অফবিট

মিশরকে ইজিপ্ট কেন বলা হয়?

নিউজ ডেস্ক  – পৃথিবীতে এমন বহু দেশ রয়েছে যাদের দুটি করে নাম আছে। এমনকি সেই ২টি নামই যথেষ্ট প্রচলিত। যেমন ভারত ও মিশর। ভারতকে সকলে ভারত বললেও অনেকে ইন্ডিয়া বলে ডাকে। ঠিক সেরকমই মিশরকে অনেকেই ইজিপ্ট বলে ডাকে। কিন্তু আসল কারণ কি! 

ইতিহাস ঘাঁটলে দেখা যাবে একাধিকবার মিশরের নাম পরিবর্তন হয়ে শেষে ইজিপ্টে এসে দাঁড়িয়েছে। কারণ কয়েক শতাব্দী ধরে নীল নদের তীর ঘেঁষে অবস্থান করছে সুপ্রাচীন ও কালজয়ী মিশর। শত শত বছর আগে ভিন্ন ভিন্ন ভাষা ও ধর্মের কারণে মিশনের নাম ছিল কেমেট। যার আক্ষরিক অর্থ কালো মাটি।  যদিও এর পেছনে ছিল যথেষ্ট কারণ। যেহেতু মিশর কালো মাটির উপর গড়ে উঠেছিল তাই একে কেমেট বলে ডাকা হতো। এছাড়াও মিশরের পুরাতন রাজবংশের আমলে হায়ারোগ্লিফিক ভাষা প্রচলিত ছিল। এমনকি তখনকার আদিবাসীরা নিজেদের কৃষ্ণ ভূমির  মানুষ বলে পরিচয় দিতেন। আর তাতেই দেশটির নাম রেখেছিলেন কেমেট। 

পরবর্তীতে সেই নাম পরিবর্তন হয়ে যায়। নতুন নাম হয় Hwk-ka-Ptah’ বা Ptah এর ka এর নিবাস। Ptah ছিলো প্রাচীন মিশরীয় এক দেবতার নাম৷ নামটি বিশেষ ভাবে বর্তমান মিশরের মেমফিস অঞ্চল কিংবা সমগ্র মিশর বুঝাতেও ব্যবহার হতো।   এরপরই দীর্ঘ কয়েক বছরেই নাম চলার পর  Aegyptus  নামের প্রচলন ঘটে। অনুমান করা হয় মিশরীয় নামটির শুরুতে এবং শেষে মিশরীয় H বর্ণটির সঠিক উচ্চারণ না করতে পারার জন্য তারা এই নামটি পরিবর্তন করে। হোমারে অডিসিতে Aegyptus নামটির উল্লেখ পাওয়া যায়। গ্রিকরা তাদের বিভিন্ন সাহিত্যেও এই নামটি ব্যবহার করেছিল। 

এরপরই Aegyptus আস্তে আস্তে পরিবর্তন ঘটে ইংরেজি ভাষা ইজিপ্টের রূপ নিয়েছে।  কিছু ক্ষেত্রে এটাও উল্লেখ পাওয়া যায় মিশর নামটি নবী নূহ এর সাথে সম্পর্কিত। এবং m-i-s-r হচ্ছে নবী নূহ এর পৌত্র, যিনি কিনা নবী নূহ এর সাথেই মহা প্লাবন থেকে রক্ষা পেয়েছিলেন। নবী খোদার কাছে প্রার্থনা করেছিলেন যেন মিশর এবং তার সন্তান সন্ততি যেন তাদের বসবাসকারী ভূমিতে নেতৃত্ব প্রদান করে এবং সময় যেন তাদের পরাভূত না করে। মিশরের নাম থেই এই অভিষ্ট ভূমির নামকরণ হয় মিশর।

আবার কোনো কোনো ক্ষেত্রে এটাও উল্লেখ করা হয়েছে যে মিশর নামটি এসেছে প্রাচীন শব্দ Mizraim, যেটি উদ্ভুত m-dr শব্দটি হতে। এই m-dr শব্দটি এক সময় প্রাচীন মিশরকে নির্দেশ করতো। তবে যাইহোক বর্তমানে মিশরের ভালো নাম জুনহুরিয়াহ মিশর আল অ্যারাবিয়া। অন্যান্য প্রতিবেশী দেশ নয় মিশরবাসীরও তাদের নিজেদের দেশকে মিশর বলেই ডাকে।  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *