অফবিট

প্রতিনিয়ত হিন্দু সংস্কৃতির উপর আঘাত করছে পাকিস্তানীরা

নিউজ ডেস্ক – সম্প্রতি বাংলাদেশের সম্প্রদায়িক যে তাণ্ডবলীলা হয়েছিল তার জন্য রীতিমতো গর্জে উঠেছিল ভারতের রাজনীতি মহল। পাশাপাশি পাকিস্তানে তালেবানদে যে তান্ডব লীলা চলছে তার জন্য রীতিমতো শিহরিত হয়ে উঠেছে গোটা পৃথিবী। তবে পাকিস্তানিদের তান্ডব লীলা এখনই দমে যায়নি। পাকিস্তানের ইমরান খানের সরকারের নেতৃত্বে প্রাচীন যুগের বৌদ্ধ স্মৃতিতে কালি লেপে দেওয়ার অভিযোগ উঠেছিল। হিন্দু ধর্মের উপর আঘাত হানার কারণেই রীতিমতো সিংহের মতো গর্জে উঠেছিল গোটা ভারত।  

জানা গিয়েছে, পাক অধিকৃত কাশ্মীরে তথা গিলগিট-বাল্টিস্তানে ধ্বংস  ১,২০০ বছরের পুরনো বৌদ্ধ প্রত্নতাত্ত্বিক নিদর্শন রয়েছে।  পাথরের উপর সুনিপুণ কাজে খোদাই করা ছিল বৌদ্ধের একাধিক চিরস্মরণীয় কর্মসূচি। সেই স্মৃতির উপর তথা পাথরের উপর কালিমা পুঁতে দিল পাকিস্তানি দুষ্কৃতীরা। পাশাপাশি সেই পাথর নষ্ট করার পর তার পাশে পাকিস্তানের পতাকাও এঁকে দিয়েছে দুষ্কৃতীর দল। মূলত বিষয়টি প্রথমে সোশ্যাল মিডিয়ায় প্রকাশ হওয়ার পরেই সেটি  চতুর্দিকে চাউর হতেই  গর্জে ওঠে ভারত।  একাধিক রাজনৈতিক মাধ্যম থেকে বেআইনিভাবে দখল করা সমস্ত এলাকা অবিলম্বে খালি করে দেওয়ার দাবি জানানো হয়।

পাকিস্তানি তালিবান রাজরা যে হারে প্রতিনিয়ত হিন্দু সংস্কৃতির উপর আঘাত হানছে সেদিকে নজর দিয়ে দ্রুত বিশেষজ্ঞদের পাকিস্তানের প্রবেশাধিকার অনুমতি দিয়ে সেখান থেকে হিন্দু ধর্মের সংস্কৃতিকে সংস্করণ ও পুনরুদ্ধার করার প্রস্তুতি চলছে।  পাশাপাশি পাকিস্তানের যে সকল অঞ্চল অবৈধভাবে জবরদখল করে রাখা আছে সেখান থেকে দুষ্কৃতীদের উৎখাত করে  সেখানে বসবাসরত মানুষদের রাজনৈতিক, অর্থনৈতিক ও সাংস্কৃতিক অধিকারের লঙ্ঘন করার প্রক্রিয়া বন্ধের আহ্বান জানানো হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *