লাইফস্টাইল

ত্বকের সমস্যা নিমের ব্যবহার

নিউজ ডেস্ক: শরীর থেকে ত্বক সব ক্ষেত্রেই নিম পাতা উপকারিতা অপরিসীম।কারন নিম পাতায় থাকে একাধিক উপাদান যা শরীরের কোনো সমস্যা হোক বা ত্বক  সবধরনের সমস্যা থেকে মুক্তি দিতে বিশেষ ভূমিকা পালন করে।তাই সব সমস্যা সমাধান রয়েছে এই এক আটি নিমের মধ্যে।তাহলে জেনে নেওয়া যাক কি কি উপকারিতা রয়েছে নিমের মধ্যে? 

১) ত্বকের সমস্যা দূর করতে নিমের জুড়ি মেলা। ত্বকের সমস্যা দূর করতে কাঁচা হলুদ বেটে তার মধ্যে নিমপাতা বাটা দিয়ে ভালো করে মিশিয়ে নিন। তারপর ওই  মিশ্রণটি ত্বকে লাগান। এর ফলাফল আপনারা নিজেরাই বুঝতে পারবেন।

২) নিম পাতা শরীরে রোগ প্রতিরোধ করার ক্ষমতা বৃদ্ধি করতে বিশেষ ভূমিকা পালন করে। তাই এক গ্লাস জলের মধ্যে এক আঁটি নিমপাতা কুচি দিয়ে  মিশিয়ে নিয়ে, সেই জল খান। এতে ভালো উপকার পাবেন।

৩) শরীরে কোথাও কেটে গেলে বা ছড়ে গেলে কিংবা কোনও বিষাক্ত পোকার যদি কামড়ায় তাহলে সেই স্থানে  নিমপাতা বাটা লাগান। এতে যেমন ইনফেকশন ছড়াবে তেমনই ক্ষতও দ্রুত শুকিয়ে যাবে। 

৪)খুশকির সমস্যা ভুগছেন? এর সমাধানের উপায় রয়েছে  নিমপাতার মধ্যে। এর জন্য প্রথমে জলে নিমপাতাকে ভালো করে সেদ্ধ করে নিন। যখন দেখবেন যে ওই  জলের রং সবুজ হয়ে গেছে তখন  নামিয়ে নেবেন। ঠান্ডা করার জন্য রেখে দেবেন। এরপর শ্যাম্পু করার পরে চুল ওই জল দিয়ে ধুয়ে নেবেন।এতে দূর হবে খুশকির সমস্যা।

৫) মুখে দুর্গন্ধের থেকেও মুক্তি দিতে সাহায্য করে নিম পাতা। তাই এই সমস্যা থেকে মুক্তি পেতে হলে  নিমের ডাল দিয়ে দাঁত মাজুন। 

৬) যারা পেটের সমস্যায় ভোগেন তারা নিজেদের খাদ্যতালিকায় রাখুন নিমপাতা। কারণ নিম পাতা পেটের সমস্যা থেকে মুক্তি দিতে বিশেষ ভূমিকা পালন করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *