ডিফেন্স

পাইলট বাঁচলেও যুদ্ধবিমান ধ্বংস রাশিয়ার

নিউজ ডেস্কঃ রাশিয়ার হতে রয়েছে প্রচুর যুদ্ধাস্ত্র। তবে তাদের হাতে থাকা এয়ার ডিফেন্স গুলি যে অনেক নিন্ম মানের তা ইতিমধ্যে প্রমানিত হয়েছে। পাশাপাশি তাদের যুদ্ধবিমান গুলির যে মান পড়েছে তা একাধিক সমীক্ষায় সামনে এসেছে। তবে সম্প্রতি তাদের ফ্রেন্ডলি ফায়ারিং একটি যুদ্ধবিমান ক্ষতিগ্রস্ত হয়েছে। তাদের বোকামির জন্যই এবার এতো বড় পরিমাণে মূল্য চোকাতে হল।

ফ্রেন্ডলি ফায়ারিং একটি যুদ্ধবিমান ধ্বংস হয়েছে। একটি রাশিয়ান SU-30SM। রাশিয়ান এয়ারফোর্স এর একটি কমব্যট ট্রেনিং এক্সারসাইজ চলার সময় এই দুর্ঘটনা ঘটে। একটি SU-35S এর ক্যানন ফায়ারিং এ SU-30SM টি ধ্বংস হয়, যদিও বিমানটির দুজন পাইলট ই সফল ভাবে ইজেক্ট করেছে।

গ্রাউন্ড ক্রু দের বোকামির জন্যই এই ঘটনা ঘটেছে বলে মত সামরিক বিশেষজ্ঞদের। যেকোন এয়ার এক্সারসাইজ এর আগে নিয়ম হচ্ছে এয়ারক্রাফটির যুদ্ধাস্ত্র পুরো খালি করা হয়, শুধুমাত্র ট্রেনিং রাউন্ড মিসাইল লোডেড থাকে এবং ক্যানন সম্পূর্ণ খালি রাখা হয়। শুধুমাত্র রেডার এ টার্গেট লক করা হয়, তাহলেই কিল ধরে নেওয়া হয়।

এক্ষেত্রেও SU-30SM ও SU-35S বিমান দুটিতে মিসাইল ছিল না, বিমান দুটি ক্লোজ রেঞ্জ ডগফাইট প্রাকটিস করছিল। SU-35 বিমান টি SU-30 SM কে লক করে তার Gsh-30-1 ক্যানন দিয়ে ৩০mm ফায়ার করে কিন্তু আশ্চর্যজনক ভাবে SU-35 এর ক্যানন পুরো ভর্তি ছিল, গ্রাউন্ড ক্রু ক্যানন খালি করতেই ভুলে যায় যার ফলে SU-30 টি বিমান টি টাভের প্রদেশের কাছে ধ্বংস হয়ে যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *