লাইফস্টাইল

বাড়িতেই বানিয়ে ফেলুন ভেজ কোলাপুরি। দেখুন ভিডিও

নিউজ ডেস্ক  – অধিকাংশ ক্ষেত্রে দেখা গিয়েছে বাঙালিরা সম্পূর্ণ বাঙালি আনার পাশাপাশি অল্প আজ চাইনিজ রান্নাও করে থাকেন। তবে এবার যদি বাঙালি পদ্ধতিতে সাউথ ইন্ডিয়ান অর্থাৎ মহারাষ্ট্রের রান্নার স্বাদ পাওয়া যায় তা হলে মন্দ হয় না।  ঠিক সেভাবেই এবার খুব সহজ পদ্ধতিতে স্পাইসি ভেজ কোলাপুরি রেসিপি ঘরে বসেই তৈরি করতে পারবে বহু গৃহিণীরা।  

  উপকরণ :- 

——————

১) ম্যাশ ফুলকপি  ১/২ কাপ 

২) গাজর কুচি দেড় কাপ

৩) বিন্স কুচি দেড় কাপ

৪) মটরশুটি দেড় কাপ

৫) পেঁয়াজ কুচি দেড় কাপ

৬) ক্যাপসিকাম কুচি দেড় কাপ

৭) গোটা গরম মসলা( দারচিনি ,লবঙ্গ ,এলাচ) 

৮) ছোট এলাচ ৭টা 

৯) বড় এলাচ ১টা

১০) গোটা গোলমরিচ ৫টা

১১) সাদা জিরে ২৫০ গ্রাম

১২) ধনে ২৫০ গ্রাম

১৩) শুকনো লঙ্কা ২৫০ গ্রাম

১৪) কাশ্মীরি শুকনো লঙ্কা ২৫০ গ্রাম

১৫) পোস্ত ২৫০ গ্রাম 

১৬) কুড়ে রাখা নারকোল দেড় কাপ

১৭) টমেটো ৬টা

১৮) কাজুবাদাম ৭-৮ পিস

১৯) তেজপাতা ৮ টা

২০) কাঁচা লঙ্কা কুচি ১/২ চামচ 

২১) হলুদ  ১ চামচ

২২) কাশ্মীরি লঙ্কার গুঁড়ো ২৫০ গ্রাম

২৩) পনির ২০০ গ্রাম 

২৪) লবণ ( পরিমাণ মতো ) 

২৫) রিফাইন তেল ( পরিমাণ মত) 

২৬) গরম মশলা গুঁড়ো ২ চামচ

২৭) ধনেপাতা কুচি ১ কাপ

২৮) অর্ধেক পাতিলেবু

পদ্ধতি :-   একটি প্যানে ১,১/২  চামচ রিফাইন তেল দিয়ে তারমধ্যে ম্যাশ করে রাখা ফুলকপি গুলি দিয়ে হালকা লালচে হওয়ার মতো নাড়াতে হবে।  এরপরে ফুলকপি হালকাভাবে ভাজা হয়ে গেলে সেটি তুলে রাখতে হবে।  তবে আবার একই প্যানে  সামান্য পরিমাণ তেল দিয়ে একে একে গাজর, বিনস ও মটরশুঁটি দিতে হবে।  এগুলো ঠিক ফুলকপির মতো হালকা ভাজা হয়ে গেলে তুলে রাখতে হবে।  অন্যদিকে আবার ঠিক একই পদ্ধতিতে পিয়াজু ক্যাপসিকাম কুচি হালকা ভেজে তুলে নিতে হবে। তবে এই সকল সবজির বদলে যেহেতু শীতের মরসুম চলছে সেই কারণে অনেকে তাদের পছন্দমতো সবজিও ব্যবহার করতে পারেন।  কারণ শীতের বাজারে সবজির অভাব হয় না।  

অন্যদিকে সবজি স্পাইসি করতে হলে তার জন্য বেশকিছু মসলা তৈরি করতে হবে। সেটি করতে গেলে প্রথমে প্যানে ২ চামচ তেল নিতে হবে।  এরপরই তেল গরম হয়ে গেলে তার মধ্যে একে একে দারচিনি,  বেশ কয়েকটি ছোট এলাচ, লবঙ্গ, গোলমরিচ, ১টি বড় এলাচ,  ১ চামচ করে সাদা জিরে, ধনে,  ৫টি শুকনো লঙ্কা,  ৫টি কাশ্মীরি শুকনো লঙ্কা,  পোস্তদানা ও হাফ কাপ গুঁড়ো করে রাখা নারকেল দিতে হবে।  এরপরই ১-২  মিনিট ধরে মিশ্রনটিকে ভাল করে ভেজে নিয়ে তুলে রাখতে হবে। পরে যখন এটি সম্পূর্ণরূপে ঠান্ডা হয়ে যাবে তখন মিক্সার গ্রাইন্ডার ৫০ এমএল জল দিয়ে ভেজে রাখা মসলা দিয়ে ভালো করে মিক্স করে নিতে হবে।  এছাড়াও রান্নার স্বাদ আনতে টমেটো ও কাজুবাদাম আলাদাভাবে মিক্স করে তুলে রাখতে হবে।  এবার সম্পূর্ণ রানাদি করতে গেলে ট্রেনে পরিমাণমতো তেল নিয়ে তার মধ্যে সাদা জিরে, ২টো  তেজপাতা, ২টো শুকনো লঙ্কা, হাফ চামচ আদা বাটা,  ১/২ কাপ পেঁয়াজ কুচি, লঙ্কা কুচি ও  খাবারের পরিমাণ অনুযায়ী হলুদ দিয়ে ৫ থেকে ১০  মিনিট হালকা আঁচে নাড়াতে হবে। সেটি হাল্কা লাল হয়ে গেলে  তার মধ্যে আগে থেকে পেষ্ট করে রাখা মশলা ও টমেটো দিয়ে দিতে হবে। এরপরই সমস্ত কিছু ভালো করে মিশানো হয়ে গেলে উপর থেকে পরিমাণমতো লবণ ও কাশ্মীরি লঙ্কার গুঁড়োর পেস্ট  দিতে হবে।  এবার মসলা যখন ভালো করে তৈরী হয়ে যাবে তার মধ্যে আগে ভেজে তুলে রাখা সমস্ত সবজি দিতে হবে। এবার যখন রান্নাটি শেষের দিকে হয়ে আসছে তখন পনির ও গরম মসলা,  কুচি করে রাখা ধনেপাতা,  হাফ চামচ পাতিলেবুর রস  দিয়ে শেষে গার্নিশ করে পরিবেশন করা যাবে। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *