ভ্যালেন্টাইন ডে

মনের মানুষকে নিয়ে ঘুরতে যেতে চান? রইল ভালো কয়েকটি ডেস্টিনেশনের হদিশ

ফেব্রুয়ারি মাস মানেই ভালোবাসার মাস  আর ৭ থেকে ১৪ ফেব্রুয়ারি পর্যন্ত চলে ভালোবাসার সপ্তাহ।  ইতিমধ্যে ভালোবাসার সপ্তাহ শুরু হয়ে গেছে গত ৭ই- ফেব্রুয়ারি থেকে। ভালোবাসার কথা মনে আসতেই, আমরা অনেকেই  রূপকথার জগতে হারিয়ে যাই। 

                            এই ভ্যালেন্টাইনস ডে  যারা ভালোবাসার মানুষের সাথে  কোথাও ঘুরতে যেতে চান অথবা  যারা খাদ্য রসিক মানুষ তারা যদি ভ্যালেন্টাইনস ডে ভালোবাসার মানুষের সাথে  খাবার খেয়ে উদযাপন করতে চান, তাহলে এই বিশেষ দিনটি সেলিব্রেট করার জন্য কয়েকটি ডিস্টিনেশনের হদিশ রইল এখানে-

  • তন্ত্রা (Tantra) –

        পার্ক স্ট্রিটের দ্য পার্কের তন্ত্রা হতে পারে আপনার ভ্যালেন্টাইনস ডে সেলিব্রেশনের সেরা ঠিকানা। মুম্বইয়ের ডি.জে. কিরণ কামাথ হাজির থাকতে পারেন আপনার পছন্দের মিউজিক চালানোর জন্য। মধ্যরাত পর্যন্ত এখানে ভ্যালেন্টাইনস ডে স্পেশ্যাল ড্রিঙ্ক অফার করা হয় অতিথিদের। লাল গোলাপে সাজানো অ্যাম্বিয়েন্সও একেবারে পারফেক্ট। বিকেল চারটে থেকেই এন্ট্রি শুরু হয়ে যায়। মাত্র ১০০০ টাকার মধ্যে কাপলদের জন্য ভালো ব্যবস্থা থাকে। রাত ন’টার পর থেকে ক্লাবের নিয়ম চালু হয়ে যায়। 

  • এম বার অ্যান্ড কিচেন (M Bar And Kitchen)

      এম বার অ্যান্ড কিচেনের ঠিকানা ২৪ পার্ক স্ট্রিট। ভ্যালেন্টাইনস ডে-তে দুটো ফ্যাম জ্যাম সেশন আয়োজন করতে পারেন কর্তৃপক্ষ। প্রথম হাফে ডি.জে. মণীশ এবং ডি.জে. রৌনক অতিথিদের মনোরঞ্জনের জন্য থাকতে পারেন। আর বাকি অংশ সামলানোর দায়িত্ব থাকতে পারে ডি.জে. গিরীশের ওপর। গোলাপ, চকোলেট দিয়ে সাজানো থাকবে গোটা হল। যে পরিবেশে আপনি প্রেমে পড়তে বাধ্য। ওয়ান অন ওয়ান অফারে ভ্যালেন্টাইনস ডে-এর জন্য ফ্রি ড্রিঙ্কও আপনি পেতে পারেন। সাধারণ ভাবে কাপলদের জন্য প্রবেশ মূল্য ২০০০ টাকা।বিকেল চারটে থেকে শুরু করে মধ্যরাত পর্যন্ত পার্টি করতে পারেন। সে ক্ষেত্রে ক্লাবের নিয়ম অনুসরণ করা হবে। 

  • পুওর হাউজ (Pour House)

   ‘অ্যায় দিল হ্যায় মুশকিল’-এর এই সাইলেন্ট ডিস্কো সিনের মতো যদি আপনিও এইরকম ডিস্কো-এর আনন্দ উপভোগ করতে চান , তাহলে এই বছরের ভ্যালেন্টাইনস ডে কাটানোর সেরা ঠিকানা হতে পারে পুওর হাউজ। কারণ কর্তৃপক্ষ এখানে সাইলেন্ট ডিস্কো পার্টির আয়োজন করে থাকে। প্রথম চ্যানেলে থাকে বলিউড নাম্বার, সঙ্গে পাঞ্জাবি বিটস। দ্বিতীয় চ্যানেলে থাকে হিপহপ, কর্মাশিয়াল। তৃতীয় চ্যানেলে থাকে প্রোগ্রেসিভ টেকনোলজির ব্যবহার, সঙ্গে থাকে ভ্যালেন্টাইন ডে স্পেশ্যাল ককটেলের আয়োজন। সুতরাং হেডফোন কানে দিয়ে ফ্লোরে নেমে পড়ার অপেক্ষা। সল্টলেক সেক্টর ফাইভের এই ঠিকানায় ভ্যালেন্টাইনস ডে-র দিন সন্ধ্যে সাড়ে সাতটা থেকে আপনি এন্ট্রি নিতে পারবেন। কাপলদের ন্যূনতম খরচ ৩০০০ টাকা। তবে ক্লাবের নিয়ম মেনে চলতে হবে। 

  • রিকিজ বার অ্যান্ড কিচেন এলগিন (Rikki’s Bar & Kitchen Elgin)

   আপনার মনের মানুষকে স্পেশ্যাল ফিল করাতে চাইলে আপনার ডেস্টিনেশন হতে পারে শরৎ বোস রোডের রিকিজ বার অ্যান্ড কিচেন এলগিন। ককটেল এবং ক্যান্ডেললাইট ডিনারের ব্যবস্থা থাকে প্রতিবছর। মুম্বইয়ের ডি.জে. ডোনা, অতিথিদের মনোরঞ্জন করেন ফ্লোরে। এছাড়া কলকাতার ডি.জে. কুশল এবং সুপ্রিয় রোম্যান্টিক নাম্বার প্লে করেন। সন্ধে সাতটা থেকে এন্ট্রির ব্যবস্থা থাকে। কাপলদের জন্য গড়ে খরচ হয় ১০০০ টাকা। আর অবশ্যই ক্লাবের নিয়ম মেনে চলতে হবে।

  • নলবন (Nalban)

   সল্টলেকের সমস্ত রাস্তাই যেন প্রেমের পক্ষে আদর্শ ৷ তবু অফিস বা কলেজ ফেরত সবুজে মোড়া এক চিলতে এই জায়গায় প্রেমটা দারুন জমে৷ ঝিলের হাওয়া মনটাকে তাজা করে দেবে ৷ বিনোদনের নানান ব্যবস্থাও রয়েছে। রয়েছে বেশ কয়েকটি সরকারি হোটেলও। সেখানে খাওয়াদাওয়া বেশ ভালোই। আপনার ভ্যালেন্টাইনকে নিয়ে ওই বিশেষ দিনে ঘুরে আসতেই পারেন।

  • সেন্ট্রাল পার্ক (Central Park)

                 একই সঙ্গে সেন্ট্রাল পার্ক সল্টলেকের বিখ্যাত আবার কুখ্যাত জায়গাও বটে৷ কিন্তু কলকাতার বুকে যাঁরা প্রেম করেছেন তাঁরা জানেন, সেন্ট্রাল পার্ক খুব পছন্দের ডেস্টিনেশন ৷ প্রবেশ মূল্য মাত্র ৩০ টাকা। আর সে কারণেই বোধহয় এই পার্কে ভিড় একটু বেশি৷ তবে নিজের সঙ্গীকে নিয়ে একান্তে সময় কাটাতে চাইলে এর থেকে ভাল পরিবেশ কলকাতায় খুব বেশি নেই। 

  • ইকো পার্ক (Eco Park)

               বিনোদনের সমস্ত উপকরণ রয়েছে ইকো পার্কে ৷ বিশাল বড় এলাকা সাজানো গোছানো ৷ চোখের আরাম দেয় ৷ মজার রাইডগুলোয় চড়ে সারা দিন ভালোই কাটবে ৷ ঝিলের ওপারে গেলে রয়েছে দুর্দান্ত একটি ক্যাফে ৷ খাওয়া দাওয়া সারতে পারেন সেখানেই ৷ শীতের মিঠে রোদ পিঠে নিয়ে বোটিং করতে পারেন ৷ বেশি ঘুরতে ইচ্ছে না হলে স্রেফ বসে থাকুন প্রিয়জনের সঙ্গে ৷ সন্ধ্যে হলে লাইট অ্যান্ড সাউন্ড দেখে ফিরে আসুন ৷ ইচ্ছে হলে উল্টোদিকের ওয়াক্স মিউজিয়ামেও ঢুঁ মারতে পারেন ৷

  • ভিক্টোরিয়া মেমোরিয়াল (Victoria Memorial)

               কলকাতায় প্রেমের অপর নাম বোধহয় ভিক্টোরিয়া মেমোরিয়াল ৷ প্রেম আর ভিক্টোরিয়া নিয়ে অনেক নস্ট্যালজিয়াও রয়েছে৷ সঙ্গে অবশ্যই বাদাম ভাজা৷ শ্বেতশুভ্র, রাজকীয় আর্কিটেকচারকে সাক্ষী রেখে হাতে হাত রাখলে যেন পাল্টে যায় প্রেমের মানে৷ সেই ভালবাসার সাক্ষী হতে চাইলে ভ্যালেন্টাইন ডে-র দিন সঙ্গীকে সাথে নিয়ে আপনার ডেস্টিনেশন হতেই পারে ভিক্টোরিয়া। 

  • ইলিয়ট পার্ক (Elliot Park)

              শহরের প্রাণকেন্দ্র অর্থাৎ পার্ক স্ট্রিটে রয়েছে ইলিয়ট পার্ক। প্রেমের দিনে এখানেই সময় কাটাতে পারেন৷ আর যদি এই ভ্যালেন্টাইন ডে-তে কাউকে প্রোপোজ করার প্ল্যান থাকে, তাহলে তো আপনার অন্যতম ডেস্টিনেশন ইলিয়ট পার্ক। এই চান্স একেবারে মিস করবেন না।

  • রবীন্দ্র সরোবর (Rabindra Sarobar)

             রবীন্দ্র সরোবর হল শহরের পুরনো প্রেমের জায়গা৷ খোঁজ নিতে পারেন, বেশ কিছু জেনারেশনে প্রেমের ঠিকানা রবীন্দ্র সরোবর। কয়েক বছর আগেও যখন কলকাতা এতটা সাজানো ছিল না, তখন ভ্যালেন্টাইনস ডে-র অন্যতম ডেস্টিনেশন ছিল রবীন্দ্র সরোবর। এখন হাতে অনেক অপশন ঠিকই। তাই বলে, পুরনো সঙ্গীকে অবহেলা করবেন না। বিশাল সরোবরের তীর ঘেঁষে বসতে পারেন ভালবাসার মানুষটিকে নিয়ে ৷ গ্যারেন্টি দেওয়াই যায়, ভালো লাগবেই। 

  • প্রিন্সেপ ঘাট (Princep Ghat)

             একে গঙ্গা, তার উপর বিদ্যাসাগর সেতুর মন ছুঁয়ে যাওয়া দৃশ্যপট৷ প্রেমের জন্য একেবারে আদর্শ জায়গা । আর এই সেলফির যুগে তো এত ভাল ব্যাকগ্রাউন্ড আর নাও পেতে পারেন। নৌকা বিহারের সঙ্গে পারফেক্ট ফোটোফ্রেম৷ প্রিয়জনকে নিয়ে ভ্যালেন্টাইন ডে-র দিন হাজির হয়ে যান প্রিন্সেপ ঘাটে। গল্প করুন, সঙ্গে চলুক পেট পুজো। আর উপরি পাওনা নৌকো বিহার। এর চেয়ে ভালো রোম্যান্স করার জায়গা আর নাও পেতে পারেন। 

  • হোয়াটস আপ ক্যাফে (What’s Up Cafe)

              কেবল ফোনেই হোয়াটস অ্যাপ থাকে না ১২২/এ সাদার্ন অ্যাভিনিউতেও থাকে। এই ঠিকানায় রয়েছে হোয়াটস আপ ক্যাফে। খোলা ছাদে বসলে দেখতে পাবেন বহুদূর, সবুজও চোখে পড়বে কিছু। হালকা গরম জলে পা ডুবিয়ে বসতে পারেন। আবার খেতে পারেন হুক্কাও। চলতি ডিশ ছাড়া ভ্যালেন্টাইনস ডে-র মেনুতে সাধারণত র‌্যাপড় প্রন, বেকড ভেটকি, হার্ট শেপড ব্রাউনি, বেকড আলাস্কার মতো লোভনীয় পদের আয়োজন করেন কর্তৃপক্ষ। লাইভ মিউজিক ও বিভিন্ন শিল্পীর পারফরম্যান্সও থাকে অতিথিদের মনোরঞ্জনের জন্য। মনের মানুষকে নিয়ে এই ক্যাফেতে সময় কাটাতে পারেন মাত্র ১৫০০ টাকার বিনিময়ে।

  • রেইজ দ্য বার (Raize The Bar)

              সল্টলেকের দিকে ভ্যালেন্টাইন ডে কাটানোর পরিকল্পনা থাকলে, পেটপুজো সারতে পারেন কলেজ মোড়ের কাছে গোদরেজ ওয়াটার সাইডে রেইজ দ্য বার-এ। পিৎজা থেকে বার্গার সবই বিশেষ দিনের জন্য বিশেষ রকম। সঙ্গে মনকাড়া মকটেল, পাস্তার বিপুল আয়োজন। ভ্যালেন্টাইন স্পেশাল মেনু থাকে প্রতি বছরই। দু’জনের খরচ গড়ে ১৮০০-২০০০ টাকা।

  • ফ্রেন্ডস অব ফো (Friends Of Pho)

            ভালবাসার উদযাপনে গত বছর গোলাপের আকারে ডিমসাম এনে সাড়া ফেলে দিয়েছিল চিনার পার্ক সিলভার আর্চের দোতলায় ফ্রেন্ডস অব ফো। মনের মানুষকে নিয়ে মোমের আলোয় খাওয়াদাওয়া করারও বিশেষ ব্যবস্থা রেখেছিল এই রেস্তোরাঁ। এখানকার চিকেন শাফালে, প্রন হর গাও, স্পেশাল চিলি চিকেনের স্বাদ না নিলে ঠকবেন। 

  • জেমসন ইন সিরাজ রেস্তরাঁ (Jameson Inn Shiraz)

             আপনার মনের মানুষ নবাবি খাবারদাবার পছন্দ করে থাকলে, চলে যেতে পারেন জেমসন ইন সিরাজ রেস্তরাঁ -তে আর তাঁর মনের মতো করেই এ দিনটি কাটাতে পারেন। মোগলাই খানার নানা পদ সাজিয়ে রাখে পার্ক প্যাভিলিয়ন ক্যাফে জেমসন ইন সিরাজ রেস্তরাঁ। ৫৬, পার্ক স্ট্রিটই হয়ে উঠতে পারে আপনার ভ্যালেন্টাইনস ডে-এর স্পেশ্যাল ডিনারের ঠিকানা। মকটেল থেকে ডেজার্ট সবেতেই দারুণ মোগলাই পদ পেতে পারেন। আর খরচও একেবারেই পকেটের নাগালে থাকবে আশা করা যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *