ডিফেন্স

বাংলাদেশের খারিজ করা এই বিমান চীন থেকে ক্রয় করে পস্তাচ্ছে নেপালের বিমান বাহিনী

নিউজ ডেস্কঃ চীন যে ভালমানের জিনিস তৈরি করেনা এবং বিক্রি করেনা তা একাধিক রিপোর্টে বেড়িয়ে এসেছে। আর সেই কারনে একাধিক সময় চীনের থেকে জিনিস ক্রয় করে পস্তিয়েছে বহু দেশ।

বাংলাদেশের খারিজ করা প্লেন চিনের থেকে ক্রয় করে এখন পস্তাতে হচ্ছে নেপালকে।

চিনের থেকে মোট ছটি প্লেন ক্রয় করেছিল নেপাল। কিন্তু সেগুলি গুনগতমান এতটাই খারাপ তা কিছুদিনের মধ্যে প্রমান পায় নেপাল। এই প্লেনগুলি আর না চালাবার সিদ্ধান্ত নিয়েছে কেপি শর্মা ওলির সরকার। নির্দেশ দেওয়া হয়েছে নেপাল এয়ারলাইন্স করপোরেশন থেকে, কারণ এই প্লেনগুলি চালিয়ে বিশাল অঙ্কের ক্ষতির সম্মুখীন হতে হচ্ছে তাদের। এই প্লেনগুলি হল ১৭ আসন বিশিষ্ট Y12e ও ৫৬ আসন বিশিষ্ট MA60।

বহুদিন ধরেই নেপাল চিনের থেকে ফ্রিতে প্লেন চেয়েছিল। কিন্তু চিন তাতে রাজি হয়নি। চীন জানিয়ে দেয় যে কয়েকটি প্লেন ক্রয় করলে কিছু উপহার দেওয়া যেতে পারে। সেইমত ছটি প্লেন ক্রয় করে নেপাল, সঙ্গে দুটি ফ্রি পায়।

২০১৪ সালেই পুরো ক্রয় বিক্রয়ের প্রক্রিয়া শেষ হয়। কিন্তু ছয় বছর পরে এবার বিমানগুলি বাতিল করছে নেপাল সরকার। নেপাল এয়ারলাইন্সের বোর্ডের সদস্য অচ্যূত পাহাড়ি কাঠমান্ডু পোস্টকে জানিয়েছিলেন যে এই প্লেনগুলি নেপালের জন্য ফিট না। তাও জোর করে চাপিয়ে দেওয়া হয়েছিল।

তিনি আরও জানান যে বাংলাদেশ ও নেপালের পৃথক দুটি দল এই প্লেনগুলিকে দেখতে যায় ২০১১ সালে। বাংলাদেশ প্লেনগুলি নেয় নি, কিন্তু নেপাল নিতে রাজি হয়। এখানে সবচেয়ে বড় ব্যাপার হল এই যে মূলত কমিশন খাওয়ার জন্য নেওয়া হয়েছিল বলেই অভিযোগ করেন পাহাড়ির। এক অডিট রিপোর্টে ধরা পড়েছে এই প্লেনগুলির ফলে বড় ক্ষতি হয়েছে নেপালের। কারন ঠিকঠাক প্লেন চালানোর জন্য ঠিকঠাক ভাবে পাইলটদের প্রশিক্ষনই দেওয়া হয়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *