লাইফস্টাইল

অনিয়মিত ও অপর্যাপ্ত ঘুমের পাশাপাশি যে কারন গুলির জন্য চুলের সমস্যা হচ্ছে বর্তমানে

নিউজ ডেস্কঃ বর্তমান দিনে চুল পড়ার সমস্যায় প্রায় সব মানুষই ভোগে।আর এই চুল এমন একটি জিনিস যা আমাদের সৌন্দর্যের উপর প্রত্যক্ষভাবে প্রভাব ফেলে থাকে।তাই চুল পড়ার সমস্যাটা দূর করা ভীষণ জরুরী।কিন্তু তার আগে জেনে নেওয়া প্রয়োজন যে কেন চুল পরে।কারন বর্তমান দিনে নানা কারনের জন্য চুল পড়ার সমস্যা দেখা দেয়। তাই এই কারনগুলি জানলে অনেকটা এই সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। তাহলে এবার জেনে নিন এই কারনগুলি।

চুলে অনেকে নানা ধরনের কেমিক্যাল প্রোডাক্ট ব্যবহার করে।যা আমাদের চুলের পক্ষে ভীষণ ক্ষতিকারক।কারন কেমিক্যাল প্রোডাক্ট ব্যবহার করার ফলে তা চুলের কূপগুলিতে জমে যায়।যার ফলে চুলের গোড়া দুর্বল করে দেয়৷আর এর থেকে চুল পড়ার সমস্যা দেখা দেয়।

অনেক সমস্যা বিভিন্ন শারীরিক কারনেও এই সমস্যার সম্মুখীন হতে হয়। শারীরিক সমস্যা যেমন হরমোনের ভারসাম্যহীনতা, অ্যালোপেসিয়া, স্কাল্পের সংক্রমণ, থাইরয়েডের সমস্যা যার ফলে অতিরিক্ত চুল পরার সম্ভাবনা বৃদ্ধি পায়৷

চুল পড়ার প্রধান কারনগুলির মধ্যে একটি হল অপুষ্টি বা বিভিন্ন ভিটামিন ও মিনারেলসের অভাব। কারন  শরীরের যেকোনো পুষ্টি উপাদানে ঘাটতি হলে তার থেকে চুলের গোড়াও দুর্বল হয়ে যায়।যার ফলে চুল পড়ার সমস্যা দেখা দেয়।

চুল পড়ার প্রধান কারনগুলির মধ্যে একটি হল আমাদের কিছু অভাস যেমন- অতিরিক্ত তেলে ভাজা খাবার খাওয়া, কোল্ড ড্রিংস, অতিরিক্ত চা, কফি পান, অনিয়মিত ও অপর্যাপ্ত ঘুম, কায়িক পরিশ্রম না করা ইত্যাদির জন্য চুল পড়ার সমস্যা সৃষ্টি হয়৷

চুলের গোড়া অপরিষ্কারের কারনেও চুল পড়তে পারে। কারন এর ফলে  জীবাণুর সংক্রমণ হয়৷

বিভিন্ন ধরনের রোগের কারণেও চুল পড়াতে পারে৷

অনেক সময় আবহাওয়া ও জলের কারনেও চুল পরার সমস্যা দেখা দেয়৷

 মাথার ত্বকে খুশকি হলেও  চুল পরার সমস্যা দেখা দেয়৷

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *