লাইফস্টাইল

গ্যাসের সমস্যায় ভুগছেন? আজই সমস্যার সমাধান করুন ঘরোয়া উপায়ে

দৈনন্দিন জীবনে খাবারের সামান্য অনিয়ম করলেই অনেকের মুখোমুখি হতে হয় গ্যাসের সমস্যার। আর এটি হতে হতে একসময়ে বড় আকার ধারণ করে সৃষ্টি করতে পারে আলসারও।

খাওয়ার সময় বা তরল কোনো কিছু পান করার সময় আমাদের শরীরে অক্সিজেন ও নাইট্রোজেন প্রবেশ করে। আবার আমাদের পরিপাকতন্ত্রে খাদ্য হজম হওয়ার সময় হাইড্রোজেন, মিথেন বা কার্বন-ডাই অক্সাইডের মতো গ্যাস নির্গত হয়ে পেটে জমা হয়। আর এগুলোর কারণেই সৃষ্টি হয় গ্যাস্ট্রিকের।

কিন্তু এই সমস্যার সমাধান নিজেই করা যেতে পারে ঘরেই এবং সম্পূর্ণ প্রাকৃতিক উপায়ে।

জেনে নিন গ্যাস্ট্রিক সমস্যা সমাধানের প্রাকৃতিক সমাধান-

  • ব্যায়াম করা:

             ব্যায়াম করলে শরীর ভালো থাকে এটি আমরা সবাই জানি। কিন্তু এটি আপনার গ্যাস্ট্রিকের সমস্যা সমাধানেও অনেক কার্যকরী তা হয়তো অনেকেই জানেন না। গ্যাস্ট্রিকের সমস্যা এড়াতে খাওয়ার পর হাঁটার অভ্যাস করুন। এ ছাড়া দড়ি লাফ, দৌড় বা হাঁটা গ্যাস্ট্রিকের ব্যথা কমাতেও অনেক কার্যকরী।

  • জল পান করা:

              গ্যাসের সমস্যা সমাধানের অনেক বেশি পরিচিত একটি সমাধান হচ্ছে প্রচুর পরিমাণে জল পান করা। আর এটি করলে তা গ্যাসের সমস্যা কমানোর পাশাপাশি আরও অনেক রোগ থেকে মুক্তি দিতেও সহায়তা করবে। 

  • আপেল সিডার ভিনিগার:

              গ্যাসের সমস্যা দূর করতে অনেকেই আপেল সিডার ভিনিগার খেয়ে থাকেন। আর এটি কার্যকরীও অনেক। এ জন্য খাওয়ার আগে জল বা চায়ের সঙ্গে এক টেবিল চামচ আপেল সিডার ভিনিগার মিশিয়ে পান করুন, তা হলেই পাবেন উপকার।

  • দারচিনি:

             গ্যাসের সমস্যা কমাতে অনেক কার্যকর হচ্ছে দারচিনি। এ ছাড়া এটি পেটের ব্যথা কমাতেও অনেক ভালো কাজ করে। দারচিনি জলে ফুটিয়ে সেই জল উষ্ণ গরম অবস্থায় খেতে পারেন।

  • লেবু:

            গ্যাস্ট্রিকের সমস্যা সমাধান করতে লেবুজল বা লেবু চা পান করলে অনেক ভালো ফল পাওয়া যায়।

  • পুদিনাপাতা:

              পুদিনাপাতা গ্যাসের সমস্যা সমাধানে অনেক বেশি কার্যকরী। এর পাশাপাশি এটি আপনার বমি ভাবও দূর করতে পারে।

কিছু পরিমাণে পুদিনাপাতা মুখে নিয়ে ভালো করে চিবালেই কমে যাবে গ্যাসের সমস্যা।

  • আদা:

              গ্যাসের সমস্যা সমাধানের জন্য সবথেকে ভালো প্রাকৃতিক উপাদান হচ্ছে আদা।  ফোটানো জলে বা চায়ে আদা মিশিয়ে খেতে পারেন। আরও ভালো ফল পেতে এর সঙ্গে লেবুর রস বা মধু মিশিয়ে নিতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *