ডিফেন্স

সাবমেরিন টেকনোলোজি দিতে সরাসরি না আমেরিকার। ভারতবর্ষের শেষ ভরসা ফ্রান্স

নিউজ ডেস্কঃ সাবমেরিন টেকনোলোজিতে পৃথিবীর সকল দেশকে পেছনে ফেলে অনেকটাই এগিয়ে রয়েছে আমেরিকা। তবে ব্রিটেন বা ফ্রান্সের মতো দেশও পিছিয়ে নেই কোনদিক থেকে। আসলে পরমাণু সাবমেরিন তৈরি করতে পৃথিবীর প্রচুর দেশকে এই দেশ গুলির উপর নির্ভর করতে হয়। 

তবে পৃথিবীর বাকি দেশ গুলির থেকে আমেরিকা অনেকটাই এগিয়ে আছে, কারন তাদের নৌবহরে থাকা সবকটি সাবমেরিনই পরমাণু ক্ষমতা সম্পন্ন। পাশাপাশি রাশিয়া, ইংল্যান্ড বা ফ্রান্সের সাবমেরিন ফ্লিটের থেকে আমেরিকার সাবমেরিন ফ্লিট অনেকটাই বড়। আর এই আমেরিকার সাথেই নতুন ভাবে চুক্তি করেছে অস্ট্রেলিয়া সাবমেরিন তৈরি করার জন্য।

ভারতবর্ষ ৬ টি পরমাণু  ক্ষমতা সম্পন্ন সাবমেরিন তৈরি করতে চলেছে তবে এই SSN  সাবমেরিন তৈরি করা বেশ জটিল কাজ। বিশেষ করে ভেতরের নিউক্লিয়ার রিয়্যাক্টার প্রোপালশন টেকনোলজি। ২০১৯ সালের দিকে আমেরিকার কাছে এই টেকনোলোজি ক্রয় করতে চেয়েছিল তবে আমেরিকা তা নাকচ করে দেয়। পাশাপাশি আমেরিকা এটাও জানায় যে তাদের ঘনিষ্ঠ বন্ধু ব্রিটেনকেও এই টেকনোলোজি হস্তান্তর করেনি। নৌবাহিনী আমেরিকা থেকে লস অ্যাঞ্জেলেস ক্লাস SSN ক্রয় করার বা লিজ নেবার চেষ্টা করেছিল কিন্তু আমেরিকা সরাসরি না করে দিয়ে জানায় এই ধরনের টেকনোলজি তারা কাউকে দেয় না। এখন SSN তৈরি করতে ভারতের কাছে ফ্রান্স রাশিয়া ছাড়া অপশন নেই তবে ফ্রান্সের সাবমেরিন টেকনোলোজি রাশিয়ার থেকেও অনেকাংশে ভালো হওয়ার কারনে ফ্রান্সের সাথেই এই চুক্তি হতে পারে বলে মত আন্তর্জাতিক মহলের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *