লাইফস্টাইল

মাড়ির রক্ত পড়া বন্ধ করতে লবঙ্গের জুড়ি মেলা ভার

নিউজ ডেস্কঃ দাঁতের সমস্যা গুলোর মধ্যে একটি হলো মাড়ি থেকে রক্ত পড়া। এই সমস্যার সম্মুখীন অনেকেই হয়। আর এই সমস্যা থেকে মুক্তি পাওয়াটাও অনেকের কাছে অসম্ভব হয়ে দাঁড়ায়। তাই এই সমস্যা থেকে যদি মুক্তি পেতে চান তাহলে কিছু ঘরোয়া উপকরণ নের ব্যবহার জেনে নিন। এই উপকরণ গুলি ব্যবহার করলে রক্তক্ষরণ বন্ধ হওয়া ছাড়াও দাঁতের বিভিন্ন ধরনের সমস্যা দূর করতে সাহায্য করবে। তাহলে জেনে নিন এই উপকরণ গুলি সম্পর্কে।

লবঙ্গের তেল-লবঙ্গের তেল রক্ত পড়া কমানোর পাশাপাশি মাড়ির ব্যথা কমাতে কার্যকরী ভূমিকা পালন করে। তাই এই সমস্যা থেকে মুক্তি পেতে লবঙ্গ তেল ব্যবহার করুন। এছাড়াও মুখে দুটো লবঙ্গ রাখতে পারেন সেটি ও উপকারী।

নুন জল – মাড়ি ফোলা ও রক্তক্ষরণ বন্ধ করতে হলে গরম জল নিয়ে তাতে লবণ মিশিয়ে কুলকুচি করুন। এতে উপকার পাবেন।

গ্রিন টি- মাড়ির দুর্গন্ধ দূর করতে গ্রিন টি খুবই কার্যকরী।

মধু- মধু মাড়ির রক্ত পড়া বন্ধ করতে সাহায্য করে কারণ মধু অ্যান্টিসেপটিক অ্যান্টিব্যাকটেরিয়াল। তাই আঙ্গুলে আপনার মাড়িতে লাগানো এতে ব্যথা কমবে।

লেবু ও নুন- দাঁতের দাগ দূর করতে চাইলে একটি পাত্রে সামান্য ও লেবুর রস নিয়ে ব্রাশ দিয়ে দাঁত লাগিয়ে রাখুন বার দাঁত মাজার মতো ঘষুন। এতে হলুদ দাগ দূর হওয়ার পাশাপাশি মাড়ির দুর্গন্ধ দূর হয়ে যাবে।

ঠান্ডা জল-মাড়ি থেকে রক্ত ক্ষরণ হলে বরফ ঠান্ডা জলে একটু তুলো ভিজিয়ে মাড়ির ক্ষত জায়গায় ধরে রাখুন এতে রক্ত পড়া বন্ধ হয়ে যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *