লাইফস্টাইল

হৃৎপিণ্ড স্বাস্থ্যের উন্নতি করতে সাহায্য করে। টানা এক মাস তেঁতুল খেলে যে ধরনের উপকার গুলি পাওয়া যায়

নিউজ ডেস্কঃ তেঁতুল ভালোবাসে না এমন মানুষ খুঁজে পাওয়া খুবই দুষ্কর।কারন তেঁতুল খাওয়া তো দূরে থাকে তেঁতুলের নাম শুনলেই আমাদের জিভে জল চলে আসে।তবে অনেকে মনে করে যে তেঁতুল খাওয়া আমাদের স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকারক তাই তারা তেঁতুলের থেকে দূরে থাকে।কিন্তু এবার আর দূরে নয় কাছে টেনে নেবেন তেঁতুলের স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে জানলে।তাই নিশ্চিতে তেঁতুল খান আর তার সাথে জেনে নিন তেঁতুলের স্বাস্থ্য উপকারিতাগুলি। 

১. হজম ক্ষমতা বৃদ্ধি করে-

 তেঁতুল আমাদের  হজম ক্ষমতা বৃদ্ধি করতে সাহায্য করে।কারন এর মধ্যে থাকে ডায়াটারি ফাইবার উপাদান যা  ফাইবার হজমে সহায়ক অ্যাসিডের ক্ষরণ করতে সাহায্য করে।হজম ক্ষমতা বৃদ্ধি করার পাশাপাশি বদ-হজম, কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করতে সাহায্য করে। এছাড়াও যে কোনও ধরনের পেটের রোগ রোগ থেকে মুক্ত রাখতে সহায়তা করে।

২. হৃৎপিণ্ড স্বাস্থ্যের উন্নতি করতে সাহায্য করে- 

তেঁতুল  হৃৎপিণ্ড স্বাস্থ্যের উন্নতি করতে সাহায্য করে।কারন আমাদের হার্টের কর্মক্ষমতা কমাতে ব্লাড প্রেসার এবং কোলেস্টেরল একটি ভূমিকা রাখে।তাই  তেঁতুল এই   রক্তচাপ এবং খারাপ কোলেস্টেরলকে নিয়ন্ত্রনে রাখতে বিশেষভাবে কার্যকরী।তাই  হৃৎপিণ্ডকে সুস্থ রাখতে তেঁতুল খান। 

৩. রক্ত প্রবাহের উন্নতি ঘটে

যাদের রক্তস্বল্পতা সময় আছে তাদের পক্ষে তেঁতুল খাওয়া খুবই উপকারি।কারন তেতুলে থাকে প্রচুর মাত্রায় আয়রন, যা শরীরে লোহিত রক্ত কণিকার পরিমাণ বৃদ্ধি করতে সাহায্য করে।যারফলে দেহে রক্তস্বল্পতা সমস্যা  দূর হয়ে যায়। 

৪. নার্ভের কর্মক্ষমতা বাড়ে

তেঁতুলে উপস্থিত বি কমপ্লেক্স ভিটামিন যা যা ব্রেইন ফাংশনের উন্নত করতে সাহায্য করে।এছাড়াও এই ভিটামিন দেহের স্নায়ুকোষের শক্তি করতেও সাহায্য করে। এতে কগনেটিভ ফাংশনে উন্নতি ঘটে।যার ফলে আমাদের বুদ্ধি এবং স্মৃতিশক্তির ক্ষমতা বৃদ্ধি করে।তাই তেঁতুল খাওয়া আমাদের স্বাস্থ্যের পক্ষে উপকারি।

৫.  রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সহায়ক-

 তেঁতুলরোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সহায়ক।কারন এর মধ্যে রয়েছে  প্রচুর মাত্রায় ভিটামিন সি যা শরীরে অ্যান্টিঅক্সিডেন্ট বৃদ্ধি করতে সহায়তা করে।যার ফলে আমাদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়।আর তার থেকে আমাদের অসুস্থ হওয়ার সম্ভাবনাও অনেক কমে যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *