অফবিট

যাদবপুরে ধর্মনিরপেক্ষতার এক উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করলেন বিজেপি প্রার্থী ডঃ অনির্বাণ গঙ্গোপাধ্যায়

রাত পোহালেই কাল ষষ্ঠ দফার নির্বাচন দেশব্যাপী। লোকসভা নির্বাচন একদম তার অন্তিম চরনে এসে উপস্থিত হয়েছে। আগামী ১ জুন সপ্তম দফা নির্বাচনের মাধ্যমে আঠারোতম লোকসভা নির্বাচন সম্পূর্ন হবে। সপ্তম দফায় রাজ্যের যেসমস্ত লোকসভা কেন্দ্রে ভোট গ্রহন চলবে তার মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ন যাদবপুর লোকসভা কেন্দ্র। শাসকদল তৃনমূল কংগ্রেসের শক্ত ঘাঁটি যাদবপুরে এবারে পদ্মফুল ফোটাতে মরিয়া বিজেপি। যার জন্য ডঃ অনির্বাণ গঙ্গোপাধ্যায়ের মতোন হেভিওয়েট প্রার্থীকে যাদবপুর কেন্দ্রের দায়িত্ব দিয়েছে রাজ্য বিজেপি। তবে যাদবপুরে নির্বাচনী লড়াই এতটা সহজ হবেনা অনির্বান বাবুর পক্ষে কারন তৃনমূল কংগ্রেস তারকা প্রার্থী সায়নী ঘোষকে এবং বামেরা তাদের তরুন প্রার্থী সৃজন ভট্টাচার্যকে নির্বাচিত করেছে যাদবপুরে। কিন্তু এই মূহুর্তে বিভিন্ন সমীক্ষা অনুযায়ী যাদবপুরে বাকী দুই প্রার্থীর তুলনায় বেশ সুবিধাজনক অবস্থায় রয়েছে বিজেপি প্রার্থী ডঃ অনির্বাণ গঙ্গোপাধ্যায়।

প্রার্থী মনেনীত হওয়ার পর প্রথমদিন থেকে যাদবপুরে জেতার লক্ষ্যে ডঃ অনির্বাণ গঙ্গোপাধ্যায় তার নির্দিষ্ট রননীতি নিয়ে কাজ করে চলেছেন। যাদবপুর কেন্দ্রে বিজেপির সর্বস্তরের নেতা কর্মীদের সাথে নিয়ে প্রত্যহ সকাল থেকে রাত অবিধি প্রচারে ব্যাস্ত থাকছেন তিনি। গতকালও দলীয় কর্মীদের সাথে নিয়ে তিনি যাদবপুর ও সোনারপুর বিধানসভা কেন্দ্রে বিভিন্ন জনসংযোগ কর্মসূচি করেন। ডঃ গঙ্গোপাধ্যায়ের প্রতিটি কর্মসূচিতে স্বতস্ফূর্ত ভাবে সাধারন মানুষ অংশগ্রহন করছেন। তবে গতকাল নির্বাচনী প্রচারে এক অন্য অনির্বাণ গঙ্গোপাধ্যায়কে দেখা গেল। তিনি যে সর্ব ধর্মের প্রতি সহনশীল তার আবারও প্রমান পাওয়া গেল। গতকাল পবিত্র বুদ্ধপূর্নিমা উপলক্ষে বিজেপি প্রার্থী নির্বাচনী প্রচারের মাঝেই সরাসরি গড়িয়া বুদ্ধবিহারে গিয়ে উপস্থিত হন। সেখানে ভগবান বুদ্ধদেবকে প্রনাম জানিয়ে সকলের জন্য আশীর্বাদ প্রার্থনা করেন তিনি। অনির্বানবাবু জানান গড়িয়া বুদ্ধবিহারে এলে তিনি মানসিক শান্তি পান এবং আধ্যাত্মিক অনুভূতি লাভ করেন।

ডঃ অনির্বাণ গঙ্গোপাধ্যায় কলকাতার কলেজ স্কোয়ারে মহাবোধি সোসাইটি অফ ইন্ডিয়াতেও গিয়েছিলেন ভগবান গৌতম বুদ্ধের জন্মতিথি উপলক্ষে। সেখানেও তিনি সকল মানুষের সুস্থতা ও শান্তি প্রার্থনা করেন। বৌদ্ধ ভিক্ষুরা ডঃ অনির্বাণ গঙ্গোপাধ্যায়কে আশীর্বাদ করেন। ডঃ গঙ্গোপাধ্যায় নিজেও জানান বৌদ্ধ সংস্কৃতির অন্যতম গুরুত্বপূর্ন এই স্থানের সাথে তার দীর্ঘদিন নিবিড় যোগাযোগ রয়েছে। যাদবপুর লোকসভা কেন্দ্রে ভাঙর বিধানসভা কেন্দ্রে মুসলিম জনসংখ্যাই বেশী, সেখানে গত ২০২১ বিধানসভা নির্বাচনে আইএসএফ প্রার্থী জয়লাভ করেছে। সেই ভাঙরেও মুসলিম সম্প্রদায়ের বহু মানুষ ডঃ অনির্বাণ গঙ্গোপাধ্যায়ের নির্বাচনী প্রচারে নিয়মিত উপস্থিত ছিলেন। ভাঙরে ডঃ গঙ্গোপাধ্যায়ের প্রচারাভিযানে রাস্তার দুপাশে স্থানীয় মানুষদের বহুলাংশে লক্ষ্য করা যেত। অর্থাৎ হিন্দু ধর্মের পাশাপাশি ডঃ অনির্বাণ গঙ্গোপাধ্যায় স্থানীয় মুসলিম সম্প্রদায় ও বৌদ্ধ সম্প্রদায়ের মধ্যেও যথেষ্ট জনপ্রিয়। যার জন্য এটা বলাই যায় যে যাদবপুরে বিশ্বের সবচেয়ে বড় গনতান্ত্রিক দেশ ভারতবর্ষের ধর্মনিরপেক্ষতার এক উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করলেন বিজেপি প্রার্থী ডঃ অনির্বাণ গঙ্গোপাধ্যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *