লাইফস্টাইল

ত্বকের উজ্জ্বলতা বাড়াতে সাহায্য করে। রূপচর্চায় ময়দার ব্যবহার

ময়দা আমাদের হেঁসেলে খুব সহজপ্রাপ্য একটি জিনিস ।রান্নাঘরে ময়দা থাকবে না তা হতেই পারে না ।ময়দার তৈরি লুচি,পরোটা খেতে কে না ভালোবাসে!তবে জানেন কি ময়দা দিয়ে কেবল যে সুস্বাদু বিভিন্ন খাবার তৈরি হয় তাই নয় ত্বকের যত্নে ও এটি কিন্তু খুব ভালো কাজ দেয় ।

আসুন জেনে নিই রূপচর্চায় ময়দার কয়েকটি ব্যবহার

 ।) ত্বকের উজ্জ্বলতা বাড়াতে –

উজ্জল ত্বক পাওয়া আমাদের অনেকেরই স্বপ্ন ।প্রতিদিন দীর্ঘ সময় ধরে ত্বকের যত্ন ছাড়া উজ্জ্বল ত্বক পাওয়ার সম্ভব নয়।সেইজন্যেই উজ্জ্বল ত্বক পাওয়ার আশায় পার্লারে গিয়ে একগাদা টাকা খরচ করি আমরা ।তবে জানেন কি টাকা খরচ না করে বাড়িতে বসে পেতে পারেন উজ্জ্বল ত্বক শুধুমাত্র ময়দার ব্যবহারে ।

একটি পাত্রে 1 চামচ ময়দা ও দু’চামচ বেসন ভালো করে মিশিয়ে তার মধ্যে এক চামচ পাতিলেবুর রস ও এক চামচ দুধ মিশিয়ে নিন। মিশ্রণটি ভালো করে 15 থেকে 20 মিনিট মুখে লাগিয়ে অপেক্ষা করুন ।শুকিয়ে গেলে ভালো করে জল দিয়ে ঘষে তুলে ফেলুন ফেসপ্যাকটি ।দেখবেন নিমিষেই ত্বক হয়ে উঠেছে সতেজ ।প্রতিদিনের ফেসপ্যাক এর ব্যবহার আপনার মুখে কে বলছে উজ্জলতা ফিরিয়ে দেবে তাই নয় আপনার ত্বকের দাগ হবে নির্মূল ।

ত্বকের আদ্রতা ফিরিয়ে আনতে –

শুষ্ক ত্বকের যত্নের জন্য ময়দা ভালো কাজ দেয় ।শুষ্ক ত্বকে ময়েশ্চারাইজার ব্যবহার করার পরও  প্রায়ই দেখা যায় আদ্রতার অভাব। ফলে ত্বক দেখায় রুক্ষ ।এক্ষেত্রে চটজলদি শুষ্ক ত্বকের আদ্রতা ফিরিয়ে আনার জন্য  ময়দা দিয়ে বানিয়ে নিতে পারে নাই ফেসপ্যাক ।

একটি পাত্রে 2 চামচ ময়দা ,1 চামচ বেসন এক চামচ মধু, এক চামচ হলুদ গুঁড়ো, এক চামচ লেবুর রস ও পাকা কলা দিয়ে বানিয়ে ফেলুন এক ফেসপ্যাক ।ফেসওয়াশ দিয়ে মুখ পরিষ্কার করার পরে এই ফেইস প্যাকটি ভালো করে মুখে লাগিয়ে রাখুন 15 মিনিট ধরে ।ফেসপ্যাকটি শুকিয়ে এলে ভালো করে জল দিয়ে ধুয়ে ফেলুন মুখ ।দেখবেন ত্বক হয়ে উঠেছে মোলায়েম ।

৩)তৈলাক্ত ত্বকের যত্নে

ময়দা যে কেবলমাত্র শুষ্ক ত্বকের যত্নে ই ভালো কাজ দেয় তা নয় তৈলাক্ত ত্বকের যত্ন নিতেও ময়দা অত্যন্ত গুরুত্বপূর্ণ ।বারবার মুখ ধুলেও তৈলাক্ত ত্বকে জমা হয় তেল। ফলে তাতে ধুলো ময়লা জমে তৈরি হয় ব্রণ।

মুখের তৈলাক্ত ভাব দূর করতে একটি পাত্রে দু চামচ ময়দা, 1 চামচ বেসন, 1 চামচ লেবুর রস, 1 চামচ গোলাপজল ও 1 চামচ চন্দন গুঁড়ো ভালো করে মিশিয়ে তৈরি করে নিন ফেসপ্যাক ।এবার ফেসপ্যাকটি মুখে কুড়ি মিনিট লাগিয়ে ভালো করে জল দিয়ে ধুয়ে ফেলুন ।নিয়মিত ব্যবহারে ত্বকের তৈলাক্ত ভাব যেমন দূর হবে তেমন ত্বক থাকবে সতেজ ।

৪) মুখের ট্যান রিমুভ

সূর্যের তাপে বাইরে বেরোলে অনেক সময় মুখ ও হাত পায়ের চামড়া পুড়ে যায় এবং ত্বকের রং হয় যায় কালো ।ত্বকের এই পোড়া দাগ দূর করতে ও ময়দা অত্যন্ত ভালো কাজ দেয় ।

একটি পাত্রে 2 চামচ ময়দা 1 চামচ বেসন কিছুটা পাকা পেঁপে ও  কমলালেবুর রস ভালো করে মিশিয়ে তৈরি করে নিন এক ফেসপ্যাক ।এরপর ফেসপ্যাকটি ভালো করে 10 থেকে 15 মিনিট মুখে লাগিয়ে অপেক্ষা করুন ।এরপর জল দিয়ে ধুয়ে ফেললে দেখবেন কালো দাগ অনেকটাই দূর হয়েছে ।

৫) ব্রণ দূর করতে-

তৈলাক্ত ত্বকের যত্নে ময়দা যে ভাল কাজ দেয় তা তো আগেই বলা হলো ।সেই সঙ্গে ব্রণের সমস্যা দূরীকরণেও এটি খুবই ভালো কাজ দেয়।

ঘরোয়া পদ্ধতিতে ব্রণের সমস্যা থেকে মুক্তি পেতে চাইলে একটি পাত্রে 1 চামচ ময়দা 1 চামচ বেসন 1 চামচ হলুদ গুঁড়ো মিশিয়ে নিন ভালো করে ।এর সাথে অল্প জল দিয়ে তৈরি করে নিন ফেসপ্যাক ।এবার গোটা মুখে ভালো করে এই ফেসপ্যাক লাগিয়ে অপেক্ষা করুন 10 থেকে 15 মিনিট ।শুকিয়ে গেলে ভাল করে জল দিয়ে তুলে ফেলুন ফেসপ্যাকটি ।নিয়মিত ব্যবহারে দেখবেন ক্রমে ব্রন শুকিয়ে যাবে এবং একসময় আপনি ব্রণের সমস্যা থেকে পাবেন পুরোপুরি ভাবে মুক্তি ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *