লাইফস্টাইল

চুলেরচর্চাতে দারুন কাজ করে। কমলালেবুর বীজের অসাধারন কিছু কার্যকারিতা

নিউজ ডেস্ক: কমলালেবুর উপকারিতা তো আমরা সবাই জানি। কিন্তু কমলা লেবুর মধ্যে থাকা বীজ যেটাকে আমরা ফেলে দিয় তার গুণাবলী তা বেশিরভাগ মানুষের কাছে অজানা। এইজন্য ফেলে দেয় কিন্তু যদি একবার এর গুনাবলী তা জেনে নেন তাহলে আর  কমলা লেবুর বীজ ফেলার কথা ভাববেন না। চলুন তাহলে জেনে নেওয়া যাক কমলালেবুর বীজের কিছু কার্যকারিতা –

অ্যান্টি অক্সিডেন্টে ভরপুর

কমলা লেবুর বীজ এর মধ্যে থাকে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট যা রোগ জীবাণুর বিরুদ্ধে লড়তে সাহায্য করে। এছাড়াও সর্দি কাশির সমস্যা থেকে মুক্তি দিতে সাহায্য করে।

স্বাদ বাড়ায় 

কমলালেবুর বীজের তেল কেক তৈরির ক্ষেত্রে একটি বিশেষ প্রয়োজনে উপাদান। এছাড়াও যেকোন ডেজার্ট তৈরি ক্ষেত্রে এটি ব্যবহার করা হয়।

এনার্জি বাড়ায়

কথায় আছে তিতাই মিঠা। তাই কমলালেবুর বীজ তেতো হলেও এর মধ্যে থাকা বিভিন্ন ধরনের উপাদান যেমন –  পালমিটিক, ওলেইক আর লিনোলেইক অ্যাসিড ইত্যাদি যা আমাদের শরীরের জন্য উপকারী। এই বীজ আমাদের এনার্জি বৃদ্ধি করতে সাহায্য করে   

কেশচর্চা

কমলালেবুর বীজে থাকে ভিটামিন সি উপাদান যা আমাদের চুলের জন্য খুবই উপকারী একটি উপাদান। তাই চুলে ব্যবহার করুন কমলালেবুর বীজের তেল। এটি চুলের গোড়া মজবুত করবে, নতুন চুল গজাতে এবং চুলের স্বাস্থ্যকেও ভালো রাখবে। তাই এই তেল দিয়ে মাথার তালুতে ভালো করে ম্যাসাজ করুন।

পরিষ্কার রাখে

কমলা বীজের মধ্যে থাকা তেল ক্লিনজার হিসেবে কাজ করে। তাই মেশিনের গায়ে তেলের দাগ বা অন্য কোনো দাগ তুলতে ব্যবহার করুন এই তেল। এছাড়া ঘরের দুর্গন্ধ কমাতেও সাহায্য করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *