সিবি এস সি পরীক্ষা

সিবিএসই বোর্ডের মাধ্যমিক পরীক্ষার জন্য শিক্ষকরা কেমন প্রস্তুতি নেওয়ার পরামর্শ দেন!

নিউজ ডেস্ক  – বিগত দু’বছর করোনার জেরে বিপর্যস্ত ছিল গোটা পৃথিবীর কয়েকশো কোটি মানুষের দৈনন্দিন জীবন। পাশাপাশি করোনার ভয়াল গ্রাস থেকে রেহাই মেলেনি শিক্ষা ব্যবস্থারও। সাম্প্রতিক করোনা কালে বিগত দু’বছর যাবত স্কুল-কলেজের দরজায় তালা পরেছে। ফলে শিক্ষার্থীদের পড়াশোনা শিকেয় ওঠার জোগাড়। কিন্তু অতিসম্প্রতি কোভিডের ১৯-এর মাত্রা লক্ষ্যণীয় ভাবে কমে যাওয়ায় ফের খুলেছে স্কুল-কলেজের দরজা। এরই মধ্যে ওই দরজায় কড়া নাড়ছে মাধ্যমিক, উচ্চমাধ্যমিক, সিবিএসই, আইএসসি বোর্ডের পরীক্ষা। ফলে পরীক্ষায় ভালো নম্বর পেতে শিক্ষার্থীদের প্রস্তুতিও চলছে জোরকদমে।

কিন্তু এটা তো স্কুলের পরীক্ষা নয়, বোর্ডের পরীক্ষা। তাই একেবারে ছক কষে-কোমর বেঁধে নিতে হবে প্রস্তুতি। তবেই বোর্ডের পরীক্ষায় মিলবে ভালো মানের নম্বর। পরীক্ষায় বসার আগে কিছু টিপস অবশ্যই মাথায় রাখতে হবে শিক্ষার্থীদের।

শিক্ষকদের মতে অনলাইন না অফলাইনে হবে পরীক্ষা- এ নিয়ে সন্দেহের অবকাশ ছিল। অবশ্য এরই মধ্যে সমস্ত জল্পনায় জল ঢেলে বেশ কয়েক দিন আগেই সিবিএসসি, আইএসসি বোর্ডের পক্ষ থেকে  অনলাইন পরীক্ষার ঘোষণা করা হয়েছে। কিভাবে নেওয়া যাবে প্রস্তুতি – 

১) এই বিষয়ে পরীক্ষার্থীদের মোবাইল নিয়ে সময় কাটানোর কু-অভ্যাস অতি দ্রুত ত্যাগ করতে হবে। কারণ গত দু’বছর যাবত স্কুল কলেজ বন্ধ থাকার কারণে মোবাইলের প্রতি আসক্ত হয়ে পরেছে শিক্ষার্থীরা। ফলে তাদের পড়াশোনার প্রতি মনোযোগ কমে গিয়ে মারাত্মক হারে। এই অবস্থায় পড়াশোনায় মনোযোগ বাড়ানোর জন্য মোবাইল ঘাঁটাঘাঁটি থেকে আপাতত ছাত্র-ছাত্রীদের অতি অবশ্যই দূরে থাকতে হবে। কারণ হিসাবে তাঁরা জানিয়েছেন, বেশি  মস্তিষ্ক চঞ্চল হতে পারে ও পড়াশোনায় মনোযোগ নষ্ট হতে পারে।

২)  বিভিন্ন গ্যাজেট থেকে পরীক্ষার্থীদের দূরে থাকার উচিত । পাশাপাশি মোবাইলের থেকেও পরীক্ষার্থীদের দূরে থাকার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। পরীক্ষার শেষ মুহূর্তের প্রস্তুতির সময় শিক্ষার্থীদের মোবাইল থেকে সরে আসতে হবে। গত দু’বছর যাবত করোনার জন্য স্কুল-কলেজ বন্ধ থাকায় শিক্ষার্থীরা মোবাইলের মাধ্যমে অনলাইন পড়াশোনার প্রতি ঝুঁকে বেড়েছিল। ফলে গত দু’বছর যাবত অনলাইনের মাধ্যমে পরীক্ষার গুরুত্বপূর্ণ নোট সংগ্রহের পাশাপাশি মোবাইলেই লেখালেখির অভ্যাস তৈরি হয়ে যায় লক্ষ লক্ষ শিক্ষার্থীদের। কিন্তু এই অভ্যাস এখনই বর্জন করে অফলাইনে পাঠ্য বইয়ের প্রতি মনোযোগ এবং কাগজ কলমে লেখার অভ্যাস তৈরির পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। কারণ হিসাবে তাঁরা বলেছেন, অফলাইনের পরীক্ষায় পরীক্ষার্থীদের মূলত কাগজ-কলমেই লিখতে হবে। ফলে অতি দ্রুত এবং নির্ভুল উত্তর লেখার অনুশীলন এখনই করে নেওয়া প্রয়োজন। না হলে পরীক্ষার সময় অনুযায়ী তা পরীক্ষার্থীদের কাছে কষ্টসাধ্য হতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *