অফবিট

গানে ক্ষেত্রে প্রথম বাধা ছিলেন নিজের বাবা।কি এমন কারনে সেই বাবাই আবার গান শিখিয়েছিলেন লতা মঙ্গেশকরকে?

নিউজ ডেস্কঃ সরস্বতী বরপ্রাপ্ত কন্যা লতা মঙ্গেশকর।যিনি তার প্রতিভার ছাপ ফেলে গেছে সংগীত জগতে। তার গলার সংগীত ছুঁয়েছে প্রত্যেক বাঙালির মনকে। শুধু বাঙালি বলা ভুল তার গলার গান এর বিস্তার বহুদূর। হিন্দি বাংলা ভাষার গানের জনপ্রিয়তা চরম শিখরে তো রয়েছেন তিনিই। তাছাড়াও  ৩৬টি আঞ্চলিক ও বিদেশি ভাষাতেও গান গেয়েছেন।তাই সংগীতের ক্ষেত্রে লতা মঙ্গেশকরের প্রতিভার কথা বিষদে তেমন কিছু বলার নেই।কিন্তু আপনারা কি জানেন  যে যেই সংগীতের জন্য তার পরিচিতি দেশ বিদেশে ছরিয়ে রয়েছে সেই সংগীত শেখাতে রাজি ছিলেন না আমাদের জনপ্রিয়তা সংগীতশিল্পীর বাবা দীননাথ মঙ্গেশকর।ঠিকই শুনছেন।বাবার থেকে প্রশিক্ষন পেলেও প্রথম দিকে তাঁকে সংগীত শেখাতে চান নি।   

দীননাথ মঙ্গেশকর তিনিও ছিলেন শিল্পী মহলের একজন সুপরিচিত মুখ।তিনি অন্যদের সংগীতের প্রশিক্ষন দিলেও শুরুর দিকে তার কন্যা লতাকে সংগীত শিখতে দিতে রাজি ছিলেন না।। অবশেষে একদিন তাঁর বাবার এক ছাত্র ভুল সুর ধরে গান গাইছিলেন।সেই সময় সেখানে  অনুপস্থিত ছিলেন দীননাথবাবু।সেই সময় ওই ছাত্রের ভুল গান ঠিক করে দেন লতা।

এই ঘটনাটি লতার অজান্তেই তার বাবার চোখে ধরা পড়ে যায় যা লতা ভাবেননি।ওই ঘটনাটি দেখে তাঁর বাবা  সেই সময়েই সিদ্ধান্ত নেন যে তিনি লতাকেও গানের প্রশিক্ষণ দেবেন।এরপর  অন্দর থেকেই সংগীতের শিক্ষা নিতে শুরু করেন লতা। তারপর শৈশবের সময় থেকেই বাবার সঙ্গে মঞ্চে নিজের সুরের যাদু ছড়াতে শুরু করেন তিনি।তারপর থেকে এই সুরের জাদু ছরিয়ে পড়েছে বিশ্ব মঞ্চে।  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *