অফবিট

পরিবর্তন নাকি প্রত্যাবর্তন! কী হতে চলেছে যাদবপুরে?

রাত পোহালেই কাল পঞ্চমদফা ভোটগ্রহন চলবে দেশব্যাপী। ভোটের ময়দানে যার জন্য সবপক্ষই ব্যস্ত সময় পার করছে। দক্ষিনবঙ্গে ভোট সম্পূর্ন হবে আগামী ১জুন শেষদফা বা সপ্তমদফা নির্বাচনের মধ্যে দিয়ে। দক্ষিনবঙ্গের অন্যতম গুরুত্বপূর্ন লোকসভা কেন্দ্র যাদবপুর এবারের লোকসভা নির্বাচনে রাজ্য রাজনীতির মুখ্য আকর্ষন। যাদবপুরে এবারে তৃনমূল কংগ্রেস, বিজেপি ও সিপিআইএমের মধ্যে ত্রিমুখী লড়াই হতে চলেছে। আধা শহরাঞ্চল এবং গ্রামাঞ্চল যুক্ত যাদবপুর কেন্দ্রে শাসকদল প্রার্থী সায়নী ঘোষ, বিজেপি প্রার্থী ডঃ অনির্বাণ গঙ্গোপাধ্যায় এবং সিপিআইএম প্রার্থী সৃজন ভট্টাচার্যের মধ্যে নির্বাচনী লড়াই জমে উঠেছে রীতিমতো। তবে অতীতে বামেদের আধিপত্য থাকলেও বর্তমানে যাদবপুরে শাসকদল তৃনমূল কংগ্রেস এবং বিজেপির মধ্যেই প্রধান লড়াই হতে চলেছে যাদবপুরে বলে মনে করছে ওয়াকিবহল মহল।

সাতটি বিধানসভা কেন্দ্র সোনারপুর উত্তর, সোনারপুর দক্ষিন, বারুইপুর পূর্ব, বারুইপুর পশ্চিম, ভাঙড়, যাদবপুর এবং টালিগঞ্জ নিয়ে গঠিত যাদবপুর লোকসভা কেন্দ্র বরাবরই বামেদের শক্ত ঘাঁটি হিসাবে পরিচিত। ১৯৭৭-১৯৮৪ সাল পর্যন্ত যাদবপুর সিপিআইএমের প্রভাবশালী নেতা সোমনাথ চট্টোপাধ্যায়ের অধীনে ছিল। ১৯৮৪ সালে অষ্টম লোকসভা নির্বাচনে কংগ্রেস নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সোমনাথ চট্টোপাধ্যায়কে পরাজিত করেন। তবে ১৯৮৯-১৯৯৬ সাল পর্যন্ত যাদবপুর লোকসভা কেন্দ্র আবারও মালিনী ভট্টাচার্যের নেতৃত্বে পুনরায় বামেদের অধীনে চলে যায়। ১৯৯৬ -২০০৪ সাল পর্যন্ত যাদবপুরে কৃষ্ণা বসুর নেতৃত্বে জাতীয় কংগ্রেস ও পরে তৃনমূল কংগ্রেস ক্ষমতায় আসে। ২০০৪ সালে চতুর্দশ লোকসভা নির্বাচনে সুজন চক্রবর্তীর নেতৃত্বে পুনরায় বামেরা যাদবপুরে তাদের হারানো জমি পুনরুদ্ধার করে। তবে বামেদের রাজত্ব দীর্ঘমেয়াদি হয়নি এখানে।

২০০৯ সাল থেকে গত তিন লোকসভা নির্বাচনে যাদবপুরে শাসকদল তৃনমূল কংগ্রেসই জয়লাভ করেছে। তবে যাদবপুরে বামভোট এখনও বেশ অংশজুড়েই রয়েছে। এরকম পরিস্থিতিতে প্রথমে মনে করা হচ্ছিল যাদবপুরে হয়তো এবারেও শাসকদল তৃনমূল কংগ্রেসই জয়লাভ করবে। কিন্তু গত একমাসে যাদবপুরে সম্পূর্ন বিপরীত চিত্র লক্ষ্য করা গেছে। বিজেপি প্রার্থী ডঃ অনির্বাণ গঙ্গোপাধ্যায়ের নির্বাচনী প্রচার ও জনসংযোগ কর্মসূচিকে কেন্দ্র করে সাধারন মানুষের স্বতস্ফূর্ত উদ্দীপনা লক্ষ্য করা যাচ্ছে। ডঃ গঙ্গোপাধ্যায়ের প্রতিটি পথসভা, পদযাত্রায় অসংখ্য সাধারন মানুষ যোগ দিচ্ছেন। মাননীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উন্নত দেশ গঠনের সৈনিক হিসেবে ডঃ অনির্বাণ গঙ্গোপাধ্যায় সাধারন মানুষের কাছে প্রধানমন্ত্রীর জনহিতকর কর্মসূচীর কথা প্রচার করছেন। তিনি সংকল্প করেছেন অপশাসনের হাত থেকে যাদবপুরবাসীকে উদ্ধার করবেন। বিজেপি প্রার্থী ডঃ অনির্বাণ গঙ্গোপাধ্যায়ের সমর্থনে যাদবপুরে যে জনসমর্থন লক্ষ্য করা যাচ্ছে তা ইতিপূর্বে কখনও লক্ষ্য করা যায়নি। শাসকদলের একাধিক দূর্নীতি, অতীতে বামেদের করা অত্যাচারের বিরুদ্ধে ডঃ অনির্বাণ গঙ্গোপাধ্যায় যাদবপুর কেন্দ্রে বিজেপিকে সামনে থেকে নেতৃত্ব দিচ্ছেন।

২০১৯ সালের লোকসভা নির্বাচনে যাদবপুরে তৃনমূল কংগ্রেস প্রার্থী মিমি চক্রবর্তী জিতলেও যাদবপুরে বামেদের হটিয়ে বিজেপি প্রার্থী ডঃ অনুপম হাজরা দ্বিতীয় স্থান অধিকার করেছিল। ২০১৯ সাল থেকে যাদবপুরে বিজেপির যে উত্থান শুরু হয়েছিল তা যেন ডঃ অনির্বাণ গঙ্গোপাধ্যায়ের নেতৃত্বে পূর্নতা পেতে চলেছে বলে মত একাধিক বিশেষজ্ঞদের। বিভিন্ন সমীক্ষার মতে আগামী ৪ জুন যাদবপুরে পদ্মফুল ফোটার জোরালো সম্ভাবনা রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *