লাইফস্টাইল

হার্ট সুস্থ রাখতে কার্যকারী। আপেল সিডারের উপকারিতা

নিউজ ডেস্কঃ ভিনেগার আমাদের সকলের চেনা এমন একটি উপাদান যা রান্নায় খাবারের স্বাদ বৃদ্ধি থেকে খাবার সংরক্ষণ সবকিছুতে কাজে লাগে। হেঁসেলে খুব সহজেই দেখা মেলে এই উপকরণটির ।আর এই অ্যাপেল সিডার ভিনিগার শুধু যে রান্নার কাজে ব্যবহৃত হয় তা নয় ত্বকের যত্নেও এর ব্যবহার অনেক। ত্বকে অ্যাপেল সিডার ভিনিগার এর ব্যবহারের ব্যবহারের কথা অবশ্য অনেকেই জানেন কিন্তু ওজন কমানোর মতো একাধিক শারীরিক সমস্যা দূরীকরণেও যে  এটি খুব ভালো কাজ দেয় তা কি জানেন?

আসুন জেনে নিই শরীরকে চাঙ্গা রাখার ক্ষেত্রে কি কি ভাবে কাজে দেয় এই ভিনিগার

রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে :

বয়স বাড়ার সাথে সাথে আমাদের মধ্যে অনেকেই ডায়াবেটিসের সমস্যায় ভুগতে শুরু অরেণ।এক্ষেত্রে রক্তে শর্করার মাত্রা বজায় রাখতে প্রতিদিনের ডায়েটে যোগ করতে পারেন অ্যাপেল সিডার ভিনিগার। সম্প্রতি গবেষণায় জানা গেছে  অ্যাপেল সিডার ভিনিগার খাওয়া শুরু করলে শরীরে ইনসুলিনের কার্যকারিতা বেড়ে যায় অনেকটাই এবং শরীরে শর্করার মাত্রাও কমে প্রায় 30 শতাংশ ।

অ্যাপেল সিডার ভিনিগার থেকে এই উপকারিতা পেতে প্রত্যেকদিন ঘুমোনোর আগে 250ml জলে 2 টেবিল চামচ অ্যাপেল সিডার ভিনিগার মিশিয়ে খাওয়া শুরু করুন। তবে এই উপকার পেতে অন্তত একমাস অপেক্ষা করতে হবে আপনাকে। অবশ্য সুগার কন্ট্রোল রাখার জন্য এটুকু তো করাই যায় তাইনা ?

ওজন নিয়ন্ত্রণে রাখতে

এই সোশ্যাল মিডিয়ার যুগে আমরা সকলেই ওজন নিয়ে অত্যন্ত সতর্ক ।ওজন নিয়ন্ত্রণে রাখার জন্য ডায়েট, এক্সারসাইজ কত কিছুই না করি আমরা ।তবে জানেন কি রোজকার ডায়েটের যদি অ্যাপেল সিডার ভিনিগার কে অন্তর্ভুক্ত করা যায় তাহলে ওজন অনেকটাই নিয়ন্ত্রণে চলে আসবে আপনার ।অ্যাপেল সিডার ভিনিগার এ থাকে এমন কিছু উপাদান যেগুলি শরীরে প্রবেশ করলে খিদের মাত্রা কমে যায় অনেকটাই ।খিদে কমার ফলে স্বাভাবিকভাবে ই ওজন ও কমে অনেকটাই ।তবে অ্যাপল সিডার ভিনিগার ডায়েটের অন্তর্ভুক্ত করার আগে ডাক্তারের পরামর্শ নিতে ভুলবেন না অবশ্যই ।

হার্ট সুস্থ রাখতে

হার্টের সমস্যায় আজকাল তো অনেকেই ভুগছেন। কিন্তু নিয়মিত অ্যাপেল সিডার ভিনিগার ডায়েটে যোগ করলে হার্টের অসুস্থতা রোধ করতে পারবেন আপনি ।জলে অ্যাপেল সিডার ভিনিগার মিশিয়ে পান করা শুরু করলে রক্তে খারাপ কোলেস্টেরলের মাত্রা যেমন কমে তেমনি নিয়ন্ত্রণে আসে ট্রাই গ্লিসারাইড ও ।এর ফলে হার্টের অসুস্থতা অনেকটাই কমে আসে।

মুখের দুর্গন্ধ দূর হয়:

মুখের দুর্গন্ধের মূল কারণ হলো মুখে জমা ব্যাকটেরিয়া ।অস্বস্তিকর এই সমস্যা থেকে মুক্তি পেতে অ্যাপেল সিডার ভিনিগার ব্যবহার করতে পারেন ।নিয়মিত ব্রাশ করার পরে এক গ্লাস জলে পরিমাণমতো অ্যাপেল সিডার ভিনিগার মিশিয়ে গার্গল করা শুরু করলে মুখগহবর জীবাণুমুক্ত হয় ।ফলে স্বাভাবিকভাবে মুখের দুর্গন্ধ দূর হয়

শরীর থেকে টক্সিন দূর করতে

প্রতিদিন আমাদের শরীরে জমা হয় প্রচুর পরিমাণে টক্সিন ।অনেক সময় এরমধ্যে সমস্ত  টক্সিন পুরোপুরি ভাবে বের হয় না আমাদের শরীর থেকে।ফলে তা থেকে হতে পারে নানা শারীরিক সমস্যা ।শরীর থেকে টক্সিন পুরোপুরিভাবে দূর করতে চাইলে প্রতিদিন জলে অ্যাপেল সিডার ভিনিগার মিশিয়ে নির্দিষ্ট পরিমাণে পান করলে শরীরে জমে থাকা সমস্ত ক্ষতিকারক উপাদান বেরিয়ে আসে ।এর ফলে শরীরে এনার্জি এর পরিমাণ যেমন বাড়ে তেমনি ক্যান্সার জাতীয় ভয়ঙ্কর রোগের সম্ভাবনাও অনেকটা কমে যায় ।

অ্যাপেল সিডার ভিনিগার ত্বক ও শরীরের যত্নে বহুলভাবে ব্যবহৃত হলেও এটি ব্যবহারের ক্ষেত্রে কিছু সাবধানতা অবলম্বন করা দরকার ।এটা যেহেতু এসিডিক উপাদান সেইজন্যে সরাসরি এটি খাওয়া বা ত্বকে এপ্লাই না করাই উচিত ।এটি ব্যবহারের আগে অবশ্যই কিছুটা পরিমাণ জলে মিশিয়ে নেবেন ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *