ডিফেন্স

চীনের ৪০,০০০ এর বদলে ভারতের ৫০,০০০ সেনা প্রস্তুত

নিউজ ডেস্কঃ চীনকে কোনোরকম বিশ্বাস করা যায়না। কারন ১৯৬২ সালে চীনের কথা সকলেরই মাথায় আছে। আর সেই কারনে ভারতীয় সেনা সবসময় প্রস্তুত।

LAC এর বিভিন্ন জায়গা থেকে পিছু হটতে বাধ্য হয়েছে চীনের সেনা। বিভিন্ন রিপোর্টে প্রকাশ পেয়েছে যে প্যাঙ্গং লেকের ফিঙ্গার ৫ থেকে ফিঙ্গার ৮ পর্যন্ত একটুও পিছু হটেনই তারা। উল্টে সেইসব স্থানে আরও বেশি করে লজিস্টিক সাপোর্ট নিয়ে এসেছে তারা।

অন্যদিকে চীনের দখলে থাকা আক্সাই চীনে তারা প্রায় ৪০,০০০ সেনা মোতায়েন করে রেখেছে। ভারতবর্ষ চীনের এই পদক্ষেপে যথেষ্ট কড়া জবাব দিতে প্রস্তুত। সেখানেও ভারতের ৪০,০০০ থেকে ৫০,০০০ সেনা মোতায়েন করে রেখেছে। পাশাপাশি ভারত পরিষ্কার করে জানিয়েছে যে চীনা সেনা ঐ স্থান থেকে না সরলে পরিস্থিতি একটুও স্বাভাবিক হবেনা।

কিছুদিন পরেই শীত। তবে এইসব স্থানে ভারত যথেষ্ট এগিয়ে থাকবে। তার একটা বড় কারন হল এই যে ভারতের আর্মিরা হাই হাই অল্টিটিউড স্পেশালিস্ট। এই সেনারা দীর্ঘদিন ধরে সিয়েচেনে কাটিয়ে এসেছে। ফলে লাদাখের আসন্ন প্রাকৃতিক পরিবর্তন কে মানসিক ও শারীরিক ভাবে কিভাবে মানিয়ে নিতে হবে,তা অক্ষরে অক্ষরে জানে ভারতীয় জওয়ানরা। চীনা সেনারা সেই দিক থেকে যথেষ্ট পিছিয়ে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *