ফিচার আর্টিকেল

হলুদ ট্যাক্সির ইতিহাস

এককালে কলকাতার রাস্তায় যেন রাজত্ব করত হলুদ ট্যাক্সি। কিন্তু বর্তমান দিনে সেই রাজত্বের অবসান ঘটিয়েছে অ্যাপ ক্যাব। 

১৯০৮ সালে প্রথম কলকাতার রাস্তায় ট্যাক্সি আসে। সেই সময় প্রতি কিলোমিটারের ভাড়া ছিল মাত্র আট আনা। তবে স্বাধীনতার পর এই taxi উঠে গিয়েছিল। এরপর রাস্তায় নেমেছিল ব্রিটিশ কোম্পানি মরিস মোটর লিমিটেড এর তৈরি অ্যাম্বাসাডর কোম্পানি এর মার্ক ওয়ান। এরপর অ্যাম্বাসাডর কিনে নিয়েছিল ভারতীয় কোম্পানি হিন্দুস্তান মোটরস। গাড়ি তৈরি করতে থাকে তাদের উত্তর পাড়ার কারখানায়।

ভারতের রাস্তায় ১৯৫৭ সালে প্রথম বারের জন্য নেমেছিল মেড ইন ইন্ডিয়া ambassador। যাকে ওই সময় কিং অফ ইন্ডিয়ান রোড বলা হত। এরপর ভারতীয় রাস্তায় বেশ কয়েক দশক ধরে রাজত্ব চালানোর পর একে একে বিদেশী কোম্পানি যেমন হণ্ডা Hyundai volkswagen, এই সব ভারতের রাস্তায় আস্তে থাকে। এই নিত্য নতুন মডেলের পাশে সেকেলে ছিল অ্যাম্বাসাডর এর মার্ক ওয়ান মডেল। যার ফলে কোম্পানি সেল কমতে কমতে একটা সময় শূন্যে এসে দাঁড়িয়েছিল। এর কারণে কোম্পানি বাধ্য হয়ে গাড়ির প্রোডাকশন বন্ধ করে দিয়েছিল।

এরপর সরকার নিয়ে আসে নতুন vehicle scraping act। যাতে বলা রয়েছে যে রাস্তায় পনেরো বছরের পুরানো কোনো গাড়িকে চলতে দেওয়া হবে না।  তাই বর্তমান সময়ে আমরা যেসমস্ত গাড়িগুলোকে দেখতে পাই সেগুলো হল 2014 সালের কোম্পানি এর তৈরী শেষ ট্যাক্সি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *