অফবিট

যাদবপুর লোকসভা কেন্দ্রের উন্নয়নে একাধিক সংকল্প বিজেপি প্রার্থী ডঃ অনির্বাণ গঙ্গোপাধ্যায়ের

আাঠারোতম লোকসভা নির্বাচন সম্পূর্ন হতে আর মাত্র দুই দিন বাকী। আগামী ১ জুন শেষ দফার লোকসভা নির্বাচনকে কেন্দ্র করে রীতিমতো যুদ্ধকালীন তৎপরতায় প্রচারভিযানে ব্যস্ত রাজনৈতিক দলগুলি। শেষ দফায় রাজ্যে নয়টি গুরুত্বপূর্ন লোকসভা কেন্দ্রে ভোটগ্রহন হতে চলেছে যার মধ্যে যাদবপুরের মতো হেভিওয়েট লোকসভা কেন্দ্র রয়েছে। এই যাদবপুর লোকসভা কেন্দ্রে এবারে ভোটের হিসাব যথেষ্ট জটিল কারন একদিকে যখন একসময় বামেদের গড় হিসাবে পরিচিত যাদবপুর থেকে পুনরায় সিপিআইএমের উত্থানের স্বপ্ন দেখছে বামেরা অন্যদিকে তখন প্রথমবারের মতো যাদবপুরে ক্ষমতায় আসতে বিজেপি ডঃ অনির্বাণ গঙ্গোপাধ্যায়ের মতো বলিষ্ঠ জনপ্রতিনিধিকে প্রার্থী করেছে যাদবপুরে। আাবর শাসকদল তৃনমূল কংগ্রেসও সায়নী ঘোষের মতো তারকা প্রার্থীকে যাদবপুরের দায়িত্ব দিয়েছে। সব মিলিয়ে অন্তিম দফার লোকসভা নির্বাচনকে কেন্দ্র করে যাদবপুরে বিজেপি, তৃনমূল ও সিপিআইএমের মধ্যে ত্রিমুখী নির্বাচনী লড়াই জমে উঠেছে। তবে বিভিন্ন সমীক্ষা জানাচ্ছে ডঃ অনির্বাণ গঙ্গোপাধ্যায়ের নেতৃত্বে বিজেপি যাদবপুরে জয়ী হতে চলেছে।

প্রার্থী মনোনীত হওয়ার পর থেকেই গত তিনমাস ধরে যাদবপুরে বিজেপিকে জয়ী করবার জন্য নির্দিষ্ট রননীতিতে নিরলস প্রচেষ্টা করে চলেছেন বিজেপি প্রার্থী ডঃ অনির্বাণ গঙ্গোপাধ্যায়। যাদবপুরের ইতিহাসে ইতিপূর্বে এত দীর্ঘ প্রচার আগে কখনও কোনও প্রার্থী করেননি। গত লোকসভা নির্বাচনে তৃনমূল কংগ্রেস প্রার্থী মিমি চক্রবর্তী যাদবপুরে জয়লাভ করে কিন্তু তারকা প্রার্থীর বিরুদ্ধে পরবর্তীকালে যাদবপুরে পর্যাপ্ত পরিমান উপস্থিত না থাকার অভিযোগ রয়েছে। গত তিনমাসে তীব্র তাপদহ, গরম, রোদ বৃষ্টি উপেক্ষা করে ডঃ গঙ্গোপাধ্যায় যেভাবে সকাল থেকে রাত পর্যন্ত একাধিক জনসংযোগ কর্মসূচি করে যাচ্ছেন তাতে যাদবপুরবাসী অনির্বান বাবুর উপরেই বেশী ভরসা করছেন কারন যাদবপুরবাসীর এমন একজন প্রার্থীকে প্রয়োজন যিনি সবসময় তাদের পাশে থাকবেন। গত কয়েকমাস যাদবপুর লোকসভা কেন্দ্রে নির্বাচনী প্রচারের সময় সাধারন মানুষের সাথে কথা বলে তাদের একাধিক সমস্যার ব্যাপারে জানতে পারেন তিনি।

সেজন্য যাদবপুর লোকসভা কেন্দ্রের উন্নয়নের জন্য একাধিক সংকল্প নিয়েছেন ডঃ অনির্বাণ গঙ্গোপাধ্যায়:—

** কেন্দ্রীয় সরকারের জল জীবন মিশনের মাধ্যমে যাদবপুরের প্রতিটি বাড়িতে পর্যাপ্ত জলের ব্যবস্থা করা।

** সোনারপুর ও বারুইপুর পর্যন্ত মেট্রোরেলের সম্প্রসারন।

** কেন্দ্রীয় স্বচ্ছ ভারত মিশনের মাধ্যমে যাদবপুর লোকসভা কেন্দ্রের সাতটি বিধানসভা অঞ্চলেই প্রয়োজনীয় শৌচাগার নির্মান করা।

** যাদবপুর অঞ্চলে সাই বা স্পোর্টস অথরিটি অফ ইন্ডিয়ার মতোন ক্রীড়া কেন্দ্র তৈরি করা যাতে স্থানীয় যুব সম্প্রদায় উপযুক্ত প্রশিক্ষন পায়।

** যাদবপুর লোকসভা কেন্দ্রে ১০০টি জন সুবিধা কেন্দ্র তৈরি করা হবে।

** স্থানীয় মানুষদের সহযোগিতায় পুরো যাদবপুর লোকসভা কেন্দ্রে প্রাচীন সমস্ত মন্দিরগুলোর সংস্করন।

** প্রধানমন্ত্রী গ্রাম সড়ক যোজনার মাধ্যমে যাদবপুরে আরও মসৃন ও পাকা রাস্তা নির্মান।

** প্রধানমন্ত্রী সূর্য ঘর প্রকল্পের মাধ্যমে যাদবপুরের বড় বড় আবাসনে সৌর বিদ্যুৎকে বিকল্প শক্তি উৎস হিসাবে ব্যবহার করা।

** স্থানীয় এলাকায় বিদ্যুৎ এর ঘাটতি পূরনে কেন্দ্রীয় সরকারের সহায়তায় সৌরশক্তি প্রকল্প।

** দীনদয়াল অন্ত্যোদয় যোজনা ও প্রধানমন্ত্রী কৌশল বিকাশ যোজনা অনুযায়ী মহিলা, যুবক ও যুনতীদের আরও স্বনির্ভর করে তোলা।

** নারী ক্ষমতায়ন ও স্বনির্ভরতার জন্য প্রধানমন্ত্রীর লাখপতি দিদি প্রকল্পের প্রয়োগ করা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *