Uncategorised

ক্যান্সার থেকে শুরু করে হৃদরোগ। কোমল পানীয় খাওয়ার ফলে যে ক্ষতি গুলি করছেন

নিউজ ডেস্ক: কোমল পানীয়। এখনকার বাচ্চারা বাইরে গেলে কোমল পানীয় খেতে খুব ভালোবাসে কিন্তু এই কোমল পানীয়র খাওয়ার ফলে শরীরের যে ক্ষতি হচ্ছে তাতে ভয়ংকর রোগে পরিণত হচ্ছে। শরীরের ওপর কি ক্ষতি হচ্ছে তা জেনে নিন।

এই কোমল পানীয় চিনি দিয়ে মিশিয়ে করা হয়ে থাকে এবং খুব ঠান্ডা খেতে হয় কোমল পানীয় খাওয়ার ফলে হৃদরোগের সমস্যা আবার ক্যান্সার হতে পারে। এর কারণে মৃত্যুর সম্ভাবনা ঘটতে পারে।

হার্ভাড ইউনিভার্সিটির টি এইচ চ্যান স্কুল অফ পাবলিক পরিচালিত গবেষণায় দেখায় চিনি দিয়ে মিশ্রিত পানীয় জল স্বাস্থ্যের পক্ষে কতটা ক্ষতিকারক এর কারণে মৃত্যু পর্যন্ত ঘটতে পারে  এইজন্য তারা ৩৭ হাজার পুরুষ এবং ৮০ হাজার নারীর ওপর এই গবেষণা করা হয়েছিল।

এই কোমল পানীয় জল যারা সপ্তাহে দুই থেকে ছয়বার এই জল পান করে ৬ শতাংশ বেড়েছে আর যারা প্রতিদিন এক থেকে  দুইবার এই মিষ্টি পানীয় জল খায় তাদের ১৪ শতাংশ বেড়েছে  মৃত্যুর হার। এর ফলে ক্যান্সার জনিত রোগের প্রভাব বেড়ে গেছে এখন প্রত্যেকটি মানুষের জীবনে।

কোমল পানীয় জল আমাদের কি কি ক্ষতি করে

  • এই কমল পানিয় জল ছোট-বড় সবার জন্যই ক্ষতিকারক । প্রত্যেক ব্যক্তিদের এই কারণে বেশি ক্যান্সার এবং হৃদরোগ আক্রান্ত হন। শুধু যে ক্যান্সার হৃদরোগ নয় গর্ভবতী মহিলাদের জন্য এটি খুব ক্ষতিকারক‌। গর্ভধারণের সমস্যা দেখা দিতে পারে কারণ এই কোমল পানীয়তে থাকে কার্বন মনোঅক্সাইড।
  • কোমল পানীয় জলে যে মিষ্টি জাতীয় জিনিস  মেশানো থাকে সেই কারণে শরীরের ভেতরের প্রজনের ক্ষমতা আস্তে আস্তে কমিয়ে দেয়।
  • এই জল খেলে শুধু যে ফ্যাট বেশি হয় তাই নয় শরীরের মধ্যে বিভিন্ন জায়গায় ফ্যাট জমে সৃষ্টি হতে পারে বড় রকমের রোগ। এটি পান করলে ডায়াবেটিসের সমস্যা দেখা যায়।
  • এই কোমল পানীয় জল খাওয়া খুব ক্ষতিকারক। নাক-গলা তথা শ্বাসতন্ত্রের দিকে অসংখ্য সিলিয়া থাকে। এই সিলিয়া বাইরের যে ব্যাকটেরিয়া ক্ষতিকারক পদার্থ অসংখ্য জীবাণু আটকে দেয়। কিন্তু এই সফট ড্রিংকস বা কোমল পানীয় জল পান করলে সিলিয়া গুলো নষ্ট হয়ে যায় এর ফলে বিভিন্ন রোগ দেখা দিতে পারে।
  • কিডনি ক্ষতি করতে পারে এই কোমল পানীয় জল।  ইথিলিন গ্লারাইকোল নামে রাসায়নিক পদার্থ থাকে কোমল জলে যেটা আর্সেনিকের মত বিষ। এই বিষ খুব সহজেই কিডনি ক্ষতি করতে পারে।
  • এছাড়াও হৃদরোগ, দাঁতের ক্ষয়, বদহজম, হাড়ের ক্যালসিয়াম ক্ষয়, অত্যাধিক ক্যাফেইনর  কারণে অকাল বার্ধক্য ছাড়াই অ্যাড্রিনাল রোগ হয়ে থাকে।

তাই বিশেষজ্ঞদের মতে এই কোমল জল বা সফট ড্রিংকস না খাওয়াই উচিত কারণ এগুলো খেলে বিভিন্ন রোগে আক্রান্ত হতে পারে বহু মানুষ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *