অফবিট

এক সময়ের লালদুর্গ হিসাবে পরিচিত যাদবপুরে বর্তমানে রীতিমতো অসহায় বামেরা

দক্ষিন ২৪ পরগনা জেলার অন্তর্গত যাদবপুর লোকসভা কেন্দ্র পশ্চিমবঙ্গের সবচেয়ে গুরুত্বপূর্ন লোকসভা কেন্দ্রগুলোর মধ্যে একটি। ১৯৭৭ সালে এই কেন্দ্রটি তৈরি হওয়ার পর থেকে দীর্ঘকাল এখানে বামেদের আধিপত্য ছিল। সিপিআইএমের রীতিমতো দুর্ভেদ্য দুর্গ ছিল যাদবপুর। বঙ্গীয় রাজনীতিতে বামেরা কার্যত শূন্য হয়ে গেলেও যাদবপুরে বরাবরই একটি বড় ভোট পেত বামেরা। তাই চলতি লোকসভা নির্বাচনে যাদবপুর থেকেই বাংলার রাজনীতিতে নতুন করে উত্থানের চেষ্টা শুরু করেছে সিপিআইএম। যাদবপুরে সিপিআইএম তরুন প্রার্থী সৃজন ভট্টাচার্যকে মনোনীত করেছে। তবে সমীক্ষা বলছে প্রতিদ্বন্দ্বী বিজেপি প্রার্থী ডঃ অনির্বাণ গঙ্গোপাধ্যায় এবং শাসকদল তৃনমূল কংগ্রেস প্রার্থী সায়নী ঘোষের তুলনায় অনেক পিছিয়ে রয়েছে বাম প্রার্থী সৃজন ভট্টাচার্য। রাজনৈতিক বিশ্লেষকরা জানিয়েছে যাদবপুরে মূলত বিজেপি ও তৃনমূলের মধ্যেই মূল লড়াই হতে চলেছে এবং বিজেপি প্রার্থী ডঃ অনির্বাণ গঙ্গোপাধ্যায়ই বিপুল ভোটে জিততে চলেছে। কিন্ত তবুও রাজ্য রাজনীতিতে অচল হয়ে যাওয়া বামেরা যাদবপুর থেকে তাদের হারানো জমি পুনরুদ্ধারের আপ্রান চেষ্টা করে যাচ্ছে।

রাজ্যের অন্যান্য কেন্দ্রের মানুষদের মতো যাদবপুরবাসীও বামেদের উপর কোনও আস্থা রাখছেনা। সুদীর্ঘ ৩৪ বছরের শাসনকালে পশ্চিমবঙ্গে একাধিক অনাচার, ভ্রষ্টাচারের কারনে সিপিআইএমের প্রতি বিশ্বাস হারিয়েছে বাংলার মানুষ। অতীতে সিপিআইএম নেতাদের পাপকর্মের ফল বর্তমানে দলের নতুন প্রার্থীরা পাচ্ছে। চলতি লোকসভা নির্বাচনকে কেন্দ্র করে যাদবপুর লোকসভা কেন্দ্রে সিপিআইএমের বিরুদ্ধে বেশ কয়েকটি বিক্ষিপ্ত ঘটনা ঘটে।

সম্প্রতি নির্বাচনী প্রচারকে ঘিরে তুমুল বিক্ষোভের মুখে পড়ে সিপিআইএম প্রার্থী সৃজন ভট্টাচার্য। গত মঙ্গলবার গড়িয়া ব্যাপক বিক্ষোভের সম্মুখীন হয় সৃজন ভট্টাচার্য। ওইদিন গড়িয়ার পঞ্চসায়র এলাকাতে বাম কর্মী সমর্থকদের সাথে নিয়ে হুডখোলা গাড়িতে করে প্রচারে বেরিয়েছিল সিপিআইএম প্রার্থী সৃজন ভট্টাচার্য। পঞ্চসায়র থানা এলাকাতে সিপিআইএম প্রার্থী উপস্থিত হবার পড়েই তার গাড়ি ঘিরে গো ব্যাক স্লোগান দিয়ে বিক্ষোভ শুরু করে স্থানীয় মানুষজন। মূলত বাম আমলে যাদবপুর এলাকায় সিপিআইএমের অত্যাচার, আতঙ্কের স্মৃতি আজও টাটকা যাদবপুরবাসীর মনে, যার জন্য তারা আবার অতীতের সেই ভয়াবহ দিনগুলির পুনরাবৃত্তি চাইছেনা। মানুষ সিপিআইএমের প্রতি এতটাই বীতশ্রদ্ধ যে নতুন প্রজন্মের সৃজন ভট্টাচার্যের মতোন বাম প্রার্থীকেও তারা পচ্ছন্দ করছেনা। বিক্ষোভ চলাকালীন সিপিআইএম প্রার্থীর গাড়ি লক্ষ্য করে ইট ছোঁড়ারও ঘটনা ঘটে যারজন্য অবস্থা বেগতিক দেখে কেন্দ্রীয় বাহিনী ও পুলিশ পরিস্থিতি সামাল দেয়।

এছাড়া পাটুলিতে সিপিআইএম কর্মীকে মারধরের কারনে সৃজন ভট্টাচার্যের নেতৃত্বে বাম কর্মী সমর্থকরা পাটুলি থানা ঘেরাও করে। থানার কাছেই সিপিআইএম ও তৃনমূল কংগ্রেস কর্মী সমর্থকরা বাকযুদ্ধে জড়িয়ে পড়ে। এরই মধ্যে গত সোমবার রাতে যাদবপুরের নাকতলা বৈষ্ণবঘাটায় ১০০ নং ওয়ার্ডে সিপিআইএমের ফেস্টুন, ব্যানার ছিঁড়ে দেওয়া হয়েছে। সিপিআইএম এই ঘটনার জন্য শাসকদল তৃনমূল কংগ্রেসকে বিরুদ্ধে অভিযোগ করেছে। সিপিআইএম এই ঘটনার জন্য নির্বাচন কমিশনের কাছে অভিযোগ দায়ের করেছে এবং নাকতলাতে সভাও করেছে। সবমিলিয়ে একসময় লাল দুর্গ হিসাবে পরিচিত যাদবপুরে আজ বড়ই অসহায় বামেরা। যে যাদবপুর থেকে হেভিওয়েট বাম নেতাদের উত্থান হয়েছিল সেই যাদবপুরে বামেরা এখন রীতিমতো ধুঁকছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *