লাইফস্টাইল

হজমের সমস্যা বাড়াতে পারে। ঘুমের অসাধারন ৭ টি কাজ

উচ্চ রক্তচাপের সমস্যা বৃদ্ধি করে: পর্যাপ্ত ঘুম না হলে বা কম হলে আমাদের শরীরের ‘লিভিং অরগানিজম’গুলো ঠিক মতো কাজ করতে পারে না।যার ফলে  নষ্ট হতে পারে শরীরের হরমোনের ভারসাম্য এবং বাড়তে পারে উচ্চ রক্তচাপ ও হাইপার টেনশনের মতো সমস্যা।

হার্টের সমস্যা বৃদ্ধি করে:   প্রতিনিয়ত কম ঘুমের ফলে  কার্ডিওভ্যস্কুলার সমস্যা বাড়তে থাকে। এর ফলে হার্টের সমস্যা বাড়তে থাকে।

ডায়াবেটিসের ঝুঁকি বাড়ায়: প্রতিনিয়ত কম ঘুম বা না ঘুমানোর ফলে ডায়াবেটিসের সমস্যা আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়তে থাকে।যার কারন হল শরীরে ইনসুলিন উৎপাদন ব্যহত।

হজমের সমস্যা বৃদ্ধি করে: প্রতিদিন পর্যাপ্ত ঘুম না হলে আমাদের শরীরের পাচন ক্রিয়ায় সাহায্যকারী অঙ্গ-প্রত্যঙ্গগুলো সঠিকভাবে কাজ করতে পারে না। ফলে খাবার হজমে সহায়ক পাচক রসগুলি উপযুক্ত মাত্রায় নিঃসরণে বাধা পায়। তাই হজমের নানা সমস্যা শুরু হয়।

তাই অনিদ্রা থেকে মুক্তি পেতে হলে কিছু নিয়ম মেনে চলুন

মানসিক টেনশান থেকে অনিদ্রা রোগ জন্মায়।তাই এই অনিদ্রা রোগের থেকে মুক্তি পেতে হলে ঘুমাতে যাওয়ার আগে পাঁচ মিনিট ধ্যান বা ভ্রামরী প্রাণায়াম করলে বিশেষ উপকার পাবেন।

দুই কাপে জলে দশ গ্রাম ব্রাহ্মীশাক সেদ্ধ করে নিন।তারপর ঐ সেদ্ধ করা জল নামিয়ে ছেঁকে নিন এবং নিয়মিত এটি খেলে অনিদ্রা রোগ সেরে যাবে।

শুষনি শাক ২৫ গ্রাম এবং চার কাপ জল দিয়ে সেদ্ধ করে নিন।যখন ঐ জলের পরিমান দুই কাপের মতো হয়ে যাবে তখন নামিয়ে ছেঁকে নিন এবং এর সাথে এক কাপ দুধ মিশিয়ে খান নিয়মিত করে প্রতিদিন সন্ধ্যাবেলায়।দেখবেন অনিদ্রা রোগের বিশেষ উপকার পাবেন।

ঘুম কম হলে রাতেরবেলায় ভাত খাবার পর এক গ্লাস দুধ খেয়ে নিন ভালো ঘুম হবে। যাদের অনিদ্রার সমস্যা আছে তাদের মাথায় ভালো করে নারিকেল তেল মেখে ঠাণ্ডা জলে স্নান করা উচিত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *