অফবিট

বিজেপির ৪০০ পার শুধু সময়ের অপেক্ষা! কিভাবে তৈরি করা হয় এক্সিট পোল?

গত ১৯ এপ্রিল থেকে শুরু হওয়া লোকসভা নির্বাচন গত ১ জুন শেষ হয়। আগামীকাল অর্থাৎ ৪ জুন নির্বাচনী ফল ঘোষনা হবে। গত দেড়মাস ধরে সাত দফায় সমগ্র দেশব্যাপী ৫৪৩টি আসনে নির্বাচন সংঘটিত হয়। ভোট সম্পূর্ন হবার পর থেকেই এক্সিট পোল নিয়ে আলোচনা শুরু হয়ে গেছে সারা দেশজুড়ে। লোকসভা নির্বাচনের প্রকৃত ফল কাল ভোট গননার পরেই জানা যাবে, তবে তার আগে বিভিন্ন সংস্থা সমীক্ষার মাধ্যমে সম্ভাব্য একটা সমীকরন জানায় যাকে এক্সিট পোল বলা হয়। নির্বাচন কমিশনের নিয়ম অনুযায়ী ভোট চলাকালীন এক্সিট পোলের তথ্য জানানো যাবেনা। ভোটগ্রহন কেন্দ্রে সন্ধ্যা ছয়টা পর্যন্ত প্রবেশ করা যায়। তাই নিয়ম অনুযায়ী গত ১ জুন শেষ দফায় ভোটগ্রহনের দিন সন্ধ্যা ছয়টার আধ ঘন্টা পর অর্থাৎ সাড়ে ছয়টা থেকে সমস্ত এক্সিট পোল প্রকাশ হওয়া শুরু হয়। সংবাদমাধ্যমগুলি ভোটারদের প্রশ্ন করে যা উত্তর পায় তার উপর ভিত্তি করেই এক্সিট পোল তৈরি করে। 

ভারতে প্রায় ৯৮ কোটি ভোটার আছে, সবাইকার সাক্ষাৎকার নেওয়া সম্ভব নয়। এজন্য সংবাদমাধ্যমগুলি বিশেষ কীছু পদ্ধতিতে এক্সিট পোল তৈরি করে। 

স্যাম্পলিং:— এই পদ্ধতিতে একটি লোকসভা কেন্দ্রের বিভিন্ন অঞ্চলের বেশ কয়েকজনকে জিজ্ঞেস করে সামগ্রিক ভাবে পুরো কেন্দ্রের৷ এক্সিট পোল তৈরি করা হয়।

প্রশ্ন:— কীছু নির্বাচিত ভোটারকে তারা কোথায় ভোট দিয়েছে, তাদের বয়স কত এভাবে কীছু সাধারন প্রশ্ন জিজ্ঞাসার মাধ্যমে একটি রূপরেখা তৈরি করা হয়। 

ওয়েটেজ :— এক্সিট পোল তৈরির সময় পুরুষ, মহিলা সহ তরুন, মধ্য বয়স্ক, প্রবীন অর্থাৎ দেশের সর্বস্তরের মানুষের মতামত জানা হয়। 

১৯৫৭ সাল থেকে এক্সিট পোলের সূচনা হয়। সেসময় কুড়ি- ত্রিশ হাজার লোকের উপর সমীক্ষা করা হত। ধীরে ধীরে এই সংখ্যাটা বৃদ্ধি পেতে থাকে বর্তমানে এক্সিট পোলের জন্য অন্তত দশ লাখ মানুষের উপর সমীক্ষা করা হয়। যেহেতু এক্সিট পোল কীছু মানুষের উপর সমীক্ষার উপর তৈরি করা হয় সেজন্য এক্সিট পোল সবসময় ঠিক হয়না। ২০১৪ সালের লোকসভা নির্বাচনে বহ সংস্থাই এক্সিট পোল দিয়েছিল সেসময় নিউজ ২৪ চানক্য বলেছিল এনডিএ ৩৪০ আসন পাবে বাস্তবে এনডিএ ৩৩৬ আসন পায়। ২০১৯ সালের লোকসভা নির্বাচনে নিউজ ২৪ চানক্য জানিয়েছিল এনডিএ ৩৫০ আসন পাবে এবং ইউপিএ ৯৫ আসন পাবে বাস্তবে এনডিএ ৩৫২ আসন পায় এবং ইউপিএ ৯১ আসন পায়। অর্থাৎ গত দুই লোকসভা নির্বাচনে এক্সিট পোলের ক্ষেত্রে নিউজ ২৪ চানক্যর তথ্য যথেষ্ট নির্ভরযোগ্য। গতকালও এক্সিট পোলে নিউজ ২৪ চানক্য জানিয়েছে বিজেপি চলতি লোকসভা নির্বাচনে ৩৮৫-৪১৫ আসন পাবে এবং ইন্ডি জোট ৯৬-১১৮ আসন পাবে। নিউজ ২৪ চানক্য ছাড়াও প্রায় সমস্ত সংস্থার এক্সিট পোলেই ৩৫০ এর বেশী আসন নিয়ে এনডিএ এর পুনরায় সরকার গঠনের কথা বলা হয়েছে। এবারের লোকসভা নির্বাচনের শুরু থেকেই বিজেপি প্রচার করে আসছে তারা ৪০০ আসন পাবে। নিউজ ২৪ চানক্য এবং ইন্ডিয়া টুডে অ্যাক্সিস ইতিমধ্যেই জানিয়ে দিয়েছে বিজেপি ৪০০ পার করতে পারে। এনডিএ গত লোকসভা নির্বাচনের তুলনায় যে অতিরিক্ত ৫০টি আসন পাচ্ছে তার মূলে রয়েছে ওড়িশা ও পশ্চিমবঙ্গ। এবারের এক্সিট পোলে বলা হয়েছে ওড়িশাতে ১৮-২০টি আসন ও পশ্চিমবঙ্গে ২৬-৩১টি আসন পেতে চলেছে বিজেপি। এছাড়া দক্ষিন ভারতের পাঁচটি রাজ্যে বিজেপির আসন বাড়বে বলে দেখানো হয়েছে এক্সিট পোলে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *