অফবিট

আসল নাম হেমা। জীবন শুরু ২৫ টাকা দিয়ে। লতা মাঙ্গেসকারের সম্পর্কে অবাক করা তথ্য

নিউজ ডেস্ক: সংগীত জগতে উজ্জ্বল নক্ষত্র লতা মঙ্গেশকর। যার গলাতে যেন মনে হয় স্বয়ং সরস্বতী বিরাজমান। তার কোকিল কণ্ঠী সুর মানুষের হৃদয় এ একটি বিশেষ জায়গা করে নিয়েছে।তার গলায় গাওয়া একের পর এক গান উপহার দিয়েছেন এই বিশ্বকে।সুর সম্রাজ্ঞী লতাজিকে নানান সম্মানে ভূষিত করা হয়েছে।চলুন তাহলে জেনে নিন ভারতে কিনবদন্তি সংগীত শিল্পী লতা মঙ্গেশকরের সম্পর্কে কিছু অজানা তথ্য।

1।সংগীত জগতে লতা নামটি জনপ্রিয়তা চরম শীর্ষে রয়েছে।কিন্তু আপনারা জানলে অবাক হবেন যে লতা মঙ্গেশকরের আসল নাম ছিল হেমা। আগের নাম হেমা থাকলেও তার বাবার “ভাব বন্ধন” নাটকে “লতিকার” নামের অনুকরণে করে হেমার নাম বদল করে রাখা হয় লতা।

2।আজ যার গলার গান জনপ্রিয়তার চরম শিখরে রয়েছে তার গাওয়া গানকেই বাদ দিয়ে দিয়েছিল।১৯৪২ সালে তিনি প্রথম প্লে-ব্যাক গান করেছিলেন এক মরাঠি ছবিতে ।ফাইনালে সেই গান কাটে বাদ পড়ে যায়। তবে এতে তিনি হার মানেননি।নিজেকে প্রমাণ করার জেদ এবং কঠোর পরিশ্রম আজ তাকে জনপ্রিয়তা চরম শীর্ষে পৌঁছে দিয়েছে।তিনি হলেন ভারত রত্ন।

3। ১৯৬২-র যুদ্ধে শহীদদের উদ্দেশ্যে ১৯৬৩ সালে রামলীলা ময়দানে লতা ‘অ্যায় মেরে ওয়াতন…’ গানটি গেয়েছিলেন তার এই গান শুনে ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী জওহরলাল নেহেরু তার চোখে জল ধরে রাখতে পারেননি।

4। লতা মঙ্গেশকর প্রথম বার মঞ্চ গান গেয়ে ২৫ টাকা উপার্জন করেছিলেন। এটিই ছিল তার প্রথম উপার্জন।

5।লতা মঙ্গেশকর গডফাদার বা গুরু ছিলেন সঙ্গীত পরিচালক গুলাম হায়দার।কারন তিনিই এই প্রতিভাকে খুঁজে বার করে প্রথম সুযোগ করে দিয়েছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *