লাইফস্টাইল

ব্যাকটেরিয়া দূর করতে সাহায্য করে। নারকেল তেলের অসাধারন কিছু কার্যকারিতা

নিউজ ডেস্কঃ দাঁতের সুরক্ষার জন্য আমরা সকাল রাত দুইবেলা  টুথপেস্ট দিয়ে দাঁত মাজি।কিন্তু দাঁতের সুরক্ষা টুথপেস্ট দিয়ে দাঁত মাজলে সেটি দাঁতের পক্ষে উপকারী না ক্ষতিকারন জানেন কি? না জানলে জানুন সমস্ত টুথপেস্টের মধ্যে এমন কিছু কেমিক্যাল রয়েছে যা অনেক সময় দাঁত ক্ষয়ের কারণ হয়।তাই দাঁতের সুরক্ষার জন্য টুথপেস্ট ব্যবহার না করাটাই ভালো।তাহলে আপনাদের মনে নিশ্চয় প্রশ্ন জাগছে যে তাহলে কি দিয়ে দাঁত মাজবেন।কারন দাঁত মাজাটা জরুরি।তাই আপনাদের জানিয়ে রাখি যে টুথপেস্টের বদলে নারিকেল তেল ও বেকিং সোডার দিয়ে একটি পেস্ট বানিয়ে ব্যবহার করুন।এতে  দাঁতের বিভিন্ন সমস্যা যেমন-  দাঁতে হলদে ছোপ পড়া, দাঁত ক্ষয়ে যাওয়া এবং মাড়ি গর্ত হয়ে যাওয়ার মতো ইত্যাদি সমস্যা মুক্তি দিতে সাহায্য করে।তাহলে জেনে  নিন কিভাবে বানাবেন এবং এর উপকারিতা।

কিভাবে বানাবেন-

একটি পাত্রে ৩ টেবিল চামচ নারিকেল তেল, কয়েক ফোঁটা মেন্থল তেল এবং ২ টেবিল চামচ বেকিং সোডা নিয়ে ভালো করে মিশিয়ে একটি পেস্ট তৈরি করুন।তারপর ওই  পেস্টটিকে ব্রাশে নিয়ে দাঁত ব্রাশ করুন।এছাড়াও আপনি যদি চান তাহলে শুধু নারিকেল তেল মুখে নিয়ে রাখতে পারেন কিছুক্ষণ।

 উপকারিতা-

1.   নারিকেল তেল ব্যাকটেরিয়া দূর করতে সাহায্য করে। কারন নারিকেল তেলে থাকে অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান।

2.   নারিকেল তেলে উপস্থিত উপকারী উপাদান যা আমাদের দাঁত ক্ষয়ে যাওয়া থেকে মুক্তি দিতে সাহায্য করে।তাই নিয়মিত ব্যবহার করুন এতে দাঁত ক্ষয়ে যাওয়া থেকে মুক্তি পাবেন।

3.   নারিকেল তেল দিয়ে নিয়মিত দাঁতের মাড়িতে ঘষুন। এতে মাড়িতে গর্ত হওয়া রোধ করবে।

4.   নারিকেল তেল-বেকিং সোডার মিশ্রণটি দাঁতের পক্ষে খুব উপকারী কারন এতে  কোনও ক্ষতিকারক উপাদান নেই। তাই এটি দাঁতের সুরক্ষার পাশাপাশি দাঁতের হলদে ভাব দূর করে ঝকঝকে করতে সাহায্য করবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *