Uncategorised

গরিলাদের দেশ বলা হয় কোন দেশকে?

নিউজ ডেস্ক- গরিলাদের দেশ ও বলা হয়। উগান্ডা দেশ আফ্রিকা মহাদেশের পূর্ব মধ্যে অবস্থিত। কামপালা উগান্ডা বৃহত্তম শহর ও রাজধানী। দেশটির পূর্বে কেনিয়া, উত্তরে সুদান, পশ্চিমে গণতান্ত্রিক কঙ্গো প্রজাতন্ত্র, দক্ষিণ-পশ্চিমে রুয়ান্ডা এবং দক্ষিণে তানজানিয়া রয়েছে। উগান্ডা দেশের সরকারি ভাষা ইংরাজী ও সোয়াহিলি। 

উগান্ডা দেশ সম্পর্কে কিছু অজানা তথ্য হলো

1. উগান্ডা বিশ্বের সব থেকে গরিব দেশ গুলির মধ্যে একটি। এখানে ইংরেজি ছাড়াও আরও 30 টি ভাষায় কথা বলা হয়।

2. এই দেশকে গরিলাদের দেশ ও বলা হয়। পৃথিবীর সবথেকে বেশি গরিলা ওগান্ডা দেশে রয়েছে। 

3. দেশটিতে দেহব্যবসা আইনবিরোধী হওয়া সত্ত্বেও রাজধানীতে প্রতিরাতে বহু মহিলা রাস্তার পাশে দেখা যায় দেহ ব্যবসার দ্বারা ইনকাম করতে। 

4. উগান্ডা দেশের আইন-কানুন ভীষণই করা। খানকার আইন-শৃঙ্খলা বাহিনীর সব সময় হাতে বন্দুক নিয়ে টহলদারি করে এবং তাদের অপর ক্রিমিনালদের ফায়ার করার অনুমতি দেওয়া আছে। 

5. উগান্ডা দেশ একটি গরিব দেশ হলেও এখানকার মানুষেরা সবসময় হাসিখুশি থাকে। তাদের আদব-কায়দা একটু আলাদা হলেও এরা খুব সহজে অন্য মানুষদের সঙ্গে মিশে যেতে পারে এমনকি তারা তাদের খুব আপন করে নেয়। এখনকার মানুষ সহজ সরল প্রকৃতির হয়। 

6. প্রতিবছর প্রায় 1 মিলিয়ন পর্যটক এই দেশে ঘুরতে আসে। এই দেশটি বন্য  জীবজন্তুর জন্য পুরো বিশ্বের মানুষের কাছে খুব প্রিয়। 

7. উগান্ডার মানুষেরা খুবই প্রকৃতিপ্রেমিক। এরা মানুষকে যতটা ভালোবাসে অতটাই প্রকৃতিকে। এখানে যদি কেউ একটি গাছ কেটে ফেলে তাহলে তাকে আরও তিনটি গাছ লাগাতে হয়। 

8. এই দেশের শিক্ষা অবস্থা খুবই খারাপ। এখানে এক জাতি রয়েছে যাদের কাছে এখনো শিক্ষার আলো পৌঁছায় নি। এমনকি এখানে 80 শতাংশ শিক্ষার্থীরা সপ্তম শ্রেণী পর্যন্ত পড়াশোনা করতে পেরেছে। 

9. এই দেশটি HIV শিকার। এর পেছনের কারণ হচ্ছে শিক্ষার অভাব। 

10. এই দেশের শিক্ষা ব্যবস্থায় ছেলেদের গুরুত্ব বেশি। এখানকার লোকেরা ছেলেদের পড়াশোনা শেখার ওপর বেশি গুরুত্ব দেয়। যার জন্য বেশিরভাগ মেয়েরা অশিক্ষিত থেকে যায়। এখানকার মেয়েদের কাছে লেখাপড়া শেখা ভীষণ কঠিন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *