অফবিট

শেষ ৩০ বছরে বলিউড গানের কিভাবে পরিবর্তন হয়েছে?

সঙ্গীত এমন একটা ধাগা যা  বিশ্বের যেকোনো প্রান্তের মানুষকে একত্রিত করতে পারে । একজন মানুষের যেকোনো একটি ঘরানা  পছন্দ হতেই পারে তাবলে এই নয় যে সে শুধু সেই ঘরানারই গান সব সময় শুনবে  । যেকোনো ভালো মিউজিক মানুষকে আকৃষ্ট করে । এমনকি যখন যুদ্ধ, সংগ্রাম এবং দেশের স্বাধীনতার জন্য প্রাণপণ চেষ্টা, আত্মত্যাগ ছিল তখনও একটি জিনিস যা মানুষকে একত্রিত করেছিল তাহল  গান । আসুন সঙ্গীতের এই বিশাল জগত ও তার বিস্ময়ে ডুবে যাই।

সঙ্গীতের বিভিন্ন রূপ এবং উৎস রয়েছে । তবুও এর শিকড় একই থাকে । দেখে নেওয়া যাক সিনেমা ইন্ড্রাস্ট্রিতে  হিন্দি গানের বিবর্তন গুলি – 

৯০ দশকের প্রথমদিকের বলিউডের গান – 

এটি কাওয়ালি এবং গাজালের যুগ । যদিও এই সময়কার গান গুলো  বহু শতাব্দী ধরে মানুষের মনের মধ্যে রয়ে গেছে । তবে সিনেমা, সঙ্গীত এবং নৃত্য ক্ষেত্রে গানগুলি ব্যাবহার করার পর থেকে ভারতের  জনগনের মধ্যে গানগুলির জনপ্রিয়তা  আরও বেড়েছে ।  সেকালে এই ধরনের  গানগুলোতে বাদ্যযন্ত্র হিসাবে হারমোনিয়াম, টেবিল, বুলবুল তরঙ্গ, তুলা এবং হাততালি ইত্যাদি ব্যবহার করা হত।  লোকেরা তবলা এবং হারমোনিয়াম এর মত বাদ্যযন্ত্র সম্পর্কে জানত, তবে এটি অনেক লোকের দৃষ্টি আকর্ষণ করেছিল যে কীভাবে একটি গানে তাল দেওয়ার জন্য হাততালিও ব্যবহার করা যেতে পারে।

 ৯০ এর দশকের প্রথম দিকের কিছু বিখ্যাত কাওয়ালী হল – 

হামে তো লুট লিয়া মিলকে হুসন ওয়ালোনে (১৯৫৮)। গানটি  সঙ্গীত পরিচালক বুলো সি. রানীর নির্দেশনায় ইসমালি আজাদ গেয়েছিলেন,লাগা চুনরি মে দাগ (১৯৬৩)। সঙ্গীত পরিচালক রোশনের সাথে কিংবদন্তি মান্না দে গেয়েছিলেন, না তো কারভান কি তালাশ হেইন (১৯৬০) এই কাওয়ালিটি আশা ভোঁসলে, মান্না দে, সুধা মালহোত্রা, শিব দয়ালের মত শিল্পীরা গেয়েছিলেন এবং  সঙ্গীত পরিচালক হিসাবে রোশন ছিল ।  এই সময়ে আরও অনেক বিখ্যাত কাওয়ালী গাওয়া হয়েছিল।

এই সময়কার  কিছু বিখ্যাত গজল হল:

 ১৯৭১ সালে মান্না দের ফির কাহি কোন ফুল, ১৯৫৭  সালের পিয়াসা সিনেমার জাননে ভো কায়সে লগ এবং আরও অনেক কিছু।

৯০ এর দশকের শেষের দিকের বলিউডের গান – 

 ৯০ এর দশকের শেষদিককে আমরা বলিউড যুগ এবং বলিউড সঙ্গীতের উত্থান বলতে পারি।  এই বছরগুলিতে অনেক নতুন কণ্ঠ এবং অনেক নতুন বাদ্যযন্ত্র এসেছিল  যা নতুন ধরনের গান  তৈরি করতে ব্যবহৃত হয়েছিল।  এই যুগকে রোমান্টিক যুগও বলা হয় এবং এই সময়ে অনেক রোমান্টিক গান তৈরি হয়েছিল।  এই সময়ে সঙ্গীত শিল্পে রাজত্ব করা গায়ক-গায়িকারা হলেন আশা ভোঁসলে, লতা মঙ্গেশকর, উদিত নারায়ণ, অলকা ইয়াগনিক, কুমার সানু, অনু মালিক এবং আরও অনেকে।  এই সময়ে গান তৈরিতে যে  বাদ্যযন্ত্রগুলি ব্যবহৃত  হত সেগুলি হল  বেস গিটার , সিন্থেসাইজার, ড্রাম, পিয়ানো ইত্যাদি ।

 ৯০ এর দশকের শেষের দিকের কিছু বিখ্যাত বলিউড গান যা আজও অবিস্মরণীয়:

 ম্যায় খিলাড়ি তু আনারি ছবির চুরা কে দিল মেরা (১৯৯৪), গুলাম সিনেমার আতি কেয়া খান্দালা, বাজিগর সিনেমার ইয়ে কালি কালি আঁখে, সোনু নিগমের গাওয়া বিজুরিয়া ইত্যাদি।

২০০০- এর প্রথম দিকের বলিউডের গান – 

 এটি ছিল ভারতীয় সঙ্গীতের বিবর্তনের একটি পর্যায় ।  এই সময়ের সঙ্গীত পরিচালকরা বলিউডে  গানের মধ্যে প্রচুর পরিমানে  নাচ এবং আইটেম গান যুক্ত করেছিলেন । এই সময়টিই হল  সঙ্গীতের বাণিজ্যিকীকরণের সূচনা।  এটা অনেকে  বিশ্বাস করে যে ৯০-এর দশকের শেষের দিকে এবং ২০০০-এর দশকের গোড়ার দিক  ছিল ভারতীয় এবং বলিউড সঙ্গীতের জন্য সর্বোচ্চ সময়, এবং এর পর থেকে সঙ্গীত পরিচালকরা  নতুন গান তৈরির পরিবর্তে আরও বেশি করে   বাণিজ্যিক সঙ্গীতে অর্থাৎ পুরানো গানের পুনঃনির্মাণ অর্থাৎ রিমিক্সের দিকে ঝুঁকে ছিল।  যদিও গিটার, পিয়ানো, ড্রামগুলির ব্যবহার এই সময়ও চলতে থাকে, তবে বৈদ্যুতিক গিটার, বেহালা, সেলো, ট্রাম্পেট ইত্যাদির  ব্যবহার শুরু হয় । এখান থেকেই মানুষ আমাদের ভারতীয় গানের মধ্যে  বাইরের দেশের প্রভাব লক্ষ্য করতে শুরু  করে ।  এই সময়ের কিছু বিখ্যাত গায়ক হলেন শান, সোনু নিগম, এ আর রাহমান, কে কে, প্রমুখ।

 জারা জারা, দিল দি নজর, জাস্ট চিল, ইটস দ্য টাইম টু ডিস্কো, ছাইয়া ছাইয়া, ফেলি নজর মে, খুদা জানে, ও মেরি জান, বেহেতি হাওয়া সা, এবং আরও অনেক গান ছিল এই দশকের বিখ্যাত গানের উদাহরণ  ।

২০২০- এর বলিউডের  গান 

আমরা আছি  ২০২২ সালে কিন্তু এমনকি যারা ২০০০-এর দশকে বড় হয়েছেন তারাও ভারতীয় এবং বলিউড সঙ্গীতে অনেক পরিবর্তন অনুভব করতে পারেন।  মিউজিক শুধু মিউজিকই থাকেনি।  বিবর্তন শুধু নতুন প্রযুক্তি, ভালো মিউজিক স্টুডিও, মিউজিকের সহজ অ্যাক্সেস বা কেরিয়ার হিসেবে মিউজিককে অনুসরণ করতে ইচ্ছুক  ব্যাক্তিদের  মতো ভালো জিনিসই নিয়ে আসেনি  এটি সঙ্গীতের মান এবং মৌলিকত্বকেও ক্ষুন্ন করেছে।  র‌্যাপ, হিপ-হপের মতো মিউজিক ফর্মগুলি জনপ্রিয় যা আরও বেশি লোককে সঙ্গীতের মাধ্যমে নিজেদের প্রকাশ করার স্বাধীনতা দেয় । 

এই যুগটিকে যথাযথভাবে রিমেকের যুগ হিসাবে উল্লেখ করা যেতে পারে।  প্রায় প্রতিটি ৯০  এর গান গুলিকে আরও বেশি ট্রেন্ডি করতে পুনরায় তৈরি করা হয়েছে।  যাইহোক, এখনও এমন সঙ্গীত নির্মাতারা আছেন যারা এমন সঙ্গীত তৈরি করেন যাতে আমাদের পুরানো ভারতীয় সঙ্গীতের ছোঁয়া  রয়েছে  পাশপাশি সেখানে একটি আধুনিকতার (প্রবণতা) স্পর্শ রয়েছে যা মানুষ আরও সাদরে গ্রহণ করেছে ।  নতুন শিল্পী এবং গানের ফর্মগুলির একটি উত্থানও রয়েছে যা অত্যন্ত স্বাগত বর্তমান প্রজন্মের কাছে  ।  

 ২০২০ -২০২২ সালের  মধ্যে কিছু  বিখ্যাত গায়ক গায়িকা হলেন – নেহা কক্কর, মোনালি ঠাকুর, অরিজিৎ সিং, মোহিত চৌহান, এআর রেহমান শ্রেয়া ঘোষাল আরও অনেকে।  এগুলো ছিল মাত্র কয়েকজন গায়কের নাম;  আরও অনেকে আছেন যারা ইউটিউব এবং টিকটকের মাধ্যমে ভাইরাল হয়েছেন।  এছাড়াও কিছু গায়ক আছেন যারা ৯০ এর দশকের শেষের দিক থেকে শিল্পে একটি অবস্থান ধরে রেখেছেন এবং এখনও তারা খুব জনপ্রিয়।  আমরা যে সমস্ত সময় পেরিয়েছি সেই সময়ে পরিচিত ব্যক্তিরাই পুনরাবৃত্তি করছে।

এই সময়ের বিখ্যাত কিছু গান নিচে দেওয়া হল :

 ও সাকি সাকি, দিলবর, গার্মি, কোকা কোলা, রাতান লাম্বিয়ান এবং আরও অনেক কিছু।

 এখন যেহেতু আমরা ভারতীয় এবং বলিউড সঙ্গীতের সমস্ত পর্যায় অতিক্রম করেছি। আমরা বছরের পর বছর ধরে সঙ্গীত নির্বাচন , ফর্ম এবং বাদ্যযন্ত্রে একটি স্পষ্ট পরিবর্তন দেখতে পাচ্ছি।  এখানে ভারতীয় এবং বলিউড সঙ্গীত বিবর্তনের একটি সাধারণ সংস্করণ উপস্থাপন করা হয়েছে।  এটিতে কোনও সঙ্গীতশিল্পী বা সঙ্গীত বিশেষজ্ঞের দল কে  টার্গেট করা ছিল না। সঙ্গীতের পরিবর্তনের একটি সরল বিশ্লেষণ উপস্থাপন করা হয়েছে।  আশা করা যায়, অদূর ভবিষ্যতে নতুন এবং পুরানো ভারতীয় সঙ্গীতের মধ্যে একটি নিখুঁত ভারসাম্য খুঁজে পাওয়া যাবে মূল ধারণা এবং সুরের সাথে যা সমস্ত মানুষ উপভোগ করতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *