লাইফস্টাইল

কোলেস্টেরল কমায় এবং হৃদপিণ্ডের সুস্থতা বজায় রাখে। বার্লি ওয়াটারের অসাধারন কিছু কাজ

নিয়মিত খাচ্ছেন তো বার্লি ওয়াটার? যদি উত্তরে না বলেন।তাহলে তাদের বলি আজ থেকেই শুরু করুন এটি খাওয়া ।কারন এর মধ্যে এমন কিছু উপাদান আছে যা আমাদের স্বাস্থ্যকে সুস্থ রাখতে বিশেষভাবে সাহায্য করে।তাই শরীরকে সুস্থ রাখতে খান উচিত বার্লি ওয়াটার। কি কি উপকারিতা আছে বার্লি ওয়াটারে?

১. কোলেস্টেরল কমায় এবং হৃদপিণ্ডের সুস্থতা বজায় রাখে

বার্লি ওয়াটারের রয়েছে ফাইবার যা রক্তে কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে। কারন এই ফাইবারের মধ্যে থাকা বিটা-গ্লুকান খাবার থেকে পাকস্থলী ও অন্ত্রে কোলেস্টেরল শোষণ আটকায়।এছাড়াও বার্লি ওয়াটারের অস্টিওপোরেসিসের প্রতিরোধ করতে সাহায্য করে। আর এটি এক ধরণের হৃদরোগ এবং অধিক রক্তচাপ কমাতে সাহায্য করে।

২. হজমে সাহায্য করে এবং ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে

বার্লি ওয়াটার যেহেতু ক্ষারীয়  এবং  এতে রয়েছে দ্রবণীয় ও অদ্রবণীয় দুই ফাইবার তাই বার্লি ওয়াটার হজমের নানা সমস্যা সমাধানে সাহায্য করে। যেমন- কোষ্ঠকাঠিন্য,গ্যাস্ট্রাইটিসের ইত্যাদি ধরনের সমস্যা।এছাড়াও বার্লিতে উপস্থতি বিটা-গ্লুকান্স যা খাওয়ার পরে গ্লুকোজ শোষণ ধীরে করে দেয় এবং গ্লূকোজ ও ইনসুলিনের মাত্রা বৃদ্ধি করে।

. পরিষ্কার ত্বক উপহার দেয়

বার্লি ওয়াটার ত্বককে উজ্জ্বল করতে সাহায্য করে।এটি শরীর থেকে টক্সিন বের করে দিয়ে ত্বককে পরিষ্কার-পরিচ্ছন্ন ও উজ্জ্বল করে তোলে।এছাড়াও এর মধ্যে উপস্থিত অ্যাজেলাইক নামক যৌগ  যা  ত্বকের বিভিন্ন ধরনের সমস্যা যেমন-হালকা থেকে মাঝারি ব্রণর,  লোমকূপের মুখ আটকে যাওয়া,এমন কি  ফ্রি রাডিকেলের মতো সমস্যার প্রতিরোধ করতে সাহায্য করে।ত্বকের জন্য বার্লি ওয়াটার খুব উপকারি।

 . রোগ প্রতিরোধ ক্ষমতার উন্নতি ঘটায়

বার্লি ওয়াটারে নানান ধরনের পুষ্টি উপাদান রয়েছে যার ফলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে।তাই বার্লি ওয়াটারে নানা ধরনের থাকায় এটি আমাদের শরীরে নানা ধরনের সমস্যা দূর করতে সাহায্য করে।

. ওজন কমায় সাহায্য করেঃ

বার্লি ওয়াটারে রয়েছে উচ্চ মাত্রায় ফাইবার।তাই এটি আমাদের  অনেকক্ষণ পেট ভরিয়ে রাখতে সাহায্য করে।যা ওজন কমাতে সাহায্য করে থাকে। এছাড়াও এটা হজমের জন্য ভালো এবং ফ্যাট মেটাবলিজম উদ্দীপিত করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *