ডিফেন্স

চীনের বিরুদ্ধে এশিয়ার কোন কোন দেশ? ভারতের পাশে কারা রয়েছে জানেন?

নিউজ ডেস্কঃ চীনের বিরুদ্ধে একের এক দেশ কথা বলতে শুরু করেছে। বিশেষ করে চীনের প্রতিবেশ দেশ গুলি যে চীনের বিরুদ্ধে তা ইতিমধ্যে স্পষ্ট হয়েগেছে। চীনের কার্যকলাপ নিয়ে যে কোনও দেশ সহমত না তা একাধিকবার প্রমান হয়েগেছে। পাকিস্তান বাদে চীনকে সমর্থন করে এমন দেশ খুঁজে পাওয়া বেশ মুশকিল।

চীনের আগ্রাসন আচারনে রীতিমতো অতিষ্ঠ তাদের প্রতিবেশীরা। চীনকে শায়েস্তা করতে অভিনব প্রস্তাব এসেছে আমেরিকার তরফ থেকে। আমেরিকা, ভারত, জাপান ও অস্ট্রেলিয়াকে নিয়ে চার শক্তির জোট তৈরি করতে চাইছে যা অনেকটা ন্যটোর মত কাজ করবে চীনের বিরুদ্ধে।

এই প্রস্তাবে আমি শুধু একটাই অসুবিধার বিষয় রয়েছে। তা হল ভারতের জোট নিরপেক্ষ রাজনীতির অবসান ঘটতে পারে। রাশিয়ার ও ইরানের কাছে পরিষ্কার হয়ে যাবে যে ভারত এখন মার্কিন ব্লকে।

বর্তমানে সুবিধাটাই বেশি বলে মত আন্তর্জাতিক মহলের। জোটের সমস্ত সদস্যরা আর্থিক ও সামরিক দিক যথেষ্ট মজবুত এবং শক্তিশালি। ভিয়েতনাম, ফিলিপিন্স ও ইন্দোনেশিয়া সহ মায়ানমার, তাইওয়ান ও দঃ কোরিয়াকে সাথে নিয়ে চীনের বিরুদ্ধে ভবিষ্যতে জোটকে আরও শক্তিশালী করার প্রবল সম্ভাবনা তৈরি হবে।

সেক্ষেত্রে আবার রুশকে পাকিস্তান পন্থী হওয়ার হাত থেকে রক্ষা করতে সামরিক চুক্তি করতে হবে। ইচ্ছা না থাকলেও তা করতে হবে। পরমাণু সাবমেরিন লিজ নেওয়া(২০২৫ সালে একটি রাশিয়ান সাবমেরিন ভারতের নৌবাহিনীতে যুক্ত হওয়ার কথা), হেলিকপটার ক্রয়, মিসাইল ডেভেলপমেন্ট, স্যম সিস্টেম(ভুমি থেকে আকাশে হামলা) ক্রয় ইত্যাদি।

রাশিয়ার পক্ষ ছারলে এখন আখেরে ভারতের অনেক অসুবিধার সম্মুখীন হতে হবে। রাশিয়ার সঙ্গ ছারলে রাশিয়া পাকিস্তানকে এমন কিছু দিতে পারে যা ভারতের কাছে থ্রেট হবে বলে মত আন্তর্জাতিক বিশেষজ্ঞদের। তবে রুশের এখনও এনেক কিছু আছে যা ভারতের নজরে রয়েছে। তবে আপাতত মার্কিনের সাথে জোট বাধাটা বেশি বুদ্ধিমানের কাজ বলে মত বিশেষজ্ঞদের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *