লাইফস্টাইল

মাটি ও পোকার অস্তিত্ব লক্ষ্য করা যায়। টি-ব্যাগের কিছু ক্ষতিকারক দিক জেনে রাখুন

নিউজ ডেস্ক- আমাদের অনেকেরই সকালের শুরু হয় চা পানের মাধ্যমে। চা ছাড়া দিনটা যেন কেমন পানসে হয়ে যায়। সকালের এক কাপ চা দিনকে সতেজ করে তোলার জন্য যথেষ্ট। এবং চা পানের ক্ষেত্রে টি-ব্যাগে এর গুরুত্ব ভূমিকা রয়েছে রয়েছে। চায়ে ক্যাটেচিন, ক্যাফেইন এল থিয়ানাইন এই তিনটি বায়ো একটিভ উপাদান থাকায় চা পান করার ফলে শরীর চাঙ্গা হয়ে ওঠে। এছাড়াও হার্টঅ্যাটাক, হজম শক্তি বৃদ্ধি, দাঁতের ক্ষয় ইত্যাদি সমস্যা দূর করে। যা শরীরের পক্ষে বেশ স্বাস্থ্যকর হলেও চা তৈরিতে ব্যবহৃত টি-ব্যাগ ততটাই ক্ষতিকারক প্রভাব ফেলে। 

চলুন জেনে নেওয়া যাক টি-ব্যাগের কিছু ক্ষতিকারক প্রভাব-

1. ক্যান্সার হওয়ার সম্ভাবনা- একটি গবেষণায় দেখা গেছে একটি ব্যাগে থাকে ক্যান্সার তৈরীর উপাদান এপিক্লোরাইডইন। টি-ব্যাগ জলে ডোবার পর এটি সক্রিয় হয়ে যায়। তাই নিয়মিত টি-ব্যাগের চা পান করলে ক্যান্সার হওয়ার সম্ভাবনা থাকে। এছাড়াও কিছু কিছু টি ব্যাগ লাইলন বা প্লাস্টিক দিয়ে তৈরি হয় যা দেহের মধ্যে প্রবেশ করে ক্যান্সার সৃষ্টি করে। 

2. টি ব্যাগের ভিন্নতা থাকে না- হোয়াইট, গ্রীন, ব্লাক ও ওংলো এই চার প্রকারের চা পাতা পাওয়া গেলেও টি-ব্যাগের কোন ভিন্নতা থাকে না। অর্থাৎ টি-ব্যাগ শুধুমাত্র এক রকমের হয়। 

3. ওজন কমাতে ব্যর্থ- গ্রিন টি খেলে ওজন ধীরে ধীরে কম হতে শুরু করে এটা প্রমাণিত। কিন্তু গ্রিন টি ব্যাগ এর চা ততটাই আশা অনুরূপ ফল পাওয়া যায় না। গ্রীন ট্রি প্রক্রিয়াজাতকরণ সময় এর থেকে অ্যান্টিঅক্সিডেন্ট ও নিউট্রেশন কম হয়ে যায় যার ফলে গ্রিন টি ব্যাগ পান করলে ওজন কম হয়না। বিশেষজ্ঞরা তাই গ্রিন টি ব্যাগ না পান করার পরামর্শ দেন। 

4. টি ব্যাগ থাকে মাটি ও পোকা- কখনো কখনো টি ব্যাগে মাটি ও পোকার অস্তিত্ব লক্ষ করা যায়। তাই সবসময় যতটা সম্ভব টি ব্যাগ এড়িয়ে চলা উচিত। 

5. টি ব্যাগের স্বাদ তেতো হয়- ব্ল্যাক টি বা গ্রিন টিতে একটি নির্দিষ্ট গন্ধ ও স্বাদ।

থাকলেও টি ব্যাগ তৈরি হওয়ার সময় তাতে ডাস্ট ও কেমিক্যাল মিশিয়ে চায়ের স্বাদ তেতো করে দেয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *