ডিফেন্স

ভারতীয় যুদ্ধবিমানে যুক্ত হচ্ছে পঞ্চম প্রজন্মের বিদ্ধংসি টেকনোলোজি

নিউজ ডেস্কঃ জরুরী ভিত্তিতে রাশিয়ার কাছ থেকে বেশ কিছু মিগ ২৯ কেনা হচ্ছে। কিছুদিন আগেই বলা হয়েছিল পুরনো মিগ বিমান গুলিকে আপগ্রেড করা হবে। ভারতের হাতে বর্তমানে ৫৯ টি মিগ ২৯ UPG রয়েছে। সেক্ষেত্রে আরও ২১ টি বিমান ভারতীয় বায়ুসেনায় যোগ হলে ভারতের আরও দুটি স্কোয়াড্রন যুদ্ধবিমান যুক্ত হবে, সেক্ষেত্রে ভারত বেশ কিছুটা এগিয়ে যাবে।

তবে প্রশ্ন হল যে পুরনো মিগ কেনা নিয়ে। এবং ভারতের কাছে থাকা সত্ত্বেও কেন পুরনো সেই একই বিমান ক্রয় করা হল। আসলে পুরনো ফ্রেমে এ তৈরি সবকটি বিমানকেই আপগ্রেড করা হবে। এবং যার ফলে আরও ভয়নাক হবে এই যুদ্ধবিমান গুলি। মোট ৮০ টি মিগ UPG বিমান ভারতীয় বায়ুসেনার হাতে থাকবে, এবং এর জন্য মোট ৯৮৪ মিলিয়ন মার্কিন ডলার খরচ করতে হচ্ছে ভারতকে।

এবার আপনার মনে প্রশ্ন আসতে পারে যে,যেখানে UPG মানেই আপগ্রেডেড, সেখানে আবার ৫৯ জেটকে কি আপগ্রেড করা হবে? আসলে ভারতের হাতে থাকা ৮০ টি Mig-29 UPG কে রাশিয়ান লংরেঞ্জ বি.ভি.আর RVV-SD এর জন্য আপগ্রেড করা হচ্ছে। এটির রেঞ্জ ১১০+ কিলোমিটার। পাশাপাশি এই আপগ্রেডেড প্যাকেজে এ এমন কিছু সেন্সর এবং ওয়েপন কীটস রয়েছে,যেগুলো রাশিয়া তাদের পঞ্চম প্রজন্মের SU-57 ফাইটার এ ব্যবহার করে। ৯৮৪ মিলিয়ন ডলারে এই প্যাকেজ যথেষ্ট লাভজনক।

ভারতের হাতে বর্তমানে ২৭২ টির মধ্যে ২৬১ টি SU-30 MKI আছে। ১১ টি ক্রাস করেছে। মোট ১২ টি অতিরিক্ত SU-30 MKI কেনা হবে স্কোয়াড্রন পূরণ করার জন্য। অতিরিক্ত একটি SU-30 MKI কে DRDO এর হাতে তুলে দেওয়া হবে,এক্সপেরিমেন্টাল প্লাটফর্ম হিসাবে ব্যবহার করার জন্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *