাবে হয়নি তবে পাকিস্তানের হাতে সেইসময় ছিল আধুনিক প্যাটন ট্যাঙ্ক।

তবে যুদ্ধের ময়দানে আত্মবিশ্বাস যে বড় ব্যাপার সেটা হয়ত পাকিস্তানের সেনাবাহিনীর জানা ছিলনা। যাই হোক সেইসময়য় ভারতও এই ভয়াবহ আক্রমণের বিরুদ্ধে লড়তে প্রস্তুতি শুরু করে দিয়েছিল। আর ভারতের সেনাবাহিনীর নেতৃত্বে ছিলেন লেফটেন্যান্ট জেনারেল হরবক্স সিং। পাকিস্তানের লক্ষ্য ছিল যথাসম্ভব ভারতের ক্ষতি করা যায় আর সেই কারনে তারা ১৯৬৫ সালের ৮ সেপ্টেম্বরে ২২০ ট্যাঙ্ক নিয়ে পাঞ্জাবের খেম করন এলাকায় হামলা চালানোর চেষ্টা করে। সংখ্যায় পিছিয়ে থাকলেও আত্মবিশ্বাস কোনও অংশে কম ছিলনা। হাল না ছাড়া মনোভাব নিয়ে সিং পাকিস্তানের সেনাবাহিনীকে ফাঁদে ফেলতে এক ছক কষলেন। তিনি সেনাবাহিনীকে U আকারে সাজালেন, অনেকটা ঘোড়ার নলের মতো। তিন দিক থেকে ট্যাঙ্ক গুলিকে উড়িয়ে দিতে প্রস্তুত করেছিলেন তিনি সবাইকে।

সব ঠিকঠাক ভাবে অর্থাৎ প্ল্যান মাফিক এগোতে থাকল। ভারত সেনা সরিয়ে নিয়েছে এমনটা ভেবে পাকিস্তানি সেনারা তাদের ট্যাঙ্ক নিয়ে এলাকার দখল নিতে ঢুকে পড়ল। আর এই এলাকায় পাকিস্তানকে যাতে বেকায়দায় ফেলা যায় সেই কারনে আখের খেতের মধ্যে জল ঢুকিয়ে দিয়েছিল ভারতীয় সেনাবাহিনী। যাতে কাদায় ডুবে যায় পাকিস্তানের আধুনিক ট্যাংক গুলি। আর সেটাই ছিল তাদের মূল লক্ষ্য। শুধু তাই নয় পাকিস্তানের সেনাবাহিনীকে উচিৎ শিক্ষা দেওয়ার জন্য আরও প্ল্যান করেছিল হরবক্স সিং। তিনি ভারতীয় বাহিনীকে লম্বা আখ গাছের আড়ালে লুকিয়ে থাকার কথা বলেছিলেন। দেখা না গেলেও খুব কাছেই ছিল তারা। আর ঠিক প্ল্যান মতো পাকিস্তানের ১৭০টি ট্যাংককে পরপর উড়িয়ে দেওয়া হয়েছিল। পাশাপাশি ১১টি ট্যাঙ্ক বাজোয়াপ্ত করা হয়।

তবে এই এলাকায় ভারতের মোট ৩২টি ট্যাংক ক্ষতিগ্রস্ত হয়েছিল। পাকিস্তানি সেনাদের মৃত দেহ পড়েছিল তাদের সেই ট্যাংকের উপর। আর তাদের ট্যাঙ্কের নামে এই স্থানের নাম দেওয়া হয় প্যাটন নগর। অমৃতসরের এই যুদ্ধের পর লেফট্যানেন্ট জেনারেল হরবক্স সিং এর বুদ্ধির পরিচয় পাওয়া যায় আর তাঁর এই অসাধারণ এই পরিকল্পনার কথা আজও বলা হয় বিশ্বের প্রতিটি সেনা স্কুলে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ভারত-পাকিস্তানের এই ট্যাঙ্ক যুদ্ধই ছিল ইতিহাসের সবথেকে বড় ট্যাংক যুদ্ধ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *