ডিফেন্স

পুরো ফ্রান্সকে পৃথিবীর মানচিত্র থেকে মুছে দেওয়ার ক্ষমতা রাখে। ইউক্রেনের সাথে যুদ্ধে কি ধরনের মিসাইল ব্যবহার করতে পারে রাশিয়া?

নিউজ ডেস্কঃ রাশিয়া ইউক্রেন যুদ্ধে দুই পক্ষের ক্ষতির পরিমান বিরাট। তবে এই যুদ্ধে রাশিয়ার আক্রমনের কিছুটা হলেও ভয় পেয়েছে ন্যাটো। আর সেই কারনে তারা পদক্ষেপ নিতে চাইলেও কোনও পদক্ষেপ নিতে পারেনি। কারন রাশিয়ার পরমানু অস্ত্রের পাশাপাশি আধুনিক একাধিক অস্ত্রের কারনে যথেষ্টভাবে ভীত ইউরোপের একাধিক দেশ।

রাশিয়ান মিসাইল কোনও সাধারণ মিসাইল নয়। এগুলি এক একটা দেশ ধংসের জন্য যথেষ্ট।

আর-৩৬ স্যটান মিসাইল! ৮টন পরমাণু অস্ত্র বহনে সক্ষম। একটি মিসাইল হয় একটি ২৫মেগাটনের থার্মোনিউক্লীয়ার বোম বহন করে। অথবা ৭৫০কিলোটনের ১০টি বোম বহন করে। তার সাথে এ্যন্টি মিসাইল থেকে এটিকে বাঁচাতে এই জন্য প্রচুর পরিমানে ডিকয় বহন করা হয়। একটি মিসাইল পুরো ফ্রান্সকে পৃথিবীর মানচিত্র থেকে মুছে দেওয়ার ক্ষমতা রাখে। এর রেঞ্জ ১৬,০০০কিমি।

আরও একটি মিসাইল হল সারমাত মিসাইল। সুপার হেভি মিসাইল যার রেঞ্জ ১৮,০০০কিলোমিটার। এতে Avangard হাইপারসনিক গ্লাইড ভেহিকেল রয়েছে। যা ম্যাক ২০গতিতে ছুটতে সক্ষম। এতে ৭৫০কিলোটনের ১৫টি ওয়ারহেড + ডিকয় থাকে।এই ধরনের মিসাইল গুলি সাইলো ও ক্যনিস্টার বেসড হয়ে থাকে। এমনি এমনি পশ্চিমা বিশ্ব যুদ্ধ থেকে দুরে নেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *