ডিফেন্স

অমৃতসরের স্বর্ণমন্দিরকে জঙ্গিদের দখলমুক্ত করতে বিরাট ভূমিকা নিয়েছিলেন এই মহান মানুষটি

নিউজ ডেস্কঃ বণ্ড। জেমস বণ্ড। নামটা শুনেই নিশ্চয়ই কোনও সিনেমার কথা মনে পরছে। তবে জানেন কি প্রতি দেশেই এমন একজন মানুষ থাকে। ভারতবর্ষেও রয়েছে। অজিত ডোভাল। ভারতবর্ষের জেমস বণ্ড বলা হয়ে থাকে। একাধিক গুরুত্বপূর্ণ মিশন তিনি একাই কাঁধে করে সামলেছেন। দিনের পর দিন, মাসের পর মাস, বছরের পর বছর দেশের বাইরে কাটিয়েছেন দেশের স্বার্থে।

স্বাধীনতার পরে এতোটা বিচিত্রপূর্ণ  জীবন কারোর নেই, সঙ্গে দেশপ্রেম।  সাঁইত্রিশ বছরের মধ্যে উর্দি গায়ে চাপিয়ে  ছিলেন মাত্র সাত বছর,বাকি তিরিশ বছর  কখনও-কুর্তা পাজামা, আবার কখনও বা লুঙ্গি পাঞ্জাবি, অথবা কখনও অন্য কোন  পোশাকেই জনসমুদ্রে মিশে গিয়েছিলেন,  IBর আন্ডারকভার এজেন্ট হিসেবে ভারত ও-বিদেশে-গোপন মিশন চালিয়েছেন দীর্ঘ  যুগের পর যুগ তিনি হয়ে উঠেছেন দেশের একমাত্র সুপার স্পাই ‘অজিত ডোভাল’।

অপারেশন ব্লুস্টারের বদলা হিসেবে শিখ উগ্রপন্থীরা ১৯৮৮ সালে দখল করে নিয়েছিল অমৃতসরের স্বর্ণমন্দির। সিদ্ধান্ত নেওয়া হয়েছিল স্বর্ণমন্দিরকে দখলমুক্ত করার জন্য চালানো হবে মিলিটারি অপারেশন ‘ব্ল্যাক থান্ডার-টু’। এর আগে ১৯৮৪ সালে অপারেশন ব্লুস্টারে নিহত হয়েছিল ৪৮৯ জন শিখ উগ্রপন্থী ও আটক থাকা দর্শনার্থী। সেই অভিযানে প্রাণ হারিয়েছিলেন ৮৩ জন সেনা ও পুলিশ জওয়ান। উগ্রপন্থীদের বিষয়ে সব ধরনের তথ্য সংগ্রহ না করে অপারেশন চালাতে গিয়ে চরম ক্ষতির সম্মুখীন হয়েছিল রাজ্য ও কেন্দ্রীয় সরকার।

১৯৮৮ সালেও ঘটেছিল একই ঘটনা। জঙ্গিদের বিস্তারিত তথ্য রাজ্য ও কেন্দ্রীয় সরকারের কাছে ছিল না। অথচ ‘ব্ল্যাক থান্ডার-টু’ অপারেশন শুরু করার আগে, জানা দরকার জঙ্গিদের সংখ্যা, অস্ত্রশস্ত্রের পরিমাণ ও স্বর্ণমন্দির চত্বরে তাদের সঠিক অবস্থান সংক্রান্ত তথ্য। সমস্যা ছিল আরও এক জায়গায়। জঙ্গিরা স্বর্ণমন্দিরের ভেতর আটকে রেখেছিল বেশ কিছু দর্শনার্থীকে। তাঁদের মধ্যে ছিলেন রোমানিয়ার কূটনীতিক লিভিউ রাদু। কেন্দ্র ও রাজ্য সরকার যখন স্বর্ণমন্দিরের ভেতরের তথ্য সংগ্রহ করার জন্য ঝাঁপিয়ে পড়েছে, ঠিক সেই সময় স্বর্ণমন্দিরের সামনের রাস্তায় একজন অচেনা রিক্সাওয়ালার আবির্ভাব হয়েছিল।

স্বর্ণমন্দির দখল করে নেওয়া জঙ্গিরা। অচেনা লোক দেখে সতর্ক হয়ে গিয়েছিল জঙ্গিরা। দিন দশেক নজরে রাখার পর রিক্সাওয়ালাকে জঙ্গিরা তুলে নিয়ে গিয়েছিল স্বর্ণমন্দিরের ভেতর। ভারতীয় সেনার গুপ্তচর হিসেবে অত্যাচার শুরু করেছিল। কিন্তু রিক্সাওয়ালা চোস্ত উর্দুতে জানিয়েছিল সে পাকিস্তানের এজেন্ট। ভারতীয় সেনার নজর এড়াতেই রিক্সাওয়ালার ছদ্মবেশ নিয়ে এলাকায় ঢুকেছে সে। খালিস্তানি আন্দোলনকে সাহায্য করার জন্য পাকিস্তানের আইএসআই পাঠিয়েছে তাকে। লুঙ্গি কুর্তা পরা রিক্সাওয়ালা এরপর পাকিস্তানের বিভিন্ন জায়গা, শিখ মহল্লা ও গুরুদ্বারের বিশদ বিবরণ দিয়েছিল। আইএসআই-এর শীর্ষে থাকা কিছু লোকের নাম বলেছিল। শিখ উগ্রপন্থীরা বিশ্বাস করে নিয়েছিল রিক্সাওয়ালা পাকিস্তানেরই মানুষ ও আইএসআই এজেন্ট। তারা রিক্সাওয়ালাকে নিয়ে স্বর্ণমন্দির চত্বর ঘুরে দেখিয়েছিল। দেখিয়ে ছিল কীভাবে ভারতীয় সেনার বিরুদ্ধে যুদ্ধের প্রস্তুতি নিয়েছে তারা।

১৯৮৮ সালের ৯ মে, পাঞ্জাব পুলিশের প্রধান কেপিএস সিং গিলের নেতৃত্বে শুরু করেছিল ‘অপারেশন ব্ল্যাক থান্ডার-টু’। অপারেশনটি চলেছিল ১৮ মে পর্যন্ত। অপারেশনে প্রাণ হারিয়েছিল একচল্লিশ জন উগ্রপন্থী। আত্মসমর্পণ করেছিল দুশো জন। অপারেশন শুরু হওয়ার মুহূর্তে উধাও হয়ে গিয়েছিল সেই আইএসআই এজেন্ট। মন্দির চত্বরে তাকে আর খুঁজে পাওয়া যায়নি। স্বর্ণমন্দিরের ভেতর থেকে উগ্রপন্থী সংক্রান্ত সমস্ত তথ্য পাঞ্জাব পুলিশকে নিখুঁতভাবে সরবরাহ করার পর, অপারেশনের দিন অন্ধকারে মিলিয়ে গিয়েছিলেন, রিক্সাওয়ালার ভেক ধরা ইন্টালিজেন্স ব্যুরোর অফিসার অজিত ডোভাল। কেরালা ক্যাডারের আইপিএস ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *