অফবিট

৯৩.৫ ‘রেড এফএম’-এর উদ্যোগে বাংলার শ্রেষ্ঠ উৎসব দুর্গাপূজা উপলক্ষে সঙ্গীতের মহাআয়োজন

ফিরে এল ‘দুগ্গাদুগ্গা উৎসব’। দেশের অগ্রণী রেডিও এবং এন্টারটেইনমেন্ট নেটওয়ার্ক ৯৩.৫ ‘রেড এফএম’-এর উদ্যোগে বাংলার শ্রেষ্ঠ উৎসব দুর্গাপূজা উপলক্ষে ফিরে এসেছে আন্তর্জালে সঙ্গীতের মহাআয়োজন। আগামী ৯ অক্টোবর সন্ধে ৬ টা থেকে এই উৎসব প্রচারিত হবে ‘রেড এফএম’ বাংলা ইউটিউব চ্যানেলে।

সুজয় প্রসাদ চ্যাটার্জির সঞ্চালনায় এই উৎসবে শোনা যাবে বিশিষ্ট শিল্পী কৌশিকী চক্রবর্তী, রাঘব চ্যাটার্জি এবং জয়তী চক্রবর্তীর গান। বাংলার দুর্গাপূজা এখন কেবলমাত্র আর ধর্মীয় উৎসবেই সীমাবদ্ধ নেই, বরং তার ব্যাপ্তি ছড়িয়ে রয়েছে সুবিশাল ক্ষেত্র জুড়ে। কিন্তু, করোনা আবহে এই অতিমারিতে সমস্ত মানুষ জর্জরিত, ক্ষতিগ্রস্ত হয়ে সবচেয়ে বেশি কঠিন সময় কাটাচ্ছেন প্রতিমাশিল্পীরা। ‘রেড এফএম’-এর আন্তরিক উদ্যোগে কুমোরটুলির এই সমস্ত শিল্পীদের পাশে আর্থিক সহায়তা নিয়ে হাজির হয়েছে ‘ইমপ্যাক্টগুরু’।

এই উৎসবের ঘোষণা করে ‘রেড এফএম’ এবং ‘ম্যাজিক এফএম’-এর নির্দেশক ও মুখ্য কার্যনির্বাহী আধিকারিক নিশা নারায়ণন বলেন, ‘দুর্গাপূজার অপার সৌন্দর্য ভাষায় বর্ণনা করা যায় না! এই আবেগ মানুষ নিজের অনুভুতি দিয়ে অনুভব করে। যদিও, এবারের উদযাপন একটু অন্য মাত্রার, কারণ অতিমারি আমাদের নানাদিক থেকে অদৃশ্য বাঁধনে বেঁধে দিয়েছে। কিন্তু আমরা আনন্দিত কারণ এই ‘দুগ্গাদুগ্গা উৎসবে’র আনন্দকে আমরা ভিন্ন মাত্রায় পরিবেশন করতে পারছি। এবারে আমরা কুমোরটুলির মৃৎশিল্পীদের প্রতি বিশেষ নজর দিচ্ছি, কারণ তাঁদের প্রধান আয়ের উৎস এই দুর্গাপূজা। চূড়ান্ত অনিশ্চয়তার মধ্যে দিয়ে দিনযাপন করছেন এই শিল্পীরা। আমাদের সামান্য সাধ্য দিয়ে চেষ্টা করছি তাঁদের এই সমস্যার কিছুটা সমাধান করতে। এই শিল্পীদের জন্য অর্থ সংগ্রহের কাজে আমাদের সঙ্গে এসেছে ‘ইমপ্যাক্টগুরু’। অতিমারিকালে আমাদের দুগ্গাদুগ্গা উৎসবের মধ্যে দিয়ে এই বার্তা বৃহত্তর সমাজের কাছে পৌঁছবে যে সমস্ত প্রতিকূলতা ও বিপদ কাটিয়ে ওঠা যাবেই যদি সচেতনভাবে সমস্ত মানুষ একে অন্যের পাশে দাঁড়ায়। উৎসব তো সার্থক তখনই।’

বাংলার সংস্কৃতি জগতের বিশিষ্টজনদের নিয়ে আরজে প্রভীণের ‘আড্ডা’, সঙ্গে কুমোরটুলির শিল্পীদের নানা কথা জাগিয়ে তুলবে পুজোর নানা অতীত স্মৃতি। বাঙালি-অবাঙালি নির্বিশেষে ‘দুগ্গাদুগ্গা উৎসব’ বিশ্বজোড়া মানুষকে মাতিয়ে তুলবে উৎসবের প্রাণখোলা আনন্দে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *