অফবিট

পৃথিবীর সর্বপ্রথম উন্নত মানুষের কোন দেশে জন্মে ছিল?

নিউজ ডেস্কঃ- বর্তমানে সকল মানুষেরই আধুনিকতার ছোঁয়া রয়েছে। তবে ঠিক কোন সময়কাল থেকে আধুনিক মানুষের সৃষ্টি হয়েছে সে বিষয়ে বড়ই দ্বন্দ্বে ভুগছিলেন বিশেষজ্ঞরা। তবে বহু পরীক্ষা-নিরীক্ষা করে এই দ্বন্দ্ব মিটিয়েছেন প্রত্নতত্ত্ববিদেরা‌। প্রাথমিকভাবে সকলের অনুমান ছিল আফ্রিকায় আধুনিক মানুষের সৃষ্টি হয়েছে। তবে বিশেষজ্ঞরা এবার নির্দিষ্ট করে জানিয়েছেন প্রায় ২ লক্ষ বছর আগে আফ্রিকা মহাদেশের দক্ষিণে কালাহারি মরুভূমির দেশ বতসোয়ানায়। বিভিন্ন দেশের ঘেরা ‘ল্যান্ডলকড’ দেশ এটি। এটি হল আধুনিক মানুষের আদি জন্মস্থান। 

তবে আধুনিক মানুষ নির্ণয় করা হয় কিসের ভিত্তিতে! সেটি বলতে গেলে বিশেষজ্ঞদের মতে  দৈহিক গঠন অনুযায়ী বিচার বিশ্লেষণ করে একটি মানুষকে আধুনিক মানুষ হিসেবে আখ্যায়িত করা হতো। কিন্তু এখন বিশেষজ্ঞরা এল০ ডিএনএ পর্যবেক্ষণ করেই আধুনিক মানুষের বিচার করছে আর  সেই ভিত্তিতে দেখতে গেলে আফ্রিকার দক্ষিণ আফ্রিকা ও নামিবিয়ার আদি বাসিন্দা ২০০ খোশিয়ান গোষ্ঠীর মানুষের ডিএনএ’র নমুনা সংগ্রহ করা হয়েছিল। এদের দেহে প্রচুর মাত্রায় ‘এল০’ ডিএনএ রয়েছে। এই আধুনিক ডিএনএ  ছাড়াও এদের শরীরে ভৌগোলিক অবস্থান, পত্নতাত্তিক বদল, জলবায়ু পরিবর্তন লক্ষ্য করা গিয়েছে। 

গবেষণার অন্যতম বিশেষজ্ঞ ‘গ্যারভান ইনস্টিটিউট অব মেডিক্যাল রিসার্চ অ্যান্ড ইউনিভার্সিটি অব সিডনি’র অধ্যাপিকা ভেনেসা হেজ় জানান, আধুনিক মানুষের জন্মস্থানটির  নাম ‘ম্যাকগাডিকগাডি-ওকাভ্যাঙ্গো’। এক সময়ে এখানে একটি বড় হ্রদ ছিল। আকারে ‘লেক ভিক্টোরিয়া’র দ্বিগুণ। তবে জায়গাটি এখন একেবারে মরুভূমি। দু’লক্ষ বছর আগে কোনও এক প্রাকৃতিক বিপর্যয়ে হ্রদটি জলাভূমিতে পরিণত হয়। কিন্তু হ্রদটি জলাভূমিতে পরিণত হওয়ার আগে এখানে আধুনিক মানুষ যে বসবাস করত সেটি পর্যবেক্ষণ করে প্রমাণিত করা গিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *