লাইফস্টাইল

খুশকির সমস্যা মেটাতে আমলকী, মেথির ব্যবহার

নিউজ ডেস্কঃ চুলের সমস্যাগুলি মধ্যে সবচেয়ে বড় একটি সমস্যা হল খুশকি।এই খুশকি সমস্যা থেকে যেন কিছুতেই পিছু ছাড়ান যায় না।যার ফলে অনেক সময় আমাদের চুল পরে যায়।তাই খুশকির সমস্যা একটি বড় সমস্যা হয়ে দাড়িয়েছে মানুষের কাছে।তা এই সমস্যা থেকে মুক্তি পেতে কি করা যায় এটায় তো ভাবছেন? এর জন্য রয়েছে কিছু উপায় যা আপনাকে এই সমস্যা থেকে মুক্তি দিতে সাহায্য করবে। তাহলে জেনে নিন সেই উপায়গুলি।

১)  খুশকির সমস্যা দূর করতে হলে খুশকিনাশক শ্যাম্পু অর্থাৎ যে  শ্যাম্পুতে জিংক পাইরিথিওন (Zinc pyrithione) আছে সেসমস্ত শ্যাম্পু ব্যবহার করুন সপ্তাহে একদিন করে।যার ফলাফল আপনারা একমাস ব্যবহার করলেই বুঝতে পারবেন। 

২) মাথায় তেল লাগানো বন্ধ করে দিন।

৩) তবে যদি আপনাদের স্ক্যাল্প ড্রাই হয় সেক্ষেত্রে শ্যাম্পু করার আগের দিন রাতে বা শ্যাম্পু করার দুই ঘন্টা আগে অলিভ অয়েল ব্যবহার করতে পারেন।

৪) এই সমস্যা থেকে মুক্তি পেতে মেথি নিয়ে সেটিকে  সারারাত ভিজিয়ে রেখে দিন।তারপরের দিন সকালে ওই ভেজানো মেথিকে ভালো করে বেটে নিয়ে তার সঙ্গে লেবুর রস মিশিয়ে নিয়ে চুলে লাগিয়ে রেখে দিন ২ ঘন্টার জন্য।তারপর শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন চুল। 

৫) খুশকি সমস্যা দূর করতে ঘন করে চায়ের লিকার করে নিয়ে তার মধ্যে লেবুর রস ভালো করে মিশিয়ে নিন। তারপর ওই মিশ্রনটি ভালো করে চুলে লাগিয়ে রেখে দিন।আধ ঘন্টা পরে শ্যাম্পু করে ধুয়ে ফেলুন।

৬) এই খুশকি সমস্যা দূর করার জন্য আরেকটি উপায় হল একটি পাত্রে  ১কাপ টক দই নিয়ে তাতে ১ কাপ জল ভাল করে মিশিয়ে নিন।তারপর ওই মিশ্রণটি আধ ঘণ্টার জন্য ভালো করে চুলের গোড়ায় লাগিয়ে রেখে দিন।তার পরের দিন শ্যাম্পু করে নিন।

৭) চুলের সমস্যা দূর করতে আমলকির জুড়ি মেলা ভার।তাই সমস্যা থেকে মুক্তি পেতে একটি পাত্রে আমলকি গুঁড়োর নিয়ে তাতে অল্প জল নিয়ে ভালো করে মিশিয়ে নিন।তারপর ওই মিশ্রনটি ভালো করে চুলের স্ক্যাল্পে লাগিয়ে রেখে দিন ১ঘন্টা জন্য।এরপর শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *