অফবিট

বিদেশী ছাত্রছাত্রীরা ভারতবর্ষে সনাতন শিক্ষা নিতে এসেছেন। সংস্কৃততে পরতে ভারতবর্ষেই এই আই আইটি কলেজে দেশ বিদেশের ছাত্রের সমাগম

নিউজ ডেস্কঃ প্রাচীন ভারতে বিজ্ঞান যে কতোটা উন্নত ছিল তা একাধিকবার প্রমান হয়েছে। শুধু তাই নয় খ্রিষ্টের জন্মের ২৬০০ বছর আগে সুশ্রুত অপারেশান করতেন। বিজ্ঞানের পাশাপাশি সংস্কৃত ছিল এক বিরাট অঙ্গ। সংস্কৃতকে অনেক আধুনিক ভাষা বলা হয়ে থাকে।

প্রাচীন ভারতের ঐতিহ্যকে মনে করে আইআইটি ইন্দোরের অভিনব পদক্ষেপ। সংস্কৃততে পড়ানো হবে বিজ্ঞান। হ্যাঁ সংস্কৃততে বিজ্ঞান পড়ানোর বিশেষ কোর্স শুরু হল আইআইটি কানপুরে। সারা বিশ্বের ৭৫০জন ছাত্রছাত্রি এই কোর্সের জন্য ভর্তি হয়েছে। ১০০০ বছরের বেশি পুরানো ভাষ্করাচার্যের লেখা গণিতের বই “লীলাভাটি” পড়ানো হবে। ২২শে আগস্ট থেকে শুরু হয়েছে যা চলবে ২রা অক্টবর পর্যন্ত। এই সময় তাদের ধাতুবিদ্যা, এ্যস্ট্রোনমি, ঔষধ ও উদ্ভিদবিদ্যার উপর পড়ানো হবে।

আইআইটি-ইন্দোরের নির্বাহী পরিচালক প্রফেসর নীলাশ কুমার জৈন শুক্রবার এই কোর্সের উদ্বোধন করে বলেন: “সংস্কৃত, একটি প্রাচীন ভাষা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সে তার জায়গা খুঁজে পেয়েছে এবং ভবিষ্যতের ভাষাতে পরিণত হবে। আমি অত্যন্ত আনন্দিত যে আমরা এই ভাষা শুধু শখের সাথে নয়, প্রযুক্তির সংমিশ্রণের সাথে সাথে প্রয়োজনীয়তার সাথে এই ভাষা ও মানবের পুনঃসংযোগ করার জন্য এই উদ্যোগ নিয়েছি ”।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *