অফবিট

গোটা ডাইনোসরকে গিলে ফেলার ক্ষমতা রাখত যে প্রাণীরা

নিউজ ডেস্ক –   বিজ্ঞানী বা প্রত্নতত্ত্ববিদ এদের পেশাই হল সকল ঐতিহাসিক ও প্রাগৈতিহাসিক জিনিসকে বিচার-বিশ্লেষণ করে বহু যুগ  পুরনো জনজীবনের চিত্রকে সকলের সামনে তুলে ধরা। ঠিক সেরকমই এক গবেষণায় একটি রহস্য উন্মোচন করেছেন তারা। তারা জানিয়েছেন এমন এক সামুদ্রিক মাছ রয়েছে যা গোটা একটা ডাইনোসর বা তিমি মাছকে গলদ্ধকরণ  করার ক্ষমতা রাখে। এই মাছটি হলো সমুদ্রের এক রাক্ষসে মাছ, যার নাম প্লিওসর।

দানব প্রকৃতির সামুদ্রিক প্রাণীর বিষয়টি প্রকাশিত হয়েছে ‘প্রসেডিংস অব দ্য জিওলজিস্ট অ্যাসোসিয়েশন’ নামক জার্নালে। সেখানে বিস্তারিত হবে বিজ্ঞানীরা লিখেছেন যে গবেষণার মাধ্যমে এক জীবাশ্ম থেকে এটি অনুমান করা যাচ্ছে যে দীর্ঘ ১৫ বছর আগে অর্থাৎ ডাইনেসরের যুগে সমুদ্রে এক বিশাল দানব আকৃতির প্রাণী ছিল যা কিনা একটি গোটা ডাইনোসর অথবা তিমি মাছ খেয়ে ফেলার ক্ষমতা রাখতো। এই প্লিওসর  সামুদ্রিক প্রাণীর গঠনাকৃতি অনেকটা  বিশাল দেহ বিশিষ্ট   মাছের মতো ছিল। এই প্রাণীটির শারীরিক গঠন যে  প্রায় ৩৩ ফুট দীর্ঘ।  কয়েক গুণ বেশি শক্ত ছিল এদের চোয়াল। দাঁতও ছিল খুব ধারালো। তবে সেই সময়ে এর থেকেও বড় প্লিওসর ছিল বলে মনে করা হচ্ছে।

বিশেষজ্ঞদের মতে জুরাসিক পার্কের সবচেয়ে বিশাল আকৃতির ও মারাত্মক ভয়ঙ্কর প্রাণী ছিল টিরানোসরাস রেক্স। এই প্রাণীটির সামনে কোন মানুষ বা মাঝারি বৃহদাকৃতির কোন জন্তু করলেও তারা রীতিমতো ভয়ে কাঁপতো। কিন্তু সেই টিরানোসরাসকে টেক্কা দিয়েছে সামুদ্রিক প্রাণী প্লিওসর। এই মাংসাশী প্রাণীটির দাঁতে এতোটাই ধারালো যে কোন প্রাণী তার সংস্পর্শে গেলে বেঁচে ফেরা খুবই দুষ্কর ব্যাপার। তবে বর্তমানে সেই প্রানীটির কোন অস্তিত্ব রয়েছে কিনা সেই সম্পর্কে গবেষণা চালাচ্ছেন বিশেষজ্ঞরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *