অফবিট

১০২ বছর বয়সেও ট্যাটু করছেন এই মহিলা। কোথায় বাস জানেন?

নিউজ ডেস্ক –  সম্প্রতি ফ্যাশন দুনিয়ায় খুবই বিখ্যাত এই ট্যাটু। যেকোনো পেশাদার মানুষই তার ইচ্ছামত নিজ দেহে ট্যাটুর মাধ্যমে খোদাই করতে পারে একাধিক চিত্রকলা। তবে এমন একটা ট্যাটু শিল্পীর কথা জানা গিয়েছে যার বয়স ১০২ বছর। এমনকি সে নিজেকে ফিলিপিন্সের বহু পুরনো ট্যাটু  শিল্পী হিসেবে পরিচয় দেয়। এমন বর্ষীয়ান ট্যাটু শিল্পীর নাম হোয়াং-অড।

ফিলিপিন্সে নজর রাখলে দেখা যাবে এই বর্ষীয়ান ট্যাটু শিল্পী আর্মি ও এয়ার ফোর্সের মাধ্যমে জনমানবহীন বাসকালান থেকে মানিলা ফেম ট্রেড শোয়ে নিয়ে আসা হয়। সম্প্রতি পুরনো  খাদ্যের মাধ্যমে এত বছর বেঁচে আছে বলে অনুমান করা হয়। বয়জ্যেষ্ঠ  হোয়াং-অড সপ্তাহান্তে বিভিন্ন ট্যাটুর মাধ্যমে প্রাচীন ফিলিপিন্সের দৃশ্য ফুটিয়ে তোলেন। সম্প্রতি এই ট্যাটু শিল্পী প্রচারে আসায় সেখানে ভিড় জমায় বিভিন্ন পর্যটক। তবে আর্থিক লোভর ইচ্ছা নয় পেশার দরুন আজও সকলকে ট্যাটু করে চলেছেন এই বর্ষীয়ান ট্যাটু শিল্পী। 

জানা যায় বর্ষীয়ান ওয়াং-উড উত্তর কলিঙ্গ প্রদেশের পাহাড়-ঘেরা পার্বত্যমালার উপজাতির মানুষ।তিনি তার শিল্পকলার মাধ্যমে পোমেলো গাছের কাঁটা, বাঁশের লাঠি এবং কয়লা ব্যবহার করে গত ৮ দশক ধরে নিজে গোষ্ঠীর মহিলা ও পুরুষদের ট্যাটু করে সেই পৌরাণিক শৈল্পিক সত্তাকে উজ্জীবিত রাখার প্রচেষ্টা জারি রেখেছেন। তবে সম্প্রতি এই ট্যাটু শিল্পীকে নিয়ে নেটিজেনদের মধ্যে এক বিতর্কিতো  মনোভাব সৃষ্টি হয়েছিল। একাংশ মানুষের বক্তব্য ছিল নিজের অধিক অর্থ উপার্জনের লোভে এই ব্যবসা করে চলেছেন বর্ষীয়ান ট্যাটু শিল্পী।  তবে সেই সব  বিতর্কিত মন্তব্য বেশিদিন ধোপে টেকেনি অভিনব ও অবিশ্বাস্য ট্যাটুর সামনে। যার কারণে কারোর কোনো বক্তব্য পাত্তা না দিয়ে আজও নিজের প্রাণ ট্যাটুর কাজ করে চলেছেন ওয়াং-উড।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *