ডিফেন্স

ভারতবর্ষের কাছে সত্যি কি এই অদ্ভুত অস্ত্র আছে?

নিউজ ডেস্কঃ কালী কি? এই নিয়ে অনেকেরই অনেক প্রশ্ন আছে? যদিও এই নিয়ে সঠিক উত্তর পাওয়া যায়নি এখনও। দেখুন একটি কথা কালী নামক যে কোন অস্ত্র আছে এরকম কোন সঠিক প্রমাণ কারোর কাছে নেই। বিভিন্ন অনলাইন গ্রুপে এই সম্পর্কে নানারকম গুজব প্রতিনিয়ত ছড়ানো হচ্ছে। এখনো পর্যন্ত যা প্রকাশ হয়েছে সেই অনুযায়ী কিলো অ্যাম্পিয়ারের লিনার ইজেক্টর ওরফে কালি একটি ইলেকট্রনিক পালস জেনারেটর সিস্টেম। যার কাজ হলো ইলেকট্রনিক্স পাল্স তৈরি করা এবং তার দ্রুত বেগে সামনের দিকে ছড়িয়ে দেওয়া একটি বীমের মাধ্যমে।

বিভিন্ন অনলাইন গ্রুপের দাবি এর মাধ্যমে খুব সহজে বিভিন্ন ইলেকট্রনিক সিস্টেমকে এবং মিসাইল কে অকেজো করে দেওয়া সম্ভব। আসলে ব্যাপারটা এত সোজা না কিলো এম্পিয়ার লিনার ইজেক্টর বা কালি কে অপারেট করতে প্রয়োজন ব্যাপক পরিমাণে বৈদ্যুতিক শক্তি এবং জ্বালানি। এবং এই সিস্টেমটি অত্যন্ত বড়। সিস্টেমটি চালু করার পর এটি অত্যন্ত বেশি পরিমাণে তাপ উৎপন্ন করে। ফলে এটিকে এখনো ডেভলপমেন্ট স্টেজে রাখা হয়েছে এবং মূলত ইন্ডাস্ট্রিয়াল কাজে এটি ব্যবহার করা হয়ে থাকে বলে জানা যায়। হ্যাঁ অবশ্যই এটিকে ভবিষ্যতে সফট কিলার ওয়েপেন হিসেবে গড়ে তোলা সম্ভব কিন্তু তা এখন দূর ভবিষ্যৎ।

সিস্টেমটি বিভিন্ন ধরনের নেগেটিভ পয়েন্ট গুলিকে সরিয়ে একটি কম্প্যাক্ট এবং ছোট সিস্টেম তৈরি করা যা প্রয়োজনীয় এনার্জি উৎপন্ন করতে পারবে। তাও কম বিদ্যুৎ শক্তি ও ফুয়েল খরচ করে। এটা ভারতবর্ষের কাছে চ্যলেঞ্জ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *