লাইফস্টাইল

ঘরের রোগ জীবাণু ধ্বংস করতে পারে যে ৬ টি গাছ

নিউজ ডেস্কঃ গাছ যে আমাদের কতটা উপকার করে সেটার কথা তো ছোট শিশুরা পর্যন্ত জানে।কিন্তু উপকারিতা জানা সত্ত্বেও তার ধ্বংস হয়চ্ছে নির্বিচারে।যার জন্য দায়ী হল একমাত্র মানুষ।দশটা গাছ কাঁটা সহজ কিন্তু একটা লাগানো কঠিন কারন গাছ লাগানো মানসিকতায় হারিয়ে ফেলেছে মানুষ।নগর উন্নয়নের জন্য মানুষ এতটায় উদগ্রীব যে সভ্যতাকে টিকিয়ে রাখার জন্য ট্রিপ্ল্যান্টেশান গুরুত্বই ভুলে গেছে।তাই প্রত্যেক মানুষের দায়িত্ব।তাই ট্রিপ্ল্যান্টেশানের জন্যে এমন কিছু গাছ আছে যাদের ঘরের ভিতরে লাগিয়ে নিজেদেরকে সুস্থ রাখতে পারেন। এই সব গাছ যা ঘরে রাখলে শুধুমাত্র অক্সিজেনই পাবেন না, তা নয় সেই সঙ্গে ঘরের মধ্যে থাকা দূষিত বাতাসও পরিষ্কার করার কাজ করবে এগুলি। দেখে নিন কোন কোন গাছ এখন থেকে সাজিয়ে রাখবেন ঘরের মধ্যে :

১) অ্যালোভেরা : অ্যালোভেরাকে বাংলায় ঘৃতকুমারিও বলা হয়।অ্যালোভেরা বাতাসকে পরিষ্কার রাখতে কার্যকর ভূমিকা পালন করে থাকে।অ্যালোভেরা  ঘরের রাখতে অক্সিজেনের মাত্রা বাড়াতে সাহায্য করে এবং  ঘরের মধ্যে থাকা কার্বন মনো-অক্সাইড, কার্বন ডাই-অক্সাইড ও ফর্মালডিহাইডের (টক্সিন) মতো ক্ষতিকারক পদার্থ শোষণ করে নেয়।এছাড়াও এই গাছ  ৯টি বায়োলজিকাল এয়ার পিউরিফায়ার ক্যানের মতো বাতাস পরিষ্কার করার কাজ করতে পারে।

২) ফিকাস : এই গাছটি বাতাসকে পরিষ্কার করতে সাহায্য করে। বিশেষত, এই গাছ বাতাসের টক্সিন শুষে নেয় এবং টাটকা বাতাস সরবরাহ করে থাকে। আর এই গাছে খুবই একটা আলো বা জলের প্রয়োজন হয় না। তবে একটি বিষয়ে আপনাদের সতর্ক থাকতে হবে যে ঘরে যদি ছোট বাচ্চা বা পোষ্য থাকে তাদেরকে এই  গাছটির থেকে দূরে রাখবেন। কারণ এ গাছের পাতা শরীরে বিষক্রিয়া করতে পারে।

৩) আইভি : বৈজ্ঞানিকরা মনে করে যে, এই গাছটি  প্রত্যেকটি ঘরে  রাখা উচিত। কারণ এই গাছের বাতাস পরিষ্কার রাখার ক্ষমতা জুড়ি নেই বলায় বাহুল্য।এই গাছটিকে ঘরে নিয়ে আসার মাত্র ৬ ঘণ্টার মধ্যে ঘরের বাতাসের ৬০ শতাংশ টক্সিন এবং ৫৮ শতাংশ পর্যন্ত দুর্গন্ধ শুষে নিতে পারে

৪) স্পাইডার প্ল্যান্ট : এই গাছটি খুব বেশি পরিমানে অক্সিজেন দিতে সক্ষম।কারন  এই গাছ খুব কম আলোতেই এরা সালোকসংশ্লেষ করতে পারে।এছাড়াও এই গাছ স্টাইরিন, গ্যাসোলিন জাতীয় টক্সিন বাতাস থেকে শুষে নিতে সক্ষম এবং এই গাছে আরেকটি কার্যকারিতা হল যে একটা গাছ প্রায় ২০০ বর্গ মিটার জায়গার বাতাস পরিশুদ্ধ করে তুলতে সক্ষম।

৫) স্নেক প্ল্যান্ট : এই গাছটি আপনারা আপনাদের বেডরুমে রাখার জন্য সব দিক থেকে আদর্শ।কারন এই গাছ রাতেবেলায়ও অক্সিজেন ঘরের মধ্যে ছাড়তে থাকে।এই গাছটি  সহজে মরে না।তবে এই গাছে বিশেষ আলো এবং জলের প্রয়োজন হয়।এরা  টক্সিন পরিষ্কার বা অক্সিজেন সরবরাহ করতে সক্ষম।

) পিস লিলি : এই গাছগুলি বাতাসে উপস্থিত রাসায়নিক এবং টক্সিন বিশেষত ট্রাইক্লোরোথাইলিন এবং ফর্মালডিহাইড জাতীয় নিমেষের মধ্যে শুষে নিতে পারে।যার ফলে  এই গাছ বাতাস পরিষ্কার করে দেয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *