লাইফস্টাইল

গরমে শরীর ঠাণ্ডা রাখতে ভুট্টা, দইয়ের পাশাপাশি আর কি কি খাবেন?

নিউজ ডেস্ক:গরম শরীরকে ঠান্ডা রাখা খুবই জরুরি। তা নাহলে নানা ধরনের সমস্যার সৃষ্টি হয়।এইজন্য শরীর হাইড্রেট রাখতে সহায়তা করবে এমন কিছু খাবার খাওয়া উচিত।গরমে শরীরের পাশাপাশি ত্বকে ভালো রাখতে সাহায্য করবে কোনো খাবারগুলি খাদ্যতালিকায় রাখবেন এক ঝলকে দেখে নিন।

তরমুজ

গরমকালে অনেকে সময় ডিহাইড্রেসনের সমস্যা দেখা দেয় যার ফলে নানা ধরনের শারীরিক সমস্যা  দেখা দিতে পারে। এইজন্য  এই সময় জল বেশি পান করা উচিত। এছাড়াও এই সময় এমনকিছু   ফল খেতে পারেন যাতে  জলের ঘাটতি পূরণ করে।তাই গরমের সময় প্রতিদিনের খাদ্যতালিকায় রাখতে পারেন তরমুজ।  তরমুজে জলের পরিমাণ বেশি এবং ওজন কমাতেও সহায়তা করে। এটি শুধুমাত্র আমাদের শরীরের জন্য নয় ত্বকের জন্যও অত্যন্ত উপকারি।এই ফল  ত্বকের উজ্জ্বলতা এবং কোমল রাখতে সাহায্য করে।

ভুট্টা

ভুট্টাতে থাকে অ্যান্টিঅক্সিডেন্ট যা শরীরের ভারসাম্য বজায় রাখতে সহায়তা করে। তাই আপনি চাইলেব আপনার খাদ্যতালিকায়  একটি স্বাস্থ্যকর উপায়ে ভুট্টা রাখতে পারেন। যেমন- সালাদ বা স্যুপ ইত্যাদি তৈরিতে ভুট্টা দিতে পারেন। এটি  খুবই স্বাস্থ্যকর একটি খাবার।

দই

গরমের শরীরকে সুস্থ রাখতে দইয়ের জুরি মেলা ভার। তাই এই সময় আপনাদের খাদ্যতালিকায় রাখুন দই। প্রতিদিন এক বাটি ঠান্ডা দই খান   এটি  শরীরকে হাইড্রেট করার পাশাপাশি   শরীর ঠান্ডা রাখতে, পাচনতন্ত্রকে নিয়ন্ত্রণে রাখে এবং শরীরের ভারসাম্য নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।

আপেল

আপেলে থাকে প্রচুর পরিমাণে ফাইবার যা কোলেস্টেরল কমাতে  এবং শরীরের ভারসাম্যকে বজায় রাখতে সাহায্য করে। এমনকি ক্ষুধা নিয়ন্ত্রণে রেখে ওজন কমাতে সাহায্য করে। এছাড়াও  আপেলের মধ্যে আরো অনেকে উপকারিতা আছে। এইজন্য এই গরমে আপনাদের খাদ্যতালিকায় রাখুন আপেল ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *