লাইফস্টাইল

দাঁত ঝকঝকে করতে দারুন কাজ করে। কলার ব্যবহার

নিউজ ডেস্কঃ এবার থেকে কলা খাওয়ার পর খোসা ফেলে না দিয়ে তা দিয়ে দাঁত মাজুন। কারন কলার খোসায় থাকে বিভিন্ন ধরনের উপাদান যেমন- পটাসিয়াম, ম্যাগনেসিয়াম আর ম্যাঙ্গানিজ,প্রচুর ক্যালসিয়াম ও ভিটামিন ডি ইত্যাদি যা দাঁতকে সাদা করতে এবং দাঁতকে মজবুত করতে বিশেষভাবে কার্যকরী। তাই কলার খোসা দাঁতের জন্য খুব ভালো একটি উপকরন। এই জন্য কলার খোসা দিয়ে দাঁত মেজে দাঁত ঝকঝকে করে নিন এবং তার আগে জেনে নিন যে কিভাবে ব্যবহার করবেন।

একটি কলা নিন সেটি যেন খুব পাকাও না হয় আবার কাঁচাও না হয়। মানে সেই কলাটি আপনারা নিচ্ছেন যেটির যেন নিচের দিকে একটু একটু সবুজ থাকে।কারন এই রকম কলায় উচ্চ মাত্রায় পটাশিয়াম থাকে।যা দাঁত সাদা করতে বিশেষভাবে কার্যকরী। 

কলাটি এমনভাবে ছিলবেন যাতে ওই কলার খোসার মধ্যে  লম্বা লম্বা সুতার মতো আঁশ থাকে।তাই কলাটিকে উল্টো করে ছিলবে।কারন উল্টো করে ছিলে নিলে এই আঁশগুলো খোসার সাথেই থাকবে।এরপর কলার খোসাটিকে দু’টো টুকরো করে কেটে নিন। 

তারপর সকালে দাঁত ব্রাশ করার আগে প্রথমে এক টুকরো কলার খোসা নিয়ে তার ভেতরের অংশটি দিয়ে আপনার দাঁতে পুরো এক মিনিট ঘষুন খুব ভাল করে। এরপর দ্বিতীয় টুকরোটি নিয়ে এইভাবে আরও এক মিনিট ঘষুন নিয়ে কিছুক্ষণ অপেক্ষা করুন।যদি আপনার ১৫ থেকে ২০ মিনিট অপেক্ষা করতে পারেন তাহলে খুবই ভালো।তবে মনে রাখবেন যে ওই সময়ে মধ্যে জল বা অন্য কিছু খাওয়া চলবে না এবং কুলি করাও চলবে না।তারপর ১৫ থেকে ২০ মিনিট পর টুথ পেস্ট দিয়ে দাঁত মেজে নেবেন।

এই পদ্ধতিতে ৪/৫ দিন ব্যবহার করে দেখুন এতে আপনাদের দাঁত অনেক বেশি উজ্জ্বল হয়ে উঠেছে।তার সাথে হলদে ভাব, দাঁতে কালো ছোপ সবই চলে যাবে।তাই এই পদ্ধতিটি ব্যবহার করে দেখুন নিজেরায় বুঝতে পারবেন এর ফলাফল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *