অফবিট

সূর্য মন্দির হলেও ওড়িশার কোনারক মন্দিরে কেন পুজো করা হয়না?

নিউজ ডেস্কঃ ওড়িশায় অবস্থিত কোনারক মন্দির একটি বহু প্রচিন সূর্য মন্দির হওয়া সর্তেও সেখানে কেন পূজা করা হয় না? এই প্রশ্নটি সবার মনে আসায় স্বাভাবিক।জেনে নিন কেন ওড়িশা এই মন্দিরে পুজো হয় না।

কোনারক মন্দির হল একটি বহু প্রাচীন সূর্য মন্দির।এই মন্দিরটি ১২৫০ সালে রাজা নরসিংহদেব নির্মাণ করেন। এই মন্দিরটি ওড়িশা ও দ্রাবির সংমিশ্রণে ধূসর বেলে পাথর দিয়ে বিশাল রথের আকারে তৈরি হয়েছিল।এই মন্দিরটির নির্মাণ কাজের সময় নরসিংহদেব একটি অদ্ভুত নিয়ম বানিয়েছিলেন।নিয়মটি ছিল যে এই মন্দিরে প্রতিদিন ১২০০ শ্রমিক কাজ করবেন আর ১২ বছরে এই মন্দির নির্মাণ কাজ সমাপ্তি করতে হবে। যদি এই ১২০০ শ্রমিকের মধ্যে কোনো শ্রমিক কম বেশি হলে সবার প্রানদণ্ড হবে। তারপর এই মন্দিরের কাজ শুরু হওয়া পর একটি শ্রমিকের স্ত্রী গর্ভবতী হয় কিন্তু সেই শ্রমিকের কাজ ছেড়ে যাওয়া সম্ভব ছিল না।

তারপর সেই শ্রমিকের স্ত্রী একটি পুত্র সন্তানের জন্ম দিলেও সেই শ্রমিক মন্দিরের কাজ ছেড়ে যেতে পারেন না।আর ওই পুত্রটি নাম দেন ধর্ম দাস।ধর্ম দাস তার মায়ের কাছে তার পিতার সম্পর্কে জানতে চাইলে তার মা তার পিতার সম্পর্কে সব জানাই। তারপর ধর্ম দাস তার পিতার কাছে যান কিন্তু তখন ওই মন্দিরের নির্মাণ কাজে সাত দিন বাকি ছিল।তাই ওই শ্রমিকটি নির্মাণ কাজ ছাড়তে পারলেন না।ওই মন্দিরের মঙ্গলঘট তখন স্থাপিত হয়নি।আর এইজন্য তার পিতার কষ্ট দেখে মঙ্গলঘট নির্মাণে কাজে লেগে পড়েন ধর্ম দাস এবং সফল হয় কিন্তু এতে রাজার নির্দেশ উলঙ্ঘন হয়।তাই ১২০০ শ্রমিকের প্রান বাঁচাতে গিয়ে ধর্ম দাস ওই মন্দিরের চূড়া থেকে আত্মহত্যা করেন। এই কারনেই এই মন্দিরে আজও পূজা করা হয় না।সূর্যদেবের মন্দির হওয়া সর্তেও এই মন্দিরে কোনো বিগ্রোহ নেই।শোনা যায় নাকি রাত নামলে আজও এই মন্দিরের চারপাশে আর্তনাত শোনা যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *