লাইফস্টাইল

শুষ্ক ত্বকে আর্দ্রতা ফিরিয়ে নিয়ে আসতে অ্যালোভেরার ৪ টি কার্যকারিতা

নিউজ ডেস্কঃ অ্যালোভেরা একটি উপকরণ যা আমাদের ত্বকের জন্য তো উপকারি।এর পাশাপাশি আমাদের স্বাস্থ্য এবং চুলের পক্ষেও ভীষণ উপকারি। তাই রূপচর্চা হোক বা শরীরচর্চা এই অ্যালোভেরা জুরি মেলা ভার।তাই এই অ্যালোভেরা ত্বক, চুল এবং স্বাস্থ্য উভয় ক্ষেত্রেই ব্যবহার করুন।তাহলে জেনে নেওয়া যাক অ্যালোভেরার কিছু ব্যবহারিক গুনাবলিতা সম্পর্কে।

ত্বকের ক্ষেত্রে-

শুষ্ক ত্বকে আর্দ্রতা ফিরিয়ে আনতে সাহায্য করে: যাদের শুষ্ক ত্বক তারা একটি পাত্রে এক  চামচ অ্যালোভেরা নিয়ে তাতে একটু হলুদ, আধ চা চামচ মধু, এক চা চামচ দুধ,এবং পরিমাণমতো গোলাপজল ভালো করে মিশিয়ে নিয়ে ২০ মিনিটের জন্য মুখে লাগিয়ে রেখে দিন।তারপর মুখ ধুয়ে নিন।

স্ক্রাব: ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করার জন্য স্ক্রাব করাটা প্রয়োজন।তাই একটি পাত্রে আধ কাপ অ্যালোভেরা নিয়ে তাতে এক কাপ চিনি, দুই চা চামচ লেবুর রস ভালো করে মিশিয়ে নিয়ে মুখে  স্ক্রাব করুন।এতে ত্বকের সৌন্দর্যতা বৃদ্ধি পাবে।

চুলের ক্ষেত্রে-

চুলের প্যাক: অ্যালোভেরা  চুলের বিভিন্ন ধরনের সমস্যা দূর করে চুলের সৌন্দর্যতা বৃদ্ধি করতে সাহায্য করে।তাই অ্যালোভেরা দিয়ে বানিয়ে নিন একটি চুলে প্যাক।এর জন্য একটি পাত্রে দুই চা চামচ নারিকেল তেল, একটা ভিটামিন ই ক্যাপসুল, এবং পরিমাণমতো অ্যালোভেরা একসঙ্গে মিশিয়ে চুলে লাগান।এটি আপনার চুলের সৌন্দর্যতা বৃদ্ধি করতে সাহায্য করবে।তাই এই প্যাকটি সপ্তাহে অন্তত একবার ব্যবহার করুন।

স্বাস্থ্যের ক্ষেত্রে-

অ্যালোভেরার স্বাস্থ্যের পক্ষেও ভীষণ উপকারি।তাই অ্যালোভেরার আমাদের শরীরে বিভিন্ন ধরনের সমস্যা দূর করে শরীরকে সুস্থ রাখতে সাহায্য করে।বিশেষ করে কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে মুক্তি দিতে সাহায্য করে। এছাড়াও যেকোনো ঘা দ্রুত শুকাতে সাহায্য করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *